গরমকে করুন ঢিট পুষ্টিকর রায়তা দিয়ে

বাইরে ঝলসে দেওয়া তাপ। আপনিও সেই তাপে যেন তপ্ত তামা ( brunt)। কিন্তু এই সময়েই শরীরে আর্দ্রতা ধরে রাখা বেশি প্রয়োজন।

Deeksha Sarin  |  Updated: June 18, 2019 20:23 IST

Reddit
Beat The Heat With This Refreshing Pineapple Raita

বানানো যেমন সহজ তেমনি পুষ্টিগুণে ভরপুর রায়তা

Highlights
  • গরমে শরীরের আর্দ্রতা ধরে রাখা খুবই জরুরি
  • রায়তায় সেই আর্দ্রতা ধরে রাখার ক্ষমতা রয়েছে
  • আনারসের রায়তা যেমন পুষ্টিগুণে ভরপুর তেমনি বানানোও সোজা

বাইরে ঝলসে দেওয়া তাপ (Summer)। আপনিও সেই তাপে যেন তপ্ত তামা ( brunt)। কিন্তু এই সময়েই শরীরে আর্দ্রতা ধরে রাখা বেশি প্রয়োজন। কারণ, তাহলেই গরমের মোকাবিলা করতে পারবেন আপনি। না হলে ডিহাইড্রেশনে (dehydration) ভুগতে হবে। তার জন্য যেমন প্রচুর জল খেতে হবে আপনাকে পাশাপাশি ডায়েটে রাখুন এমন ডিশ যা আপনার শরীরকে রাখবে ঠাণ্ডা। তেমনই একটি ডিশ হল রায়তা। টকদই দিয়ে বানানোর ফলে, রোজ খাওয়ার পরে এটি খেতে পারেন। 

রায়তার মধ্যে সবথেকে পরিচিত হল বুন্দি রায়তা। আপনি কি ওই রায়তা খেতে খেতে বোর হয়ে গেছেন? তাহলে ট্রাই করে দেখতে পারেন আনারসের রায়তা। এই রায়তায় আনারসের পুষ্টিগুণ তো আছেই। সেই সঙ্গে টকদই ও অন্যান্য মশলা মেশায় খেতে যেমন টেস্টি তেমনি এতে ভিটামিনও পাবেন প্রচুর। 

মুম্বইয়ের আলপা মোদি তাঁর ইউ টিউব বেসড চ্যআনেল সামথিংকুকিং উইথ আলপা-য় এই নতুন ধরনের রায়তার রেসিপি শেয়ার করেছেন। টুকরো করা আনারস, টক দই, এক চিমটে নুন দিয়ে বানিয়ে নিতে পারবেন এই ডিশ। উপকরণগুলি মিলবে সব দোকানেই। 

দেখে নিন বাড়িতে কীভাবে রায়তা বানাবেন (ভিডিও):


 



Comments

About Deeksha SarinAn eccentric foodie and a die-hard falooda lover, Deeksha loves riding scooty in search of good street food! A piping hot cup of adrak wali chai can make her day bright and shiny!

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement