Cooking Tips: কী করে বাড়িতেই ইডলি স্টিমারে মোমো বানাবেন ঝটপট? রইল ৩ টিপস

মরিচ-রসুনের সস মাখানো চিনা মোমো নিশ্চয়ই আপনার হট ফেভারিট? খিদে পেলেই ভেজ, ননভেজ মোমো পাবেন দোকানে গেলেই।

Edited by: Upali Mukherjee  |  Updated: August 12, 2019 15:32 IST

Reddit
Cooking Tips: 3 Quick, Easy Tips To Make Momos In Idli Steamer

বড়িতেই বানান মোমো ইডলি স্টিমারে

Highlights
  • মোমো-র গন্ধ নাকে এলেই অস্থির সাত থেকে সাতান্ন
  • বাড়িতে বানানো মোমো দোকানের মোমো-র থেকে বেশি পুষ্টিকর
  • ইডলি স্টিমার দিয়েও মোমো বানানো যায় বাড়িতেই

লঙ্কা-রসুনের সস (chilli-garlic sauce) মাখানো চিনা মোমো (momos) নিশ্চয়ই আপনার হট ফেভারিট? খিদে পেলেই ভেজ, ননভেজ মোমো পাবেন দোকানে গেলেই। কিন্তু যাঁরা রাস্তার খাবার খেতে একেবারেই পছন্দ করেন না! তাঁরা কি এই স্বর্গীয় সুখ থেকে বঞ্চিত থাকবেন? কে বলেছে! বাড়িতেও তো বানানো যায় মোমো (Homemade momos)। মোমো স্টিমার না থাকলেও। ইডলি স্টিমার দিয়ে। এই মোমো কিন্তু দোকানের থেকেও বেশি স্বাদু, বেশি পুষ্টিকর (hygiene quotient)---  

বাসি রুটি বদলে যাক স্বাদু চিল্লায় (দেখুন ভিডিও)

momos wfi

কুকিং টিপস: ইডলি স্টিমারেও মোমো বানানো যায়

যাঁদের বাড়িতে মোমো তৈরির স্টিমার নেই তাঁরা যেন ঘাবড়াবেন না। মোমো ইডলি স্টিমারেও বানানো যায়। ঠিক যেভাবে ইডলি বানান সেভাবেই মোমো বানিয়ে নিন এতে। তবে মোমো ইডলির ছাঁচে এমনভাবে রাখুন যাতে সবকটা গায়ে গায়ে জড়িয়ে না যায়। আর বাষ্প তৈরি হওয়ার জন্য পর্যাপ্ত জায়গা রাখুন। অবশ্যই সম্পূর্ণ বাষ্প বের না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

কী করে ইডলি স্টিমারে বানাবেন মোমো:

  • মোমোর গড়ন নিখুঁত চান? তাহলে মোমোর গায়ে অল্প তেল মাখিয়ে নিন। তারপর ইডলি স্টিমারে দিন। দেখবেন, মোমো বাসনে আটকাবে না। নিঁখুত হবে। 
  • ইডলি স্টিমারটি এমনভাবে জলে ভরাট করুন যাতে নীচের অংশে মোমোর ছাঁচ না ডুবে যায়।
  • মোমো ঠিকমতো রান্না হয়েছে কিনা দেখতে বারবার স্টিমারের ঢাকনা খুলবেন না। এতে বাষ্প বেরিয়ে যাবে। মোমো রান্না হবে না। মিনিট পনেরো এমনি রেখে দিন। বাষ্প সরে যাবে আপনা থেকে।.

সহজ টিপস: বাড়িতে তিন থাকের ইডলি স্টিমার আছে? খেয়াল করুন, সেখানে ৯টি খোপ রয়েছে। এর মধ্যে একসঙ্গে ৯টি মোমো তৈরি করতে পারবে। তবে, ঝটপট কাজ সারতে একসঙ্গে বেশি মোমো দেবেন না।এতে একটা মোমোও ঠিকমতো তৈরি হবে না।   



তাহলে এবার থেকে বাইরে না গিয়ে বাড়িতেই পুষ্টিকর মোমো বানিয়ে খাবেন তো! এর থেকে আরও তাড়াতাড়ি মোমো বানাতে জানলে শেয়ার করুন আমাদের সঙ্গে।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

সংশ্লিষ্ট রেসিপি

Advertisement
Advertisement