ডেজার্ট অর্ডার করতে গিয়ে এই ভুলগুলো করবেন না

ডেজার্টের উপকরণ জেনে অর্ডার দিন

एनडीटीवी  |  Updated: July 24, 2018 20:59 IST

Reddit
5 Common Mistakes To Avoid While Ordering Desserts
Highlights
  • পেটপুরে খাওয়ার পর ডেজার্ট না হলে তো চলে না অনেকেরই
  • ডেজার্ট অর্ডার করা যথেষ্ট বুদ্ধিমানে কাজ
  • শেফ জনমেজয় সচদেবা জানাচ্ছেন কী কী এড়িয়ে চলবেন ডেজার্ট অর্ডার করার সময়

পেটপুরে খাওয়ার পরে শেষ পাতে চাটনির মতো শেষ প্লেটে ডেজার্ট। খাবার পর একটু মিষ্টিমুখ করতে চান না এমন মানুষ কমই আছেন। পেস্ট্রি থেকে শুরু করে আইসক্রিম, মিষ্টি- ডেজার্টের তালিকা নেহাত ছোট নয়। কিন্তু হঠাৎ রেস্টুরেন্টে গিয়ে সবচেয়ে সুন্দর দেখে একখানা ডেজার্ট প্লেট অর্ডার দিয়ে দিলেন- এমনটা কিন্তু বিচক্ষণের কাজ না। মূল খাবার বাছতে যতটা সময় নিয়েছেন, যতটা তারিয়েতারিয়ে উপভোগ করেছেন তার স্বাদ- ডেজার্টের বেলাতেও আপনার স্বাদে আস্থা রাখুন। ডেজার্ট বাছার বিষয়েও আপনাকে সতর্ক হতে হবে। কী কী এড়িয়ে চলবেন জানাচ্ছেন স্মোক হাউস ডেলি এবং সল্ট ওয়াটার ক্যাফের (মুম্বাই) শেফ জনমেজয় সচদেবা। 

ডেসার্ট অর্ডার করতে গিয়ে মাথায় রাখুন এই পাঁচটি বিষয়:

1. ডিনারের পরে ভারী ডেজার্ট এড়িয়ে চলুন

আমরা ভারতীয়রা প্রচুর পরিমাণে তেল-মসলাযুক্ত খাবারই পছন্দ করি, বিশেষ করে ডিনারের সময়। আমরা ডাল মাখানি এবং বাটার চিকেন এই সব থেকে নিজেদের দূরেই রাখতে পারি না। অথচ এও জানি যে এই খাবারগুলি ক্যালোরিতে ঠাসা। এক পেট ক্যালোরি খেয়ে আর ভারি ডেজার্ট না খাওয়াই ভালো। কুলফি, রাবড়ি, মোটা দুধের ক্ষীর, ফিরনি এসব আর খাবেন না সেক্ষেত্রে। খেলেই কিন্তু তীব্র অস্বস্তি।  ডিনার হালকা হলে এবং ভারী ডেজার্ট বা হালকা ডেজার্ট হলে সাথে ভারী ডিনার-সামঞ্জস্য বজায় রাখুন।

5meqgm5g

ভারী ডিনার হলে হালকা ডেজার্ট, হালকা ডিনার হলে ভারী ডেজার্ট- সামঞ্জস্য বজায় রাখুন 

 2. মূল খাবার আর ডেজার্ট একসাথেই জুড়ে দিন

মূল খাবারের সাথে সঠিক ডেজার্ট বাছতে পারা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলির মধ্যে একটি। যদি আপনি টমেটো গ্রেভি জাতীয় কিছু অর্ডার দেন তাহলে টকজাতীয় কোনও ডেজার্ট অর্ডার একেবারেই করবেন না। লেবুর শরবৎ লেমন টার্ট জাতীয় ডেজার্ট এড়িয়ে চলুন না হলে অ্যাসিডিটি বা গ্যাস্ট্রিক সমস্যা দেখা দেবে।

3.  আইসক্রিম ভেবে অনেকেই জিলাটো অর্ডার করে ফেলেন

ডেজার্ট অর্ডার করার সময় এই ভুলটা অনেকেই করেন।দুধজাতীয় আধা-কঠিন মিশ্রণ মানেই কিন্তু আইসক্রিম নয়। জিলাটো এবং আইসক্রিমের তফাৎ জানা খুবই দরকার। জিলাটো  আইসক্রিমের চেয়ে ভারী এবং পেট ভর্তি করা খাবার। জিলাটো খুব দ্রুত গলে যায়।

gelato 620x350

জিলাটো আর আইসক্রিম কিন্তু এক নয়.

4. অর্ডার করার আগে ডেজার্টের উপাদান গুলি জিজ্ঞেস করে নিন

ডেসার্ট অর্ডার করার সময় কী কী দিয়ে তা তৈরি জিজ্ঞেস করে নিন। এতে লজ্জা পাওয়ার কিছুই নেই। সাধারণত, আমরা কেবল নাম দেখেই বা দেখতে সুন্দর দেখেই অর্ডার করে দিই। জানিও না যে সেগুলি কী দিয়ে তৈরি। তার ফলে আপনি এক স্বাদ ভেবে অর্দার করলেন আর এল অন্য কিছু। এমন মানুষ আছে যাদের চিনাবাদামের মাখন, কফি, চকলেট, গ্লুটেন জাতীয় খাবারের এলার্জি রয়েছে। তাই যদি আপনি গ্লুটেন সহ্য করতে না পারেন অথচ চকোলেট ম্যুস অর্ডার করেন, তাহলে সমস্যায় পড়বেনই। সুতরাং, আপনি অর্ডার করার আগে জিজ্ঞেস করে নিন।

5. সবথেকে বেশি বিক্রি হয় মানেই সবচেয়ে ভালো ডেজার্ট-তা নয়

Listen to the latest songs, only on JioSaavn.com

ধরুন, করুন আপনি ক্যাফে বা রেস্টুরেন্টে গিয়ে তাঁদের সব থেকে বেশি বিক্রি হওয়া ডেজার্ট অর্ডার করেছেন। আপনি কিন্তু জানেনও না আসলে কী আসতে চলেছে। দেখা গেল আপনি অসাধারণ কোনও স্বাদের অপেক্ষা করে করে শেষ অব্দি পেলেন মামুলি একটি পেস্ট্রি। হতাশ হলেন তো? বেস্ট সেলিং মানেই বেস্ট টেস্ট নয়। অর্ডার করার আগে ভাবুন।

holi 2018 dessert rainbow ice cream taco

বেস্ট সেলিং ডেসজার্ট মানেই সেরা নয়  

Comments



খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement