6 Low-Carb Fruits: ওজন কমাতে এই 6টি লো-কার্ব ফল আজই খাওয়া শুরু করুন

   |  Updated: September 08, 2018 19:10 IST

Google Plus Reddit
6 Low-Carb Fruits that help loosing weight
Highlights
  • ফল সুগার সমৃদ্ধ হওয়ায় অনেকেই এড়িয়ে যান
  • ফল ওজন কমাতে সাহায্য করে
  • বেরি, তরমুজ, অ্যাভোকাডো কম কার্বোহাইড্রেট যুক্ত ফল

সারা বিশ্বেই এখন কম কার্বোহাইড্রেট যুক্ত খাবারের চল হয়েছে। ওজন কমাতে, চর্বি ঝরাতে সকলেই ঝুঁকছেন কম কার্বোহাইড্রেট যুক্ত খাবারের দিকে। ফল সুগার সমৃদ্ধ হওয়ায় বেশি কার্বোহাইড্রেট যুক্ত খাবার বলেই এতদিন গণ্য হয়ে এসেছে। কিন্তু আসলে ফল খাওয়া স্বাস্থ্যকর। কারণ ফল ভিটামিন ও খনিজ পদার্থ সমৃদ্ধ, এবং অ্যান্টিঅক্সিডেন্টসও প্রচুর এতে। ফাইবার সমৃদ্ধ ফল আপনার ওজন হ্রাস করতে, রক্তে ​​শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

যদি অল্প পরিমাণে এবং যথাযথ উপায়ে কিছু ফল খাওয়া যায় তবে তা ওজন কমাতে সাহায্য করতে পারে। বহু ডায়াটিশিয়ান ও পুষ্টি বিজ্ঞানীরা পরামর্শ দেন চিপস এবং চকলেটের মত উচ্চ ক্যালোরি খাবার না খেয়ে স্বাস্থ্যকর বিকল্প হিসাবে বেশি ফল খেতে।

আপনার লো কার্ব খাদ্য তালিকায় জুড়তে পারেন এই ফলগুলিঃ

1. স্ট্রবেরি

স্ট্রবেরি ওজন কমানোর অন্যতম সেরা ফল। স্ট্রবেরিতে কার্বোহাইড্রেট খুবই কম, তবে ব্লুবেরিতে আবার কার্বোহাইড্রেট মাত্রা বেশি। যাইহোক, দুই ধরণের বেরিই অ্যান্টিঅক্সিডেন্টস সমৃদ্ধ। মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের তথ্য অনুযায়ী, 100 গ্রাম স্ট্রবেরিতে মাত্র 8 গ্রাম কার্বোহাইড্রেট থাকে।

strawberries

স্ট্রবেরি কম কার্বোহাইড্রেটযুক্ত ফল

2. তরমুজ

ওজন কমানোর আরেকটি ভালো ফল হল তরমুজ। এতে ক্যালোরি কম এবং কার্বোহাইড্রেটও কম। ইউএসডিএ তথ্য অনুযায়ী, তরমুজের প্রতি 100 গ্রামে মাত্র 8 গ্রাম কার্বোহাইড্র্রেট থাকে।

watermelon100 গ্রাম তরমুজে মাত্র 8 গ্রাম কার্বোহাইড্রেট থাকে

3. পীচ

সরস এবং মিষ্টি স্বাদের পীচ ওজন কমানোর আদর্শ কম কার্বোহাইড্রেটযুক্ত ফল। ইউএসডিএ তথ্য অনুযায়ী প্রতি 100 গ্রাম ফলে মাত্র 10 গ্রাম কার্বোহাইইড্রেট থাকে। পীচ ক্যাটেচিনে সমৃদ্ধ এবং তাদের গ্লাইসেমিক সূচকও কম।

peachesপীচের (peaches) glycemic সূচক কম

ব্ল্যাকবেরি

ডেজার্ট, জ্যাম এবং অন্যান্য মিষ্টান্ন তৈরির জন্য ব্ল্যাকবেরি ব্যবহার করা হয়, কিন্তু কাঁচা খেলেই স্বাস্থ্যগুণ অনেকখানি বেড়ে যায় এই ফলের। ব্ল্যাকবেরির প্রতি 100 গ্রামে থাকে মাত্র 10 গ্রাম কার্বোহাইড্রেট।

blackberriesব্ল্যাকবেরি কাঁচা খাওয়া বেশি স্বাস্থ্যকর

5. খরমুজ

খরমুজ (cantaloupe বা muskmelon) কম কার্বোহাইড্রেট যুক্ত ফল। স্মুদি বানিয়ে বা কাঁচাও খেতে পারেন এই ফল। প্রতি 100 গ্রাম ফলে মাত্র 8 গ্রাম কার্বোহাইড্রেট থাকে এই ফলে।

muskmelon

খরমুজ (Muskmelon) কম কার্বোহাইড্রেট ফল

6. অ্যাভোকাডো

এই ফলে কার্বোহাইড্রেট খুবই কম। 100 gm অ্যাভোকাডোতে মাত্র 9 গ্রাম কার্বোহাইড্রেট থাকে। যারা কেটোজেনিক (ketogenic) খাদ্য অনুসরণ করেন তাঁদের জন্য অ্যাভোকাডো (Avocado) উপকারী ফল। এটি অসম্পৃক্ত বা সুস্থ ফ্যাট অত্যন্ত সমৃদ্ধ, যা হার্ট এবং ত্বকের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ।

avocadoযারা কেটোজেনিক (ketogenic) খাদ্য অনুসরণ করেন তাঁদের জন্য অ্যাভোকাডো (Avocado) উপকারী

কোনও খাদ্য পরিকল্পনা তখনই কার্যকরী হবে যখন নিয়মিত ব্যায়াম, পর্যাপ্ত জলপান এবং পর্যাপ্ত ঘুম হবে। পুষ্টিকর খাবার অন্তর্ভুক্ত করুন আপনার খাদ্যতালিকায়।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement