ছুটিতে এই 6 টি স্বাস্থ্যসম্মত মুখরোচক খাবার খেলে মনে থাকবে না কোনো অপরাধবোধ

পড়ুন | Read In

   |  Updated: May 28, 2018 18:19 IST

Google Plus Reddit
6 Guilt-Free Snack Options For Your Holidays
গ্রীষ্মকালীন ছুটি আসতে চলেছে। সুতরাং, আপনার ব্যাগপ্যাক বের করে বেরিয়ে পড়ুন পছন্দের সৈকত বা পর্বতের উদ্দেশ্যে। কিন্তু, আপনার ছুটির গন্তব্য ঠিক করা ছাড়াও, ঘুরতে গিয়ে কি নেবেন সঙ্গে তার লিস্টে খাবার অন্যতম।
ঘোরার জায়গায় ভালো রেস্টুরেন্ট কোন গুলো আর কি খাবার সঙ্গে নেবেন তা ভাবা অবশ্যই উচিত কারণ খিদে পেলেই আমরা চটজলদি যে খাবার গুলো খেয়ে ফেলি করে সেগুলো সাধারণত অত্যাধিক নুন, চিনি বা তেলযুক্ত হয়ে থাকে।

কেন আমরা কিছু সুস্থ, সুবিধাজনক এবং সহজে বহনযোগ্য খাবার নিয়ে যাবার কথা ভাবিনা? আর ভাবলেও শেষ মুহূর্তে সেগুলো আমাদের টু ডু লিস্টের শেষের দিকে চলে যায়।
আপনার ছুটির জন্য সবচেয়ে সুবিধাজনক, সহজে-বহন করা যায় এমন কিছু মুখরোচক খাবারের সন্ধান দেওয়া হলো।ফল: ঘুরতে যাওয়ার দিনগুলোতে ফল সবসময়ই একটি চমৎকার পছন্দ। স্বাস্থ্যের জন্য ফল ভালো তা বলাই বাহুল্য। এর সঙ্গে এগুলি জল এবং ইলেক্ট্রোলাইট প্রদান করে আমাদের শরীরকে চনমনে রাখে। তবে রাস্তায় ভ্রমণের সময় অথবা ট্রেনে ভ্রমণের সময়, আম ও কলার মত ফল গুলোকে এড়িয়ে চলাই ভালো কারণ এগুলো দ্রুত নষ্ট হয়ে যায়। আপেল, কমলা, পেয়ারা এবং চেরি ঘোরার সময় সঙ্গে নেবার জন্য আদর্শ।

বাদাম জাতীয় খাবার: ভ্রমণের সময়, শক্তির মাত্রা উচ্চ রাখার জন্য নিয়মিত শক্তির যোগান দেওয়াও অতি গুরুত্বপূর্ণ। প্রোটিন সমৃদ্ধ নৈশভোজ এবং প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়া যেমন অবশ্যই উচিত তেমনি খাওয়া উচিত সুস্বাদু বাদাম জাতীয় খাবার কারণ এগুলো ফাইবার, প্রোটিন, অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। তাই কম তেল এ ভাজা বাদাম, আখরোট এবং চিনাবাদাম সংগ্রহ করুন এবং প্রচুর ক্যালোরি সম্পন্ন সিয়া বীজ, ফ্লাক্স বীজ, কুমড়ো বীজ এবং সূর্যমুখী বীজ সঙ্গে রাখুন।

ফক্স নাট: সাধারণ ভাবে মাখানা হিসাবে পরিচিত, এই বীজগুলি কার্যত ফ্যাট মুক্ত, প্রোটিন এবং অ্যান্টিঅক্সিডেন্টগুলি পূর্ণ এবং একটি কম ক্যালোরি যুক্ত খাবার। সহজে বহন করা যায় এবং আপনি এগুলোকে বাড়িতেই তৈরি করতে পারবেন।

পপকর্ন: আরেকটি কম ক্যালোরি যুক্ত স্বাস্থ্যকর খাবার যা প্রতিটি বয়সের লোকেদের খুব প্রিয়। সবচেয়ে ভাল অংশ হলো যে এটি সহজে পাওয়া যায় এবং আপনি বাড়িতেই এটি তৈরি করতে পারেন বা স্থানীয় স্টল থেকে বিভিন্ন রকম স্বাদযুক্ত পপকর্ন জোগাড় করতে পারেন।

চকলেট এবং কুকিজ:
চকোলেট অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ হয় এবং সীমিত পরিমাণের মধ্যে গ্রহণ করা হলে তা স্বাস্থ্যসম্মত খাবার হতে পারে তাই কিছু ডার্ক চকলেট বা বাদাম চকোলেট সঙ্গে রাখুন। মিষ্টি খাবার বহন করার আরেকটি ভাল উপায় কুকি। রাগি, ওটস, মিলেট প্রভৃতির মত সম্পূর্ণ শস্য দিয়ে তৈরি করা কুকি সঙ্গে রাখুন।

Commentsরাস্তা জন্য পানীয়: ভ্রমণকালে পানীয় কিন্তু শুধু বিয়ার এবং ওয়াইনই নয় তার চেয়ে এমন কিছু হতে হবে, যা আপনাকে ছুটির দিন জুড়ে সক্রিয় রাখবে। 
জল এর সাথে সাথে বাদাম দুধ, নারকেল জল সহজেই বহন করা যায়। আপনি চিনি মুক্ত ফলের রসও পানিও হিসাবে বেছে নিতে পারেন।

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement