Baked Chicken Seekh Kabab Recipe: কীভাবে ঘরেই বানাবেন জিভে জল আনা বেকড চিকেন শিক কাবাব?

Seekh Kebabs Recipe: চিকেনের টুকরোগুলি ডিম এবং লঙ্কা গুঁড়ো, লবণ, গোলমরিচ, পেঁয়াজ এবং আদা-রসুনের পেস্ট দিয়ে ম্যারিনেট করতে হবে।

  |  Updated: May 19, 2020 15:35 IST

Reddit
Baked Chicken Seekh Kabab Recipe: How To Make Restaurant-Style Baked Chicken Seekh At Home Bengali Recipe

Seekh Kebabs Recipe: নরম, রসালো এবং স্বর্গীয় স্বাদের শিক কাবাব শিকে গাঁথা অবস্থাতেই পরিবেশন করা হয়

Highlights
  • শিক কাবাব শিকে গাঁথা অবস্থাতেই পরিবেশন করা হয়।
  • বেকড শিক কাবাবের একদম নতুন এক রেসিপি হাজির।
  • শিক কাবাবের স্মোকি ফ্লেভারে লোভ সংবরণ করাটাই কষ্টসাধ্য।

শিক কাবাব- নামই যথেষ্ট। এই লকডাউনে চোখে আর জিভে একই সঙ্গে জল এনে দেবে মন কেমন করা সেই স্বাদ! নরম, রসালো এবং স্বর্গীয় স্বাদের শিক কাবাব শিকে গাঁথা অবস্থাতেই পরিবেশন করা হয়। কিউব আকারের বোনলেস মাংস তন্দুরের (মাটির উনুন) মধ্যে বা গ্রিল বা ওভেনে রেখে তৈরি করা হয়।

টুকরো টুকরো মাংসগুলি মুখরোচক মশলা এবং লেবুর সঙ্গে মিশিয়ে পাতে পড়লে দিনটাই ভালো হয়ে যেতে বাধ্য। শিক কাবাবের স্মোকি ফ্লেভারে লোভ সংবরণ করাটাই কষ্টসাধ্য। সেই কারণেই প্রায় প্রতিটি রেস্তোঁরার মেনু তালিকায় রয়েছে শিক কাবাব! তবে লকডাউনের কারণে আপাতত সুখাদ্যেও তালা। চাবি রয়েছে মনে। হ্যাঁ, মনে যদি সত্যিই ইচ্ছা হয়, শিক কাবাব হোক বা রেশমি বা হরিয়ালি.....ঘরে বসেই তৈরি করার চেষ্টা করাই যায়!

Newsbeep
vpm8qseg

শিক কাবাব সাধারণত বার্বিকিউয়ে রোস্ট করা হয়, ছাঁকা তেলে ভাজা হয় বা হালকা তেলে নেড়ে নিয়ে তৈরি করা হয়ে থাকে। তবে এখানে বেকড শিক কাবাবের একদম নতুন এক রেসিপি হাজির। রেসিপিটিতে কিউব করে কাটা চিকেনের টুকরোগুলি ডিম এবং লঙ্কা গুঁড়ো, লবণ, গোলমরিচ, পেঁয়াজ এবং আদা-রসুনের পেস্ট দিয়ে ম্যারিনেট করতে হবে। ম্যারিনেশনের ১০ মিনিটের পরে, শিক কাবাব মশলা যোগ করতে হবে যাতে কাবাবে সেই প্রাণকাড়া গন্ধটা আসবে। এক ঘণ্টারও বেশি সময় ফ্রিজে রাখতে হবে সমস্তটা। তারপর শিকে গেঁথে ওভেনে বেক করলেই রেডি বেকড শিক কাবাব।

Listen to the latest songs, only on JioSaavn.com

বেকড চিকেন শিকের সম্পূর্ণ রেসিপি এখানে দেখুন।

কাবাবের সঙ্গে সবুজ চাটনি, পেঁয়াজ এবং লেবু সহযোগে পরিবেশন করতে পারেন। পুদিনা এবং কিছু মশলা ব্যবহার করে বাড়িতেই সবুজ চাটনি প্রস্তুত করতে পারেন।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

সংশ্লিষ্ট রেসিপি

Advertisement
সৌন্দর্য
Advertisement