জানেন কি, Cherries ডায়াবেটিস রোগীদের জন্য কতখানি উপকারী?

   |  Updated: September 06, 2018 11:27 IST

Google Plus Reddit
3 ways- How Cherries Help to Manage Blood Sugar Levels

বিভিন্ন ডেজার্ট, কেক থেকে শুরু করে আইসক্রিম- সবারই উপরে লাল ছোট্ট চেরি (Cherries) দেখতে কার না ভালো লাগে। মিষ্টি, খানিক টক এই ফল সারা বিশ্বে ব্যাপক জনপ্রিয়। কিন্তু আপনি কি জানেন যে যদি সঠিক ভাবে ও সঠিক পরিমাণে চেরি খাওয়া যায় তবে এটি স্বাস্থ্যের জন্যও ভীষণই উপকারী হতে পারে। ফ্রান্স ও কানাডায় উত্পাদিত টক স্বাদের মন্টমরেন্সি চেরিতে রয়েছে অ্যান্টিইনফ্লেমেটারি উপাদানও। হলুদ এবং লাল (স্বাদে টক) চেরিতে আবার ভিটামিন C থাকে প্রচুর। চেরিতে থাকা পটাসিয়াম হার্টের জন্য ভালো। চেরিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট রক্তে শর্করার মাত্রা পরিচালনা সাহায্য করে।

ডায়াবেটিসের জন্য চেরি: কিভাবে চেরি ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে

1. অ্যান্টি অক্সিডেন্টে ঠাসা: চেরিতে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে প্রচুর। এর মধ্যে কিছু আবার অ্যান্টি ডায়াবেটিক প্রকৃতির। বিজ্ঞানীদের মতে, "টার্ট চেরি ডায়াবেটিস চিকিত্সায় উপকারী হতে পারে। এর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্থোসায়ানিন ইনসুলিন উৎপাদন বৃদ্ধি করতে পারে যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ সাহায্য করে।"

উজ্জ্বল লাল রঙ হওয়ার কারণে অ্যান্থোসায়ানিন চেরিতে প্রাকৃতিকভাবেই থাকে।  ব্লুবেরি, স্ট্রবেরি এবং আঙ্গুরেও অ্যান্থোসায়ানিন থাকে।

cherries
চেরিতে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট

2. ফাইবার সমৃদ্ধ: চেরি ফাইবার সমৃদ্ধ ফল। দশটি চেরিতে প্রায় 1.4 গ্রাম ফাইবার থাকে, যা একজন প্রাপ্তবয়স্কর আরডিএর (প্রস্তাবিত খাদ্যতালিকাগত অনুমোদন) প্রায় 10 শতাংশ। ফাইবার হজমে বিলম্ব ঘটায় হজম যার ফলে চিনি দ্রুত বিপাক হওয়া থেকে রক্ষা পায় যার ফলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায় না।

3. কম জিআই সূচকের ফল: চেরির গ্লাইসেমিক সূচক খুব কম হয়। চেরির জিআই স্কোর মাত্র 20। চেরিতে কার্বোহাইড্রেটের মাত্রাও খুব কম। এক কাপ চেরিতে 19 গ্রাম কার্বোহাইড্রেট থাকে মাত্র। গ্লাইসেমিক সূচক হল খাদ্যে কার্বোহাইড্রেটের মাত্রা নির্ধারণকারী একটি সূচক। যাতে কোন খাবার কীভাবে রক্তে গ্লুকোজ মাত্রা প্রভাবিত করে তা নির্ণয় করা যায়। যে খাবারের জিআই মান 55 এর কম সেই খাবার সহজেই হজম হয় এবং রক্তে গ্লুকোজ মাত্রা খুবই ধীরে ধীরে বৃদ্ধি করে। কম জিআই খাবার ডায়াবেটিকদের জন্য সুপারিশ করা হয়।

cherries help in reducing muscle pain

চেরির গ্লাইসেমিক সূচক খুবই কম

ডায়াবেটিস নিয়ন্ত্রণে কীভাবে খেতে পারেন চেরি?

মরশুমের তাজা এবং জৈব চেরি খান। টিনজাত চেরিতে চিনির মাত্রা বেশি থাকায় তা আপনার রক্তে গ্লুকোজের মাত্রা বাড়িয়ে দিতে পারে। অন্যান্য চেরির থেকে টক চেরিতে অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা বেশি। চেরি শুধুও খেতে পারেন আবার সেগুলি আপনার ওটসের সঙ্গে মিশিয়ে উপভোগ করতে পারেন। স্যালাডে ও ফলের চাটে মিশিয়েও খেতে পারেন। তবে নিজের খাদ্য তালিকায় কোনওরকম অদলবদল করার আগে বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করতে হবে। আপনার খাদ্য পরিবর্তন করার পর রক্তে শর্করার মাত্রা সামান্য ওঠা নামা করলেই পুষ্টিবিজ্ঞানীর পরামর্শ নিতে হবে।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement