ঘুমের পরিমাণ নয়, ভালো করুন ঘুমের গুণগত মান

ওয়ার্কিং মেমোরির গুণগতমানের ক্ষেত্রে বয়স নেতিবাচক ভাবে সম্পর্কিত

एनडीटीवी फूड डेस्क (with inputs from ANI)  |  Updated: May 12, 2019 17:22 IST

Reddit
5 Sleep-Inducing Foods: Good Sleep Quality, Mood Linked To Good Working Memory

আন্তর্জাতিক নিউরোসাইকলজিক্যাল সোসাইটির জার্নালে সম্প্রতি প্রকাশিত হয়েছে একটি সমীক্ষা রিপোর্ট সেখানে বলা হয়েছে ওয়ার্কিং মেমোরির সঙ্গে গভীরভাবে সংযুক্ত ঘুম, বয়স এবং মেজাজ প্রভৃতি বিষয়। আবার যে কোনও তথ্য মনে রাখার ক্ষেত্রে ওয়ার্কিং মেমোরির ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।  গবেষকরা দুটি করেছেন, প্রথম পরীক্ষায় ১১০ জন কলেজ ও পড়ুয়াকে বেছে নেওয়া হয়েছে। তাদের ঘুমের গুণগত মান, ডিপ্রেশড মেজাজ এবং তাদের স্বাধীন সম্পর্ক, সমস্ত কিছুকে মাপজোক করা হয়েছে। দ্বিতীয় পরীক্ষায় ৩১ জন ২১ থেকে ৭৭ বছর বয়সী মানুষকে বেছে নেওয়া হয়েছে। তাদের বয়সের সঙ্গে ওয়র্কিং মেমোরির সম্পর্ক পরীক্ষা করে দেখা হয়েছে।
পরীক্ষায় প্রাপ্ত ফলাফল অনুযায়ী দেখা গিয়েছে, ওয়ার্কিং মেমোরির গুণগতমানের ক্ষেত্রে বয়স নেতিবাচক ভাবে সম্পর্কিত গবেষকরা স্মৃতির পরিমাণ এবং গুণগত মানের ক্ষেত্রে বিষয়গুলিকে কে আলাদা করে পরিমাপ করেছেন। 

গরমে ত্বকের উপরে যাদু করতে বেছে নিন এই মরসুমি ফল

ডক্টর ঝাঙ নামে এক গবেষক জানিয়েছেন, আমরা খুবই আত্মপ্রত্যয়ী যে এই তিনটি বিষয় ওয়ার্কিং মেমোরিকে খুবই প্রভাবিত করে। তিনি আরো বলেন, বয়সজনিত কারণে মানুষ কেন ডিমেনশিয়ায় আক্রান্ত হন তা বোঝার ক্ষেত্রে আমাদের এই পরীক্ষা খুবই সাহায্য করবে। নিজেদের স্মৃতিকে ভালো রাখার জন্য সিনিয়র সিটিজেনদের পর্যাপ্ত পরিমাণে ঘুম এবং আনন্দের মেজাজে থাকা দরকার।
গবেষকরা একেবারে শেষে বলেছেন, বেশ কয়েকটি বিষয় মেনে চললে ভবিষ্যতে এ ধরনের সমস্যা এড়ানো যায় এবং সেগুলি ওয়াকিং মেমোরির উপরে নেতিবাচক প্রভাবকে রুখে দিতে পারে। 

ফ্রেঞ্চ ফ্রাই, বার্গার এবং আর কোন কোন খাবার উচ্চ রক্ত শর্করায় নৈব নৈব চ?

Comments


ভালো ঘুম পেতে পাঁচটি খাবারের সন্ধান:


গরম দুধ

আমন্ড

কলা

ক্যামোমাইল চা

চেরি



খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement