বাচ্চার দাঁতে গর্ত? এই ৮ খাবার কিছুতেই দেবেন না

কী খেলে দাঁত ভালো থাকবে? কোন খাবারে দাঁতের ক্ষয় বাড়বে? কী কী খাওয়ার পর ব্রাশিং দরকার?

Edited by: Upali Mukherjee  |  Updated: December 19, 2019 15:53 IST

Reddit
8 Foods Kids Should Avoid To Prevent Cavity

Oral Care: এই ৮ খাবার না

Highlights
  • The secret to strong and cavity-free teeth lies in a child's lunchbox
  • Healthy dental regime is essential for keeping orthodontic troubles away
  • Every meal contains varied amounts of sugar and starch

কী খেলে দাঁত ভালো থাকবে? কোন খাবারে দাঁতের ক্ষয় বাড়বে? কী কী খাওয়ার পর ব্রাশিং দরকার? ছোট থেকে শেখালে দাঁতের ব্যথায় কাবু হবে না বাচ্চা। দাঁতে গর্ত বা ক্ষয় হবে না চট করে (Prevent Cavity)। অনেক বয়স পর্যন্ত ঝকঝকে দু-পাটি দাঁতের সারি ঈর্ষা জাগাবে সবার মনে। তাই বাচ্চার দাঁতের যত্ন নিন আজ থেকে---

কোন ৮ খাবার একেবারেই না: 

১. মিষ্টি খাবার, ক্যান্ডি

অতিরিক্ত মিষ্টি জাতীয় খাবার দাঁতের এনামেল নষ্ট করে। একই সমস্যা দেখা দেয় ক্যাডবেরি, চকোলেট, ক্যান্ডি, লজেন্স জাতীয় মিষ্টি খাবার বেশি খেলে। দাঁতের এনামেল নষ্ট হওয়া মানেই দাঁতে ক্ষয় এবং গর্ত। াই বাচ্চাদের এই ধরনের খাবারের থেকে দূরে থাকতে বলেন ডাক্তারবাবুরা। একই সঙ্গে এই ধরনের খাবার খাওয়ার পরেই দাঁত ব্রাশ করতে বলেন। 

২. টক ফল

টক ফলে ভিটামিন সি থাকেও এই ফলের মধ্যে থাকা অ্যাসিডিটি দাঁত ক্ষইয়ে দেয় সহজেই। তাই বাচ্চাদের লেবুর রসে অল্প জল মিশিয়ে দিতে বলেন ডাক্তারবাবুরা। এতে দাঁতে ক্ষয় বা গর্তের শংকা কম থাকে। 

সান্তার সঙ্গে রংমিলন্তি, বড়দিনে রেড ভেলভেট পেস্ট্রি



cd20oalo



দাঁতে ক্ষয়ের কারণ টক ফল
সৌজন্যে: আই স্টক


৩. চা-কফি

মাত্রাতিরিক্ত চা-কফি যেমন মুখের ভেতরের লালা শুকিয়ে দেয় তেমনি দাগ ছেড়ে যায় দাঁতে। দাঁতে লালচে ভাব এসে যায়। তাই মুক্তোর মতো দাঁত চাইলে অতিরিক্ত চা-কফির নেশা ত্যাগ করুন। 

৪. শুকনো ফল

শুকনো ফলের টুকরো অনেক সময়েই দাঁতের ফাঁকে লেগে থাকে। এবং তার থেকে জীবাণুর সৃষ্টি হয়। যা নষ্ট করে দাঁতকে। তাই এই ধরনের খাবার বাচ্চাকে দিলে খাবার পরেই ভালো করে ব্রাশ এবং কুলকুচি করা মাস্ট।

৫. পাউরুটি

পাউরুটি চিবোনোর সময় মুখের লালা স্টার্চকে সুগার বা চিনিতে পরিণত করে। এতেও দাঁতে আটকে থাকে রুটির টুকরো। জীবাণুর জন্ম দেয়। 

৬. স্ন্যাকস

পট্যাটো চিপসের মতো খাবারে প্রচুর কার্বোহাইড্রেট থাকে। লালার সংস্পর্শে এসে যা চিনি বা সুগারে পরিণত হয়। এটি দাঁতের ক্ষয় বাড়ায়। এছাড়া, এই খাবারও দাঁতের ফাঁকে লেগে থাকায় জীবাণু সৃষ্টি করে।

৭. কোল্ড ড্রিঙ্কস

ক্যাফেইন আর চিনি এবং অ্যাসিডের মিশ্রণে তৈরি হওয়ায় বেশি কোল্ড ড্রিঙ্কস খেলেও দাঁতে গর্ত হয়।

৮. বোতলের জল

শরীর ভালো রাখতে অনেকেই মিনারেল ওয়াটার কিনে খান। জীবাণু রোধের জন্য এই জলে রাসায়নিক দ্রব্য মেশানো থাকায় দাঁতের স্বাস্থ্যের পক্ষে এই ধরনের জল একেবারেই ভালো নয়।



তথ্যে--- ডা. মেঘনা দাং, দন্ত চিকিৎসক, উই স্মাইল

সতর্কীকরণ: নিবন্ধের তথ্য অনুসরণের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া জরুরি



Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement