বিয়ার খেলে বন্ধুদের আড্ডায় বা বৃহত্তর জগতে সামাজিক হবেন বেশি, বলছে গবেষণা

দক্ষিণ পেরু পর্বতমালার সেরো বাউলে (Cerro Baul) একটি প্রাচীন ওয়ারি ব্রিউয়ারি (Wari brewery) প্রত্নতাত্ত্বিকদের একটি দল প্রায় বিশ বছর আগে আবিষ্কার করে

एनडीटीवी फूड डेस्क (with inputs from ANI)  |  Updated: April 23, 2019 15:27 IST

Reddit
Beer and Socialization: Beer May Help Build A Strongly Tied Society, Suggests Study

বিয়ার মানুষকে একসঙ্গে জুড়ে থাকতে সাহায্য করে

Highlights
  • বিয়ার ওয়ারী সাম্রাজ্যকে বেঁধে রেখেছিল একত্রে
  • দক্ষিণ পেরুর সেরো বাউলে মিলেছে প্রাচীন ব্রিউয়ারি
  • চিচা নামের প্রাচীন টক মিষ্টি বিয়ার বানানো হত কীভাবে, খুঁজছেন গবেষকরা

বন্ধুবান্ধবদের আড্ডা, বা কোনও ছোট্ট খাট্টো উদযাপনে সকলকে একসূত্রে বেঁধে ফেলতে অ্যালকোহলই রাজা! আসলে মদের ওই হালকা নেশা মেজাজ ফুরফুরে করে বলেই মনের প্রফুল্লতা বাড়ে এবং অবলীলায় কোনও আড্ডায় অংশগ্রহণ করতে আরও সহজ হয়ে যান মানুষ। বিয়ারের মতো পানীয় মেজাজকে হালকা করে তোলে এবং মানসিক চাপ সরিয়ে সুখের অনুভূতি এনে দেয়। এবং এখানেই শেষ নয় প্রাচীন যুগে সমগ্র সাম্রাজ্যকে একত্রিত করার পিছনেও হাত ছিল বিয়ারের! কেমন সেই হাত? প্রত্নতাত্ত্বিকদের একটি দল সম্প্রতি ওয়ারী সাম্রাজ্যকে (Wari Empire) বজায় রাখার ক্ষেত্রে একটি নির্দিষ্ট বিয়ার তৈরির কৌশলের ভূমিকাকে তুলে ধরেছেন। আজ থেকে হাজার বছর আগে এই সাম্রাজ্য পেরুর বিস্তৃর্ণ অংশ জুড়ে প্রসারিত ছিল, নিউইয়র্ক শহর থেকে জ্যাকসনভিল পর্যন্ত আমেরিকার পূর্বাঞ্চলীয় সমুদ্রপথের একটি বৃহত্তর এলাকা জুড়ে বিস্তৃত ছিল এই সাম্রাজ্য। ৬০০ থেকে ১১০০ খ্রিস্টাব্দ পর্যন্ত বিস্ময়করভাবে এই ৫০০ বছর বেঁচে ছিল সাম্রাজ্যটি।

 মশলা চা খান, ওজন কমান! ওজন কমানোর চাবিকাঠি আছে একটি মশলাতেই

গবেষক দলটি গবেষণায় দেখিয়েছে যে, এই যে ৫০০ বছর ধরে টিকে ছিল সাম্রাজ্যটি। এর পিছনে কারণ হতে পারে, বিয়ারের নিয়মিত যোগান। জার্নাল অফ সাস্টেনিবিলিটিতে প্রকাশিত ওই গবেষণার প্রধান লেখক রায়ান উইলিয়ামস বলেন, “এই গবেষণায় আমরা বোঝাতে চেয়েছি, জটিল রাজনৈতিক সংগঠনের সৃষ্টিকে কীভাবে প্রভাবিত করে বিয়ার। কীভাবে প্রাচীনকালে বিয়ার (ancient beer) তৈরি হত এবং কীভাবে অতীতের সমাজে তার বিশাল ভূমিকা ছিল সে সম্পর্কে তথ্য সংগ্রহের জন্য নতুন প্রযুক্তি প্রয়োগ করতে সক্ষম হয়েছিলাম আমরা।"

দক্ষিণ পেরু পর্বতমালার সেরো বাউলে (Cerro Baul) একটি প্রাচীন ওয়ারি ব্রিউয়ারি (Wari brewery) প্রত্নতাত্ত্বিকদের একটি দল প্রায় বিশ বছর আগে আবিষ্কার করে। এখানে ‘চিচা' (Chicha) নামে একটি বিশেষ টক ও মিষ্টি বিয়ার তৈরি হত, যা অন্যান্য এলাকায় পাঠানো হত না। ওয়ারি সমাজের মানুষদের সেরো বাউলে অনুষ্ঠিত নানা অনুষ্ঠানে যোগ দিতে হত এই বিয়ার পান করার জন্য। প্রায় দু'শ স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত থাকতেন এবং তারা তিন ফুট লম্বা সিরামিকের পাত্র থেকে চিচা (ancient beer) পান করতেন। 

দীর্ঘদিন ব্রেকফাস্ট না করাটাই অভ্যাস? জানেন মৃত্যু অব্দি হতে পারে এই কারণে?

iobu9mno

দক্ষিণ পেরু পর্বতমালার সেরো বাউলে একটি প্রাচীন ওয়ারি ব্রিউয়ারি প্রত্নতাত্ত্বিকরা প্রায় বিশ বছর আগে আবিষ্কার করে

উইলিয়ামস আরও বলেন, “এই গবেষণার অন্যতম আকর্ষণীয় বিষয় হচ্ছে আমরা পরমাণু স্তরের দিকে চলে যাচ্ছি। আমরা সিরামিকের ছিদ্রগুলির পরমাণুর গণনা করছি অথবা পুনর্নির্মাণের চেষ্টা করছি এবং আসল পানীয়গুলিতে থাকা অণুগুলি গণনা করার চেষ্টা করছি। হাজার বছর আগে থেকে সিরামিকের পাত্র এবং মাটির দানার মধ্যেকার শূন্যস্থানগুলিতেও বিয়ারের দানা রয়ে গিয়েছে। মিশে রয়েছে এবং এটি আমাদের বিয়ার তৈরির পদ্ধতি এবং সিরামিক পাত্র তৈরির বিষয়ে নতুন তথ্য জানাচ্ছে।"



Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement