ওজন কমাতে রোজ সকালে এক গ্লাস ধনে জল

Coriander Water: মারিয়াম এইচ রেশি লিখেছেন, ইসরায়েরলের একটি নিওলিথিক এলাকা থেকে প্রাক মৃৎশিল্প যুগের আদিম ধনে বীজ পাওয়া গিয়েছিল।

   |  Updated: October 03, 2018 17:50 IST

Reddit
Coriander Water For Weight Loss

ওজন কমাতে যে শৃঙ্খলা এবং নিষ্ঠা প্রয়োজন তা বলার অপেক্ষা রাখে না। রাতারাতি ওজন কমানো সম্ভবই নয়। আপনার ওজন হ্রাসের সফরের একটি উল্লেখযোগ্য অংশ জুড়ে রয়েছে খাদ্য। অস্বাস্থ্যকর এবং মোটা করে এমন উপাদান ভরা খাবার ছেড়ে স্বাস্থ্যকর ও পুষ্টিগুণ সমৃদ্ধ খাবারই আপনার শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে। খাবার ছাড়াও, ওজন কমানোর কারণ হিসাবে সুপরিচিত প্রচুর গাছ গাছড়া আছে আছে। ধনেপাতা (Coriander Water) হল এমনই অবিশ্বাস্য পাচক এবং ওজন হ্রাসের জন্য পরিচিত পাতা।

ভারতীয় রান্নাঘর ধনে পাতা, ধনে গুঁড়ো এবং ধনে বীজ ছাড়া কল্পনা করা কঠিন। মানুষের অন্যতম প্রাচীন খাবারের মধ্যে আছে ধনে পাতা। মারিয়াম এইচ রেশি লিখেছেন, "ইসরায়েরলের একটি নিওলিথিক এলাকা থেকে প্রাক মৃৎশিল্প যুগের আদিম ধনে বীজ পাওয়া গিয়েছিল। ধনে আয়ুর্বেদিক ঔষধ হিসেবে ব্যবহৃত হয়। এটা অ্যান্টিইনফ্লেমেটারি এবং অ্যান্টিব্যাকটেরিয়াল। গবেষণায় দেখানো হয়েছে যে তারা কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতে পারে, খিদে বাড়াতে পারে এবং পাচন উন্নত করতে পারে।"

দেখে নিন ওজন কমাতে কীভাবে সাহায্য করে ধনে?

ধনে পাচক উৎসেচক এবং রস জারিত করে যা আমাদের পাচন ক্ষমতা বাড়ায়। ফাইবারের একটি উৎস হল এই ধনে। ভালো পাচনতন্ত্র ওজন কমাতে সাহায্য করে। হজম ক্ষমতা খারাপ হলেই ওজন বৃদ্ধি হতে পারে। কারণ আমরা খাবার থেকে পুষ্টি শুষে নিতে পারি না। এবং হজম খারাপ হওয়ায় আমাদের শরীর থেকে বর্জ্য পদার্থ বেরোতেও সমস্যা হয়। এটি বিপাকীয় হার কমিয়ে দিতে পারে, যা ক্যালরি বার্ন করা আরো কঠিন করে তোলে। ধনে পাতা ভেজানো জল খান। ধনে পাতায় একটি গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে, যার নাম কোয়ারসেটিন। যা অতিমাত্রায় বিপাককে সহায়তা করে। ডিটক্সিকেটিং পানীয় গিসেবেও কাজ করে ধনে পাতার শরবত।

কীভাবে ওজন কমানোর জন্য ধনে জল খাবেন?

1. আপনি কিছু ধনে পাতা এক বোতল জলে ফেলে সারা রাত ফ্রিজে রেখে দিতে পারেন। পরের দিন সকালে পান করুন।

2. আপনি ধনেপাতার রস বানাতে পারেন। এক কাপ কুচোনো ধনে পাতা নিয়ে গ্রাইন্ডারে করে পিষে নিন। এক কাপ জল যোগ করুন এবং ভাল করে মেশান। ভালো ফল পেতে এটি প্রতিদিন সকালে পান করুন।

Listen to the latest songs, only on JioSaavn.com

কীভাবে ওজন কমানোর জন্য ধনে বীজ ব্যবহার করবেন?

এক চামচ ধনে বীজ নিন এবং কিছুটা জল ফুটিয়ে নিন। ফুটনো জলে ধনে বীজ ফেলে দিন, এক মিনিট ধরে ফুটিয়ে নিন। আঁচ থেকে সরিয়ে ঠাণ্ডা করুন। বীজ সহ জলটি সারা রাত রেখে সকালে ফিল্টার করে নিন। এই জলও স্বাস্থ্যকর ও প্রাকৃতিক উপায়ে ওজন কমাতে সাহায্য করে।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement