খুব জমবে ডিনার, যখন রুটি-পরোটার সঙ্গে থাকবে মিশাল পাও

তড়কা বা চানা ছোলা প্রায়ই হয় বাড়িতে। অনেকে রেস্তোরাঁয় গিয়েও এই দুটো ডিশ খেতে বেশি ভালোবাসেন। একদিন অন্য রকম হলে মন্দ কী?

एनडीटीवी  |  Updated: July 09, 2019 19:42 IST

Reddit
Binge on scrumptious Bengali Street Food at Kolkata JomJomat, Special Recepi of Mishal Pao

স্বাদু মিশাল পাও (সৌজন্য: কলকাতা জমজমাট)

তড়কা বা চানা ছোলা প্রায়ই হয় বাড়িতে। অনেকে রেস্তোরাঁয় গিয়েও এই দুটো ডিশ খেতে বেশি ভালোবাসেন। একদিন অন্য রকম হলে মন্দ কী? রুটির (Ruti) সঙ্গে সবজি, চানা, মটর বা তড়কা তো কমন। আজ বরং রেঁধে দেখুন আনকমন মিশাল পাও (Mishal Pao)। রেসিপি সৌজন্যে কলকাতা জমজমাট-------

কী কী লাগবে: কালো চানা, সয়াবিন, ঘুগনির মটর, স্প্রাউট বিন ৪ কাপ (সব একসঙ্গে মিলিয়ে), পেঁয়াজ ২টি, ধনে-গরমমশলা-হলুদগুঁড়ো ২ চামচ করে, লঙ্কাগুঁড়ো ৪ টেবিল চামচ, গোটা জিরে-সর্ষে ২ চামচ করে, টমেটো ২টি, আদাবাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি আড়াই কাপ, নুন স্বাদ মতো, তেল ৪ টেবিল চামচ, মাখন ৫০ গ্রাম। 

Healthy Monsoon Diet: জিভে জল আনা এই ৩ স্যুপ জমিয়ে দেবে বৃষ্টি-বিকেল

কীভাবে রাঁধবেন: আগের রাত থেকে সমস্ত ডাল ভিজিয়ে রাখুন। পরের দিন প্রেসারে একটা সিটি দিয়ে সেদ্ধ করে নিন। এবার প্যআন বা কড়াইয়ে তেল গরম করুন। তেল গরম হলে সর্ষে আর গোটা জিরে ফোড়ন দিন।  কুচনো পেঁয়াজ দিয়ে দিন। একটু নাড়াচাড়া করে সমস্ত ডাল আর মশলা দিয়ে ভালো করে কষতে থাকুন। তেল ছেড়ে এলে চার কাপ জল দিয়ে ঢাকা দিয়ে ঢিমে আঁচে রান্না করুন। ডাল নরম হলে আর পুরোটা থকথকে হলে ওপরে মাখন দিয়ে নামিয়ে নিন। গরম গরম রুটি বা পরোটার সঙ্গে সার্ভ করুন এই ডিশ। ওপরে টমেটো কুচি, ধনেপাতাকুচি আর লেবুর রস ছড়িয়ে। পাও দিয়েও এই ডিশ দিব্য চলে টিফিন হিসেবে। 

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement