উত্তর-পূর্ব ভারতের যে ৫ টি ক্যাফেতে অবশ্যই যাবেন

ভারতের উত্তর- পূর্বের রাজ্যগুলির রেস্টুরেন্ট এবং ক্যাফেতে মনোরম পরিবেশে অত্যন্ত বিনয়ী ভাবে তাদের অনন্য খাবার গেস্টদের পরিবেশন করে।

   |  Updated: May 04, 2018 11:37 IST

Reddit
5 Amazing Cafes To Try When You Visit The North-East Of India
ঘন অরণ্য ও সুবিন্যস্ত পাহাড়ে ঘেরা ভারতের উত্তর-পূর্বের রাজ্যেগুলি দক্ষিণ এশিয়ার সেরা প্রাকৃতিক অভিক্ষেপগুলির একটি। ভুটান, তিব্বত, মায়ানমার এবং বাংলাদেশের মত দেশগুলির মধ্যে অবস্থানের কারণে  উত্তর-পূর্বের সংস্কৃতি, ঐতিহ্য এবং খাদ্যের উপর তার নিকটতম প্রতিবেশী দেখগুলির বিপুল প্রভাব রয়েছে। এবং যখন এই অঞ্চলের আতিথেয়তার প্রসঙ্গ আসে, তখন আমরা বাজি ধরতেই পারি যে, আপনি নির্ঘাত এদের আপ্যায়নের প্রেমে পড়বেন। রেস্টুরেন্ট এবং ক্যাফে গুলি মনোরম পরিবেশে অত্যন্ত বিনয়ী ভাবে তাদের অনন্য খাবার গেস্টদের পরিবেশন করে। শুধু তাই নয়, যে কোনও উত্তর-পূর্বাঞ্চলের রেস্তোরাঁয় ডাইনিং আপনাকে সরাসরি তাদের খাবার এবং সংস্কৃতির সাথে আলাপচারিতায় নিয়ে আসতে পারে। তাই আমরা আপনাকে ভাল রেস্টুরেন্ট এবং ক্যাফে হান্টিং করতে সাহায্য করছি, যাতে  আপনি ভারতের সেভেন সিস্টার্স দেখার সুযোগ পেতে পারেন:
Newsbeep
লোফিং আরাউন্ড
গ্যাংটকে অবস্থিত এই আরামদায়ক ছোট ক্যাফে তার লোভনীয় ডেসার্টের জন্য পরিচিত। কিন্তু, আমরা সেখানে অসাধারণ ব্লুবেরি চীজ কেক এবং ভ্যানিলা জেলাটোর সাথে চকোলেট ট্রাফেল খেয়ে দেখতেই পারি।  উপরন্তু, আপনি এই ক্যাফের মার্জিত প্রাচীন থিমে, একটি পুরানো আমেরিকান লিভিং রুমের সাদৃশ্য পাবেন, যা আপনার নিশ্চয়ই খুব পছন্দ হবে।

কোথায়: নেট ও ফার্ন হোটেল বিল্ডিং, ডেভেলপমেন্ট এরিয়া গ্যাংটক, সিকিম


এমএল 05 ক্যাফে
আপনি যদি একজন অটোমোবাইল প্রেমিক হন, তাহলে এই ক্যাফে সমস্ত গাড়ী এবং বাইক ভক্তদের জন্য একটি আদর্শ জায়গা। ছাদ থেকে একটা রয়্যাল এনফিল্ড ঝুলিয়ে, পাশাপাশি কয়েকটি লাইসেন্স প্লেট রুমের মাঝখানে ঝুলিয়ে রাখা হয়েছে, এই দৃশ্য দেখার মত। কিন্তু, এ খানেই শেষ না! একদিকে যেমন একটি বেডফোর্ড বাস, একটি উইলিস জিপ, একটি কালো ও হলুদ আম্বাসাডার ট্যাক্সি, এবং একটি রয়েল এনফিল্ড মোটরবাইক পুরো দেওয়ালে সজ্জিত অন্যদিকে আপনি স্থানীয় অটোমোবাইলের কয়েকটি পুরোনো বাঁধানো ছবি দেখতে পাবেন। নিশ্চিতভাবেই এখানে প্রচুর বাইকারের সমাগম লক্ষ্য করবেন।

কোথায়: এএইচ 1, পূর্ব এয়ার কমান্ডের কাছে, মৌসিনরাম শিলং রোড শিলং, মেঘালয়
 
 

A post shared by ML 05 Cafe (@ml05cafe) on


কোকো ক্যাফে
আপনি যদি কিছু স্থানীয়দের খাওয়ার জায়গা খুঁজছেন, তবে কোকো ক্যাফেতে সেরা স্থানীয় কিছু সুস্বাদু খাবারের সন্ধান পাবেন। এটি সম্ভবত স্থানীয়দের সাথে মিশে, সেখানকার সংস্কৃতি এবং স্থানটিকে বুঝতে শেখার সেরা স্থান। এবং, আপনাকে একটু প্রাণবন্ত করতে, ক্যাফেতে প্রতিদিন সন্ধ্যায় লাইভ সঙ্গীত পারফরমেন্সের আয়োজন করা হয়। যদি আপনি এই সন্ধ্যার একটি অংশ হতে চান, তাহলে আপনার ভিতরে গায়কস্বত্বা কে লুকিয়ে না রেখে মাইক হাতে নেমে পরুন!

কোথায়: সি -144 রামলুন এন রোড, আইজল, মিজোরাম
 


টিও ক্যাফে
নাগাল্যান্ডের আঁকাবাঁকা পথে আপনার যাত্রার মাঝে বিশ্রামের প্রয়োজন মনে হলে, সম্ভবত এটিই সর্বোত্তম ক্যাফে যেখানে গেলে আপনার মনে হবে যে আপনি আপনার নিজের লিভিং রুমে বিশ্রাম করছেন। তবে আপনি যদি ব্যস্ত থাকেন তবে আমরা আপনাকে সতর্ক করছি কারণ একবার এখানে এলে আপনার সময় কীভাবে কেটে যাবে আপনি বুঝতে পারবেন না।

Listen to the latest songs, only on JioSaavn.com

কোথায়: হোটেল সিমোব, ওল্ড মিনিস্টার হিল রোড কোহিমা, নাগাল্যান্ড
 
 

A post shared by Tio Cafe (@cafetio) on


চপস্টিক্স
পাহাড়ের উপরে একটি সুন্দর ছোট শহরকে পিছনে ফেলে এগিয়ে এসে একটি সুন্দর ক্যাফে শুধুমাত্র তার বিভিন্ন ধরণের মেনুর জন্যই নয়, এর অবস্থানের জন্যও আপনার মনে আলাদা জায়গা করে নেবে। তিব্বত, কোরিয়ান, চাইনীজ, এবং আমেরিকান খাবারের সংমিশ্রণে তৈরি বিভিন্ন ধরণের সুস্বাদু খাবার চপস্টিক্সে পরিবেশন করা হয়।

কোথায়: এফ -78 চ্যানমারী-লোয়ার জার্কওয়াত-ইজরায়েল পয়েন্ট, চটলাং, আইজল, মিজোরাম

Comments
 

ভারত-উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যের ক্যাফেগুলি যেন এক- একটি গুপ্ত ধন-সম্পদ। যেহেতু সমগ্র বিশ্ব এখন তার অত্যাশ্চর্য সৌন্দর্য উন্মোচন করার, আমরা এই তালিকায় যোগ করা আরো এবং আরো রেস্টুরেন্ট এবং ক্যাফে আছে আশা করি।
 

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement