ঝাল ঝাল চাটনি, গরম স্যুপ আর চিকেন মোমো! বাড়িতে কীভাবে সহজে বানাবেন দেখে নিন

মোমো (Momos) মূলত dumpling জাতীয় খাবার, যা একটি মোমো স্টিমারের মধ্যে সেদ্ধ করা হয়।

एनडीटीवी फूड डेस्क  |  Updated: April 25, 2019 18:03 IST

Reddit
Chicken Momo Recipe: How To Make This Street Food Delicacy At Home (With Momos Chutney)

মোমো চাটনি দিয়ে চিকেন মোমো রেসিপি

সন্ধ্যেবেলার টিফিনে কী খাওয়া যায় এটা রান্নাঘরের একটা বড় চিন্তা। শুধু তো রান্নাঘরের নয়, পেটেরও চিন্তা। অফিসের মাঝে চটজলদি খেতে বা এক টিউশন থেকে বেরিয়ে আরেক টিউশনে যেতে পেটে তো কিছু দিতেই হবে। কিন্তু তেলেভাজা আর রাস্তার অন্য খাবারে পেটের দফারফা শুধু নয়, স্বাদেও একঘেয়ে। মূলত পাহাড়িয়া খাবার হলেও মোমো এখন সারা ভারতের অন্যতম জনপ্রিয় খাবার। নরম, সুস্বাদু একম প্লেট চিকেন মোমো মানে একটা সন্ধ্যা পেটের ভাবনা নিশ্চিন্তে মেটানোর রাস্তা। লাল ঝাল ঝাল চাটনি দিয়ে মুরগির মাংসের পুর দিয়ে বানানো নরম ডাম্পলিং পেটের স্বাস্থ্যের জন্যও বেশ ভালো। খাদ্য বিশেষজ্ঞদের মতে, মোমোর (momos) শিকড় চিন, ভূটান, নেপাল ও তিব্বতে ছড়িয়ে রয়েছে। কিন্তু সেই শিকড় সারা ভারতেই এখন বেশ পোক্ত। কিন্তু বাইরের মোমো খেতে খেতে আপনি কি কখনও ভেবেছেন কীভাবে এই মোমো তৈরি করা হয় বা এই সুস্বাদু চাটনিরই বা রেসিপি কী? চিকেন মোমো বানানোর পদ্ধতি জানতে চাইলে দেখে নিন কীভাবে বাড়িতেই বানাতে পারেন এই খাবার। 

টক বেশি-ঝাল কম, ফাউ.... মোহময়ী ফুচকার স্বর্গীয় স্বাদ বাড়িতেই মিলবে কীভাবে?

মোমো (Momos) মূলত dumpling জাতীয় খাবার, যা একটি মোমো স্টিমারের মধ্যে সেদ্ধ করা হয়। আপনার যদি বাড়িতে মোমো স্টিমার না থাকে তবে আপনি ইডলি মেকারেও এটি প্রস্তুত করতে পারেন। এই ঐতিহ্যবাহী নেপালি/ তিব্বতী খাবারটি, চিনের বাওজি এবং জিয়াওজের মতোই। কিন্তু আমরা যে মোমো খাই এটা তার থেকে আলাদা। মোমো এত নরম এবং তুলতুলে হয় এতে ব্যবহৃত উপাদানের উপর নির্ভর করে। উদাহরণস্বরূপ, যদি ময়দার ওই লেচি ভালো মাখা হয় এবং টাটাকা ও ভালো মানের হয় তবে মোমো নরম এবং সুস্বাদু হবে। ভেতরে দেওয়া পুর ভালো করার জন্য মেশাতে হবে ভালো করে এবং আদা বা রসুন দিয়ে স্বাদ বাড়ানো উচিত। বাড়িতে মোমো তৈরি বেশ সহজ। মুখরোচক অথচ স্বাস্থ্যকর এই খাবার বাড়িতে বানাতেই চেষ্টা করতে পারেন।

ফুড ইউটিউবার, অল্পা মোদি (Alpa Modi) তার চ্যানেল ‘সামথিং কুকিং উইথ অল্পা' (Something's Cooking With Alpa) তে দেখিয়েছেন কীভাবে বাড়িতেই চিকেন মোমো বানাবেন, কীভাবেই বা সুস্বাদু ওই চাটনি বানাবেন তাও দেখিয়েছেন তিনি। 

কোন জ্যুস নিয়মিত সেবনে বয়স বাড়বে না ত্বকের, জেনে নিন এখানে



বাড়িতে চিকেন মোমো কীভাবে বানাবেন:



বাড়িতে মোমো চাটনি কীভাবে তৈরি করবেন: 



Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement