প্রাণ চায় যখন মন ভরে খান মাফিন

বাদাম-পেস্তা-খেজুর থেকে শুরু করে কুমড়ো, আপেল, গাজর দিয়েও বানানো যায় এই খাবার। বাচ্চাদের টিফিনে তো বটেই কাজের প্রচণ্ড ব্যস্ততার ফাঁকে পেট ভরাতে এবার থেকে হাতের কাছে থাক মাফিন।

Edited by: Upali Mukherjee  |  Updated: December 14, 2019 18:17 IST

Reddit
4 Delicious Muffin Recipes For Christmas Day

কাজের ফাঁকে মুখ চালানোর উপকরণ

Highlights
  • মাফিন বানানো খুবই সোজা
  • টিফিন হিসেবে দারুণ
  • হালকা খাবার তাই ওজন বাড়ায় না

কেক-কুকিজ যাঁরা ভালোবাসেন তাঁরা মাফিনেরও (Muffin) ভক্ত। ভারী খাবার খাওয়ার আগে টুকটাক মুখ চালাতে এর জুড়ি নেই। লো ক্যালোরির হওয়ায় ওজন বাড়ায় না একেবারেই। যাঁরা ওবেসিটির ভয়ে মিষ্টি খেতে পারেন না তাঁরা নিশ্চিন্তে খান মাফিন। বাদাম-পেস্তা-খেজুর থেকে শুরু করে কুমড়ো, আপেল, গাজর দিয়েও বানানো যায় এই খাবার। বাচ্চাদের টিফিনে তো বটেই কাজের প্রচণ্ড ব্যস্ততার ফাঁকে পেট ভরাতে এবার থেকে হাতের কাছে থাক মাফিন।

Christmas 2019: কেক-কুকিজ-মাফিনে মাখামাখি...ধোঁয়া ওঠা রোস্ট



স্বাদু মাফিন জলখাবারে:

১. খেজুর-পেস্তার মাফিন 

খেজুর-পেস্তা দিয়ে ভারতীয় স্বাদের মাফিন। আটা, ময়দা, খেজুর, কিসমিশ আর শ্রীখণ্ড দিয়ে বানানো এই মাফিনের বিশেষত্ব এতে এলাচের স্বাদ।

২.  আপেল-গাজোরের মাফিন 

আপেল এবং গাজর--- প্রচুর ফাইবার সমৃদ্ধ খাবার। যা শরীরে জমা ক্যালোরি বার্ন করে। হজমশক্তি বাড়ায়। ওটস মিশিয়ে তৈরি এই মাফিন তাই খেতে সুস্বাদু। শরীরের পক্ষেও ভালো। 

Christmas 2019: ডোনাটে আহ্লাদী কামড়...চকো স্বাদে মাখো বড়দিন



vcfjerco



Healthy Diet: দুটে মিলের ফাঁকে দিব্য চলে মাফিন

৩. ব্রান হোল হুইট মাফিন 

ময়দা, আপেল সস, ব্রাউন সুগার দিয়ে বানানো এই মাফিন বাচ্চাদের টিফিনের জন্য আদর্শ। যাঁরা প্রচণ্ড কাজের চাপে খাওয়ার সময় পান না তাঁরা দুটো মিলের মধ্যে এই মাফিন টিফিন হিসেবে খেতেই পারেন।

৪. পাম্পকিন অ্যান্ড ফেটা মাফিন 

কুমড়ো, পালং, সূর্যমুখী বীজ, চিজ দিয়ে তৈরি এই মাফিন তাদের জন্য যাঁরা ক্যালোরি বাড়াতে চান। মরশুমী সবজি দিয়ে বানানো হওয়ায় এর স্বাদই আলাদা। 



Comments

(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement
 
Listen to the latest songs, only on JioSaavn.com