কমলালেবু তো খেয়েছেন! জানেন এর বীজের উপকারিতা?

যদিও ফলের বীজটিকে (orange seeds) আমরা বড় অবহেলা করি। তাকে কোনও কাজেই লাগাই না। কমলার বীজের কিন্তু অ-নে-ক গুণ।

Edited by: Upali Mukherjee  |  Updated: November 25, 2019 20:00 IST

Reddit
5 Benefits Of Orange Seeds

বীজে লুকিয়ে বাঁচার মন্ত্র?

Highlights
  • Oranges have always been cherished and loved by one and all
  • Like Oranges, its seeds are also a great source of powerful antioxidants
  • Consuming orange seeds may accelerate the energy level in our body

শীত আসছে ঘন হয়ে। কমলালেবুর (orange) মরশুমও। আর কিছুদিনের মধ্যেই বাজার দখল নেবে টকটকে কমলা রঙের ফলটি। কোনোটা মিষ্টি গুড়। কোনোটা টক-মিষ্টিতে জারানো। শীতের দুপুরে মিঠে-কড়া রোদে শরীর মেলে খোসা ছাড়িয়ে একটা একটা করে কোয়া মুখে ফেলার আমেজই আলাদা। শুধু ফল নয়, ফলের খোসাও রূপচর্চা, ভালোমন্দ খাবার বানাতে কাজে লাগে। যদিও ফলের বীজটিকে (orange seeds) আমরা বড় অবহেলা করি। তাকে কোনও কাজেই লাগাই না। কমলার বীজের কিন্তু অ-নে-ক গুণ। তাই এবছরের শীতে কমলালেবু খাওয়ার সময় বীজগুলো ফেলে দেবেন না। দেখুন না, কতভাবে কাজে লাগে এই বীজ? 

অ্যান্টি অক্সিডেন্টে ভরপুর




অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর এই বীজ শরীরকে বিষমুক্ত করতে যথেষ্ট সাহায্য করে। তাই শীতের মরশুমে রোজের ডায়েটে একটা কমলালেবু থাকা উচিত। সর্দি-কাশি কমাতে। শীতের উপসর্গের সঙ্গে লড়তে।

কোয়েলের সঙ্গে Cake মিক্সিং! সামনেই ‘বড়দিন'



orange




স্বাদ বাড়ায়




শীত মানেই কমলালেবু। শীত মানেই কেক-পেস্ট্রি-পিঠের দিন। কেক তৈরিতে এই বীজের তেল অতি প্রয়োজনীয় উপকরণ। এর টক-মিষ্টি গন্ধ যেকোনও ডেজার্ট তৈরিতে কাজে লাগে।
 



orange cake




এনার্জি বাড়ায়




স্বাদে তেতো। কিন্তু পালমিটিক, ওলেইক আর লিনোলেইক অ্যাসিড এতে থাকায় মিক্সিতে কমলালেবুর রসের সঙ্গে এই বীজ খেলে শীত কাবু আপনার কাছে।



orange seeds




কেশচর্চায়




এই বীজের তেল খুব ভালো কন্ডিশনার। ভিটামিন সি-র গুণে সমৃদ্ধ এই তেল স্ক্যাল্পে মাসাজ করলে রক্তসঞ্চালন ভালো হয়। এতে চুল হয় স্বাস্থ্যে ঝলমল। গোড়া হয় মজবুত। নতুন চুল গজাতেও সাহায্য করে।
 



টক-ঝাল-মিষ্টি সমাপয়েৎ, ফিউশন ‘চিলি রসগোল্লা'য়







hair care




পরিষ্কার রাখে




বীজের মধ্যে থাকা তেল খুব ভালো ক্লেনজার। মেশিনের গা থেকে তেলের ছোপ কমাতে, নাছোড় দাগ তুলতে এই তেল কাজে লাগে। এছাড়া, ঘরের দুর্গন্ধ কমাতেও সাহায্য করে। 
 



cleaning



Comments


 



খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement