Baisakhi 2019: পয়লা বৈশাখে লোক সমাগম? ভেজে ফেলুন হরেকরকম পুরি

एनडीटीवी  |  Updated: April 14, 2019 10:00 IST

Reddit
Baisakhi 2019: Celebrate The Festive Season With A Range Of Different Puris, Recipee Here

Baisakhi 2019: নতুন বছরের উদযাপনে পাতে থাক হরেকরকম পুরি

Highlights
  • পুরি ছাড়া অনুষ্ঠান যেন অসম্পূর্ণ
  • পুরির রং হবে সোনালি, আর তা হবে তুলতুলে করে ভাজা
  • বিভিন্ন ধরনের পুরির রেসিপি দেখুন এখানে

নবরাত্রি (Navratri) অনুষ্ঠান প্রায় শেষ হতে চলল। সামনেই রয়েছে অষ্টমী এবং রামনবমীর (Ram Navami) উদযাপন। আর বাংলায় এ সময়েই উদযাপিত হয় পয়লা বৈশাখ (poila baisakh 2019)। পাঞ্জাবে পালিত হয় বৈশাখী (Baisakhi 2019) অনুষ্ঠান। দেব-দেবীদের উদ্দেশ্যে পূজা প্রার্থনা তো থাকবেই। পাশাপাশি এই সময় থাকে নানা রকম সুস্বাদু খাবারের ব্যবস্থাও। অনেকে পুজোর দিনগুলো উপবাস রাখলেও তারপরের দিন ঢালাও খাওয়া-দাওয়ার আয়োজন রাখেন। তবে এ ধরণের অনুষ্ঠানে আমিষের তুলনায় নিরামিষ পদ বেশি পছন্দ করেন মানুষজন। আর সেই নিরামিষ খাবারের তালিকায় প্রথম সারিতেই থাকে নানা ধরনের পুরি ( The perfect puri is fried crispy, golden bread)। একদম পারফেক্ট ভাবে ভাজা পুরি হবে সোনালী রংয়ের, তার গড়ন হবে তুলতুলে এবং লুচির মত ফুলকো। অথচ সেই পুরির স্বাদ হবে এমন যা মুখে দিলেই মাখনের মতো মিলিয়ে যাবে।

পুরিকে বিভিন্ন ধরনের সবজির সঙ্গে খাওয়া যায়। বেশ রসা রসা করে বানানো আলু, আলু-ফুলকপি বা অন্য যে কোনও কিছুর সঙ্গে পুরি খেতে দারুন লাগে। সবচেয়ে বড় কথা পুরি ভালোই পেট ভর্তি রাখে এবং মনও ভরপুর আনন্দে থাকে। আদতে পুরি হল রুটির মতো করে বেলা একটি খাদ্য। তবে রুটিকে যেমন সেঁকা হয় পুরিকে তেমন সেঁকা হয় না। একে ডুবো তেলে ভেজে তুলতে হয়। অনেকে তেলের বদলে গাওয়া ঘিতেও পুরি ভাজেন।

জানতেন, মটরশুঁটি নিয়ন্ত্রণে রাখতে পারে আপনার শরীরে রক্তশর্করার মাত্রা?

আটা বা ময়দা এমনকি কুট্টু বা সিঙ্গারার আটা দিয়েও পুরি তৈরি করা যায়। সঙ্গে পছন্দসই বিভিন্ন রকমের সবজি ডাল দিয়ে খেয়ে দেখুন, আপনার পছন্দের খাবারের তালিকার একদম উপরের দিকেই রাখতে বাধ্য হবেন। উপবাস ভাঙার পরেও কিন্তু পুরি খাওয়া যায়।

ইউ টিউবার মঞ্জুলা বেশ অনেকগুলি পুরির রেসিপি শেয়ার করেছেন, দেখে নিন মঞ্জুলাস কিচেনে তৈরি সেই সব পুরির রেসিপি। আর ঝট করে বানিয়ে ফেলুন বাড়িতেই।



আটার পুরি



 

মশলা পুরি




 

অড়হর ডালের পুরি







পালং পুরি







ডাল পুরি







Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement