Fruit Juice: নিয়মিত খেলেই বাচ্চা তন্দরুস্ত

সমীক্ষা বলছে, নানা রকমের ফল শুধু খেতেই সুস্বাদু নয়, এগুলির মধ্যে থাকে  ফাইবার আর ভিটামিন। যা হেলথ ড্রিংকসে থাকে না। তাই ফলের রসের মতো উপকারী বাচ্চার পক্ষে আর কিছুই হতে পারে না।

Translated by: Upali Mukherjee (with inputs from ANI)  |  Updated: August 27, 2019 20:33 IST

Reddit
100% Fruit Juice May Improve Kids' Diet Quality, Says Study

Fruit Juice-এ বাচ্চা পরিপুষ্ট

আগেকার দিনের মায়েরা পুষ্টির জন্য সন্তানকে দিতেন ফলের রস (Fruit Juice)। এখন বাচ্চাকে সুস্থ থাকতে দেওয়া হয় রকমারি হেলথ ড্রিংকস (Health Drinks)। এতে কি বাচ্চা আদৌ সুস্থ থাকে? না পুষ্ট হয়! সমীক্ষা বলছে, নানা রকমের ফল শুধু খেতেই সুস্বাদু নয়, এগুলির মধ্যে থাকে  ফাইবার আর ভিটামিন। যা হেলথ ড্রিংকসে থাকে না। তাই ফলের রসের মতো উপকারী বাচ্চার পক্ষে আর কিছুই হতে পারে না।

Weight Loss: ফ্যাট কমান, প্রোটিন বাড়ান দই চিকেন দিয়ে

এই সমীক্ষা প্রকাশিত হয়েছে "জার্নাল অফ দ্য আমেরিকান কলেজ অফ নিউট্রিশন"-এর জুলাই সংখ্যায়। প্রতিবেদনে বলা হয়েছে, ফলের রসে অনেক সময় ফাইবারের অভাব থাকলেও ফাইটোকেমিক্যাল থাকে প্রচুর। এতে চিনি ও স্যাচুরেটেড ফ্যাটও থাকে কম। বরং বেশি পরিমাণে থাকে ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, ভিটামিন সি। তাই হেলথ ড্রিংকসের থেকে অনেক গুণ ভালো ফলের রস।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, অনেকেই বলেন গোটা ফল চিবিয়ে খাওয়ার মতো উপকার ফলের রসে পাওয়া যায় না। কিন্তু এই কথা ঠিক নয়। গোটা ফল খেলে ফাইবার মেলে। এটুকুই বাড়তি পাওনা। বাকি সমস্তটাই থাকে ফলের রসে। তাই বাচ্চার ডায়েটে ফলের রস না রাখা মানে আখেরে তার ক্ষতি করা। হেলথ ড্রিংকস কখনোই ফলের রসের উপযোগী হতে পারে না।

Diabetes Diet: রক্তে চিনি? সমাধানে কুইনোয়া স্যালাড...

খবর, গত কয়েক দশক ধরে বিশ্বে বাচ্চাদের ফলের রস খাওয়ানোর পরিমাণ অনেকটাই কমে গেছে। একমাত্র আমেরিকা যুক্তরাষ্ট্রের শিশুরা এখনও নিয়মিত ফল খায়। ফলে, তারা অন্য দেশের শিশুদের তুলনায় অনেক বেশি পুষ্ট এবং স্বাস্থ্যবান। রোগেও ভোগে কম।

Comments

(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement