জন্মাষ্টমীতে বাড়িতেই বানান এই পাঁচটি প্রসাদ

Deeksha Sarin  |  Updated: August 31, 2018 09:12 IST

Reddit
5 Easy Janmashtami Prasads To Make At Home
Highlights
  • 2 সেপ্টেম্বর 2018 পালিত হবে জন্মাষ্টমী
  • শ্রীকৃষ্ণের জন্মদিন হিসেবেই উদযাপিত হয় এই তিথি
  • নানান প্রসাদ তৈরি করা হয় এই দিনে

বলা হয় যে, ভগবান বিষ্ণুর অষ্টম অবতার হলেন শ্রীকৃষ্ণ। প্রতিবছর জন্মাষ্টমী উৎসবটি ভক্তদের প্রিয় 'নন্দ গোপাল'কে ঘিরে উদযাপিত হয়। আর পুজোর আয়োজন মানেই প্রসাদ। এখানে রইল পাঁচটি প্রসাদ যা আপনি বাড়িতে তৈরি করতে পারেন

ধনিয়া পঞ্জরি

ধনিয়া পঞ্জরি উত্তর ভারতে, বিশেষত পাঞ্জাব ও উত্তর প্রদেশে জন্মাষ্টমীর সময়ে তৈরি করা হয়। এটি ধনে গুঁড়ো, ভুরা (চিনি গুঁড়ো), ঘি, কাটা আমন্ড, কাজু এবং মিশরি দিয়ে তৈরি করা হয়। ধনিয়া পঞ্জরি 'ছপ্পন ভোগ থালিতে' দেওয়া হয়।

 

A post shared by Jenny (@my.kitchen.stories) on

মাখন মিছরি

হিন্দু পুরাণ, বহু কিংবদন্তি এবং লোককাহিনি অনুযায়ী মাখনের প্রতি গোপালের লোভ বহুশ্রুত। এই কারণেই কৃষ্ণের জন্য প্রদত্ত অনেক উৎসর্গের মধ্যে রয়েছে সাদা মাখন। মাখন মিছরিও হল এমনই একটি মিষ্টি। ঘন দুধ এবং কিছু মিছরির দানা দিয়ে সহজেই তৈরি হয় এটি।

মাখনা পাগ

মাখন পাগ এমন সুস্বাদু খাবার যা ঐতিহ্যগতভাবে জন্মাষ্টমীর উত্সব উপলক্ষ্যে প্রস্তুত করা হয়। পদ্মবীজ, ঘি, দুধ এবং গুঁড়ো চিনি দিয়ে তৈরি মাখনা পাগ ছপ্পন ভোগ থালির একটি অংশ।

চরণামৃত/পঞ্চামৃত

চরণামৃত বা পঞ্চামৃত হল মিষ্টি ও দুধের মিশ্রণে তোইরি পাঁচটি খাবার দিয়ে তৈরি মিষ্টি। সংস্কৃত ভাষায় 'পঞ্চ' মানে পাঁচটি এবং অমৃত অর্থ স্বর্গীয় মিষ্টি। মধু, তরল গুড়, দুধ, দই এবং ঘি দিয়ে তৈরি করা হয় এটি। কৃষ্ণের পুজোর পরে এটি ভক্তদের মধ্যে প্রসাদের অংশ হিসাবে বিতরণ করা হয়।

ক্ষীর

ভারতীয় উত্সব মানেই মিষ্টি হিসেবে ক্ষীর সেখানে থাকবেই। আবার কোনও উপলক্ষ্য বা উদযাপন ছাড়াও শুধুই ক্ষীর খেতে ভালোবাসেন অনেকেই। সেদ্ধ চাল, দুধ ও চিনি দিয়ে রান্না করা ক্ষীরে এলাচ, জাফরান, কাজু, এবং পেস্তা বাদাম মেশালেই তৈরি ক্ষীর।



খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement