মাছে ভাতে দক্ষিণী....ফিউশনে তুষ্টি

ডিম-মাংস না থাকলেও বাঙালি খুশি যদি পাতে পড়ে এক টুকরো মাছ। সেই মাছ যদি একটু তরিজুত করে রেঁধে দেওয়া হয় তাহলে তো কথাই নেই।

  |  Updated: January 13, 2020 19:01 IST

Reddit
5 Interesting Indian Fish Recipes You Can Try At Home

মনের মতো মাছের পদ

Highlights
  • মাছে রয়েছে প্রচুর ফ্যাট আর ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড
  • নানা ভাবে রান্না করা যায় মাছ
  • ৫ রকমের মাছের পদ রেঁধে নিন বাড়িতেই

fish ছাড়া বাঙালি আর জল ছাড়া মাছ প্রায় এক। পরস্পর পরস্পরের হরিহর আত্মা। একজন ছাড়া অন্যজন অচল। ডিম-মাংস না থাকলেও বাঙালি খুশি যদি পাতে পড়ে এক টুকরো মাছ। সেই মাছ যদি একটু তরিজুত করে রেঁধে দেওয়া হয় তাহলে তো কথাই নেই। একথালা ভাত নিমেষে সাবাড়। ঝোল, ঝাল থেকে অম্বল, চচ্চড়ি---মাছের রকমারি পদ তাই অনায়াসে জায়গা করে নেয় বাঙালি হেঁশেলে। মাছের বিরিয়ানিও এই প্রজন্ম চেটেপুটে খাচ্ছে। কিন্তু south Indian স্টাইলে মাছের পদ চেখে দেখেছেন কখনও? স্বাদ না নিয়ে থাকলে একবার রেঁধে দেখতে পারেন।

চিজে ঢাকা মাশরুম, খেতে বড় খাস্তা

মাছ দিয়ে নানা রকমের রান্নার গল্প তো হল। এবার জেনে নিন মাছের উপকারিতা। বিভিন্ন সামুদ্রিক মাছে আছে প্রচুর খনিজ লবণ। যা চোখ ভালো রাখতে সাহায্য করে। মাছের মধ্যে আছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। যা ত্বক আর চুল ভালো রাখে। ফ্যাটের পরিমাণ কম থাকায় বেশি পরিমাণে খেলেও ক্যালোরি বাড়ায় না। পাশাপাশি ভালো রাখে হৃদয়। বশে রাখে ব্লাডপ্রেশার। 

Newsbeep

মাছে ভাতে ৫ পদে

১. ফিশ কোলিয়াড়া 

মহারাষ্ট্রের জনপ্রিয় মাছের পদ এটি। বাসা মাছ ম্যারিনেট করুন মশলা আর লঙ্কাগুঁড়ো দিয়ে। এরপর ময়দার গোলায় ডুবিয়ে ছাঁকা তেলে ভেজে নিন। স্যালাড, সসের সঙ্গে পরিবেশন করলে ফিশ ফ্রাইয়ের সমান স্বাদ এই পদের। মহারাষ্ট্রের উপকূলীয় অঞ্চলে অবস্থিত জেলেদের কলোনিকে বলে কোলিয়াড়া। তার থেকেই এই নাম হয়েছে বিশেষ এই পদের।  



ek185oi8বাড়িতেই বানানো যায় এই পদ

২. মাচ্ছা পত্রপোড়া

মাছের পাতুড়ির দক্ষিণী সংস্করণ। আদা, রসুন, জিরে, সর্ষেবাটা, লঙ্কাগুঁড়ো, হলুদ, নুন, সর্ষের তেল ভালো করে মাছের গায়ে মাখিয়ে কলাপাতায় মুড়ে ভাত বা প্রেসার কুকারে ভাপাতে দিন। মিনিট পনেরো রেখে গরমাগরম পরিবেশন করুন গরম ভাতের সঙ্গে। 

৩. ফিশ মাপ্পা 

কেরলের স্পেশ্যাল পদ। মাছের টুকরো ভাপিয়ে, নারকেল দিয়ে গামাখা গ্রেভি এই পদ। রান্না হবে নারকেল তেলে। গ্রেভি বানাতে ব্যবহার হবে মাছের স্টক। মশলা হিসেবে থাকবে আদা, রসুন, শুকনো লঙ্কা, হলুদ, নুন।

এক হাতে পানীয়, পর্ক থাক ও হাতে!



fish mappas

৪. ফিশ মুর মোরো 

Mangalorean মাছের পদ চাখার ইচ্ছে থাকলে রেঁধে ফেলুন এই ডিশ। মাছের ফিলেটে রকমারি মশলা মাখিয়ে জ্বলন্ত কয়লার ওপর ফেলে রান্না হয় এই ডিশ। পার্টির সাইড ডিশ হিসেবে দারুণ মুখরোচক। 



r47tflqo

৫. ফিশ সালান 

মাছের টক শেষ পদে যাঁরা খেতে ভালোবাসেন তাঁদের জন্য এই পদ। তেঁতুল, আম আদা, লঙ্কা, মৌরিগুঁড়ো, টম্যাটো পিউরি, হলুদ দিয়ে টক-ঝাল-মিষ্টি স্বাদের এই পদ একবার চেখে তো দেখুন!  



Listen to the latest songs, only on JioSaavn.com

snrrmdv8





Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement