National Milk Day: ভালোবেসে দুধ খেলে জীবন কাটবে হেসেখেলে

বাচ্চা থেকে বড়, নানা বিদেশি এনার্জি ড্রিঙ্ক খেয়ে শরীরে পুষ্টি আনার চেষ্টা করে। হলদি দুধ কিন্তু তাদের থেকেও বেশি উপকারি দেশি এনার্জি ড্রিঙ্ক।

Edited by: Upali Mukherjee  |  Updated: November 26, 2019 18:20 IST

Reddit
Benefits Of Drinking Turmeric Milk In Winters 

আজ Milky Day

Highlights
  • হলুদের গুণ বিশ্ব জানে
  • আজ জাতীয় মিল্কি ডে
  • সব পুষ্টি এক পানীয়ে

২৬ নভেম্বর জাতীয় Milky Day. যাঁরা দুধ ভালোবেসে খান আর যাঁরা নাক টিপে--- আজকের দিনটা তাঁদের। বাচ্চা থেকে বড়, নানা বিদেশি এনার্জি ড্রিঙ্ক খেয়ে শরীরে পুষ্টি আনার চেষ্টা করে। হলদি দুধ (haldi doodh) কিন্তু তাদের থেকেও বেশি উপকারি দেশি এনার্জি ড্রিঙ্ক (desi energy drink)। যা সারা বছর নিয়মিত না খেতে পারলেও অন্তত শীতের মরশুমে রোজ খেলে অনেক সমস্যার থেকে বাঁচবেন। দুধের মধ্যে থাকা প্রোটিন, ভিটামিন বি ১২, এ, ডি, কে,ই, ক্যালসিয়াম সুস্থ রাখবে আপনাকে ---

উষ্ণ খাবার না খাবারে উষ্ণতা! সুস্থ থাকতে কোনটি খুঁজবেন শীতে?



vpt1ts9o

দেশি এনার্জি ড্রিঙ্ক হলদিী দুধ

শীতে এনার্জি বাড়াতে হলদি দুধ...

১. সর্দি-কাশি কমায়: গরম গরম একগ্লাস দুধে সিকি চা-চামচ হলুদ আর একচিমটে মরিচগুঁড়ো। তাতেই সারা শীতে নো সর্দি-কাশি-সংক্রমণ, ঠাণ্ডা লাগার ভয়। বাড়ায় রোগ প্রতিরোধ ক্ষমতা। 

২. গাঁটের ব্যথা কমায়: দুধের মধ্যে থাকা ক্যালসিয়াম আর হলুদের মধ্যে থাকা সংক্রমণ ও প্রদাহনাশক উপাদান একযোগে গাঁটের ব্যথা কমাতে সাহায্য করে।

৩. মগজের ধার বাড়ায়: অ্যালজাইমার্স কমিয়ে মগজকে রাখে ধারালো।

শীতকে কাবু করবেন? ডায়েটে থাক শিল্পা শেট্টির মাশরুম স্যুপ

৪. বয়স পিছোয়: ত্বক চর্চায় হলুদের ব্যবহার অনেক যুগের। ভেতর থেকে ত্বক উজ্জ্বল দেখাতে চাইলে এই পানীয় ছাড়া গতি নেই। ত্বকের নীচে জমে থাকা ফ্রি-র্যাডিক্যালস কমিয়ে অসময়ে ত্বকের বুড়িয়ে যাওয়া আটকায়। বলিরেখা মুছে ত্বক হয়ে ওঠে তারুণ্যের আভায় ঝলমলে। 



Listen to the latest songs, only on JioSaavn.com





Comments

(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement