খুস্কির সমস্যা? বাড়িতে প্রাকৃতিক উপকরণ দিয়েই যত্ন নিন চুলের

পড়ুন | Read In

   |  Updated: August 20, 2018 08:31 IST

Google Plus Reddit
Ayurveda For Dandruff: 5 Home Remedies To Beat Dandruff Naturally

সারা বিশ্বজুড়ে লক্ষ লক্ষ মানুষের চুলের সমস্যাগুলি অন্যতম হল ড্যান্ড্রফ বা খুস্কি। বাজারচলতি বেশ কয়েকটি শ্যাম্পু 15 দিনের মধ্যে ড্যান্ড্রাফ অপসারণের অভিনব দাবি করে। কিন্তু, এসব শ্যম্পু এমন সব রাসায়নিক দিয়ে তৈরি যা আপনার সুন্দর চুলের জন্য ক্ষতিকারক হতে পারে। আয়ুর্বেদে রয়েছে এমন কয়েকটি উপকরণ যা পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই আপনার চুলের যত্ন নেয়, ড্যান্ড্রাফের হাত থেকেও রেহাই দেয়।

dandruff 620 new

 

1. নিম

নিমপাতার পাতার একটি পেস্ট তৈরি করুন, একবাটি দইয়ে এই পেস্ট মিশিয়ে মাথায় লাগান। 15-20 মিনিট রেখে দিয়ে ভালো করে ধুয়ে নিন। নিমের অ্যান্টিফাঙ্গাল উপাদান ড্যান্ড্রাফের সঙ্গে দারুণ ভাবে কাজ করে।

tnbnpp7o

নিমে আছে অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিভাইরাল উপাদান

2. ডিমের সাদা অংশ ও লেবুর রস

একটি ছোট পাত্রে দু'টি ডিমের সাদা অংশ নিয়ে এক চামচ লেবুর রস মেশান। আধ ঘণ্টার জন্য চুলে লাগিয়ে রেখে দিন, তারপর নীম জাতীয় শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। ডান্ড্রফ খুব শীঘ্রই অদৃশ্য হয়ে যাবে। ডিমের সাদা অংশ প্রোটিন সমৃদ্ধ, যা চুলের ভাল স্বাস্থ্যের জন্য অপরিহার্য।

egg white

ডিমের সাদা অংশে আছে প্রোটিন

3. আমলা

ভিটামিন C- সমৃদ্ধ আমলা খুস্কি প্রতিরোধ করে। আমলা গুঁড়ো করে জল মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। 8 থেকে 10 টা তুলসী পাতা অল্প করে জল দিয়ে পেস্ট করে আমলার পেস্টের সাথে মেশান। হাত দিয়ে চুলের গোড়ায় লাগান পেস্টটি। প্রায় 30 মিনিট রেখে ঠান্ডা জলে শ্যাম্পু করে নিন।

amla

আমলায় আছে ভিটামিন সি, অ্যান্টি-ইনফ্লেমেটারি এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান

4. মেথি বা মেথি বীজ

মেথিদানা উচ্চ প্রোটিন এবং নিকোটিনিক অ্যাসিডে সমৃদ্ধ যা চুল পড়া এবং ড্যান্ড্রাফ প্রতিরোধে সহায়তা করে, তা ছাড়াও চুলের শুষ্কতা, চুল ওঠা এবং চুলের পাতলা হয়ে যাওয়ার সমস্যাও কমায় মেথি। রাতে তিন চামচ মেথি বীজ নিয়ে জলে ভিজিয়ে রাখুন। পরদিন সকালে ব্লেন্ডারের সাহায্যে গুঁড়িয়ে নিন ওই মেথি। এবার মেথির এই পেস্টে এক চামচ লেবুর রস মেশান। চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত এই পেস্ট প্রয়োগ করুন। 30 মিনিটের জন্য রেখে শ্যাম্পু করে নিন।

fenugreek seeds

মেথি বীজও উচ্চ প্রোটিন এবং নিকোটিনিক অ্যাসিড সমৃদ্ধ

5. আমলা, রিঠা ও শিকাকাই

আমলা, রিঠা এবং শিকাকাই ভিটামিন সি সমৃদ্ধ, যা আপনার চুল এবং মাথার জন্য আশ্চর্য উপকারে আসতে পারে। সংক্রমণজনিত জীবাণুগুলি অপসারণ করে আপনার চুলকে পরিষ্কার রাখতে রিঠা অত্যন্ত কার্যকরী। 5-6 টি রিঠা, শিকাকাইয়ের 6-7 টুকরো এবং কয়েকটা আমলা জলে ভিজিয়ে রেখে দিন। সকালে উঠে মিশ্রণটি ফুটিয়ে নিন এবং তারপর মিশ্রণটি ঠান্ডা করে নিন। ব্লেন্ডারের সাহায্যে মিশ্রণটি ভালো করে মিশিয়ে ছেঁকে নিন। শ্যাম্পু হিসাবে এই তরল মিশ্রণটি ব্যবহার করুন।

amla reetha shikakai

আমলা, রিঠা এবং শিকাকাই ভিটামিন সি-তে সমৃদ্ধ।

Comments



খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement