Winter Special: বিষমুক্ত শীত পালং জুসে! কীভাবে?

পালংয়ের রসের স্বাদ হালকা তেতো। তাই অনেকেই এড়িয়ে চলেন এই পুষ্টিকর খাবার। স্বাদ আনতে আপেলের রস বা মধু অল্প করে মিশিয়ে নিতেই পারেন।

Edited by: Upali Mukherjee  |  Updated: November 02, 2019 17:50 IST

Reddit
A Healthy And Refreshing Spinach Juice For Winter Detox

পুষ্টিতে ঠাসা, খেতে খাসা পালংয়ের জুস

Highlights
  • শীতের সবুজ পাতাওয়ালা সবজি পালং-এ পুষ্টি ভরা
  • শীতের অনেক রেসিপিতে থাকে পালং শাক
  • শরীরে জমে থাকা দূষণ কমাতে সাহায্য করে পালং

দীপাবলি শেষে। প্রচুর ভালোমন্দ খেয়েছেন। এবার একটু বিশ্রাম দিন লিভারকে। বেছে নিন এমন কিছু মরশুমী সবজি যা খেতে খাসা আবার পুষ্টিতেও ঠাসা। তেমনই একটি শাক পালং। পুষ্টি বিশেষজ্ঞ এবং ডাক্তাবাবুদের মতে, সবুজ পাতাওয়ালা এই সবজিটি অনেক উপকার করে শরীরের। তাই পালক পনীর, পালং শাকের রুটি বা পরোটা, তরকারিতে এই শাক দেন অনেকেই। আবার ঝটপট পেট ভরাতে এই শাকের জুসের ( Spinach Juice) জুড়িদার নেই। এই শাকের জুস শুধুই পেট ভরায় না, শরীরে মধ্যে জমে থাকা বিষও নষ্ট করে। জানেনই তো, শীত মানে রুক্ষতা, অকারণ ধোঁয়া-ধুলো। যা শ্বাসের সঙ্গে শরীরে ঢুকে বাসা বাঁধে ফুসফুসে।

নিশ্চয়ই জানতে ইচ্ছে করছে কীভাবে? পালং-এ আছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। যা শরীরের মধ্যে জমে থাকা ফ্রি-র্যাডিক্যালস কমিয়ে তাজা রাখে শরীরকে। বাড়তি পাওনা, এর মধ্যে থাকা খনিজ, ভিটামিন। যা শীতের সমস্ত রোগ-ব্যধির সঙ্গে লড়তে শক্তি জোগায়।



Low-Calorie Diet: জিরে চা ওজন কমায়, হজমশক্তি বাড়ায়...আর কী উপকার করে?



euqij6o8পুষ্টিতে ভরপুর পালং


পালংয়ের রসের স্বাদ হালকা তেতো। তাই অনেকেই এড়িয়ে চলেন এই পুষ্টিকর খাবার। স্বাদ আনতে আপেলের রস বা মধু অল্প করে মিশিয়ে নিতেই পারেন।

কেন বয়স বাড়লে হাড় কমজোর হয়? দাঁত-হাড় মজবুত হবে কী খেলে?

বিষমুক্ত শীত: কীভাবে বানাবেন পালং জুস

 
উপকরণ:

পালং - ১ আঁটি

আপেল - ১টি মাঝারি

পুদিনা পাতা - ১ আঁটি

জল- আধ কাপ

প্রণালী:

পালং শাক ভালো করে ধুয়ে, শুকিয়ে কুচিয়ে নিন। একই ভাবে আপেল, পুদিনা পাতা কুচিয়ে নিন। এবার আধ কাপ জল দিয়ে মিক্সিতে ব্লেন্ড করে নিন। ওপরে সামান্য মধু আর পুদিনাপাতা কুচি ছড়িয়ে পরিবেশন করুন। রোজ একগ্লাস করে এই জুস খেতে পারলে শীতে আপনার মতো সতেজ আর কে থাকবে!

 

Comments

(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement