ইলিশপ্রেমীদের রসনা তৃপ্তিতে বৈদিক ভিলেজের ডি-ইলিশ-আস

যাঁরা আধুনিকতার পূজারি তাঁদের জন্য রয়েছে ফিউশন কাঁকরোল স্টাফ, স্মোকড হিলসা, কোলাপুরি হিলসা বা বরিশালের জলছুপি ইলিশ।

एनडीटीवी  |  Updated: July 15, 2019 12:02 IST

Reddit
D-ILISH-OUS, Hilsa Festival At Bhoomi In Bedic Village Spa Resort 2019

বরিশালের জলছুপি ইলিশ (ছবি: বৈদিক ভিলেজ)

চার বছর ধরে বর্ষা এলেই ইলিশপ্রেমীরা বৈদিক ভিলেজমুখো (vedic village resort and spa)। কেন? সাবেকি-ফিউশনে রুপোলি শস্যের এমন রকমারি আয়োজন এক ছাদের নীচে পাওয়া যায় বলে। আক্ষরিক অর্থেই একটুকরো গ্রাম বা ভিলেজ উঠে এসেছে এখানে। বিশাল সবুজ প্রান্তরের বুকে ছড়ানো-ছিটোনো মাটির ঘর। গায়ে তার লতা-পাতার আল্পনা। এই মেটো ঘরের ভেতরেই রয়েছে সাজানো-গোছানো রেস্তোরাঁ। যেখানে বসে আপনি চাখতে পারেন সর্ষে ইলিশ, কচি লাউ পাতার ইলিশ পাতুরি, ভাপা ইলিশ, কাঁচা ইলিশের ঝোলের মতো সাবেকি পদ (D-ILISH-OUS)। 

কী করে এত চনমনে '৮৩-র 'কপিল দেব'? জেনে নিন সেটাই

যাঁরা আধুনিকতার পূজারি তাঁদের জন্য রয়েছে ফিউশন কাঁকরোল ইলিশ পুর, স্মোকড ইলিশ গৌজন, কোলাপুরি হিলসা বা বরিশালের জলছুপি ইলিশ। বিরিয়ানি আপনার অবসেশন হলে তাও মিলবে এখানে। ইলিশ বিরিয়ানি রূপে। ইচ্ছে হলে থালিও নিতে পারেন। ভাত বা ভুনি খিচুড়ির সঙ্গে ইলিশের তেল, মুচমুচে করে ইলিশ মাছ ভাজার সঙ্গে মিষ্টি, দই আর পান। তাহলে, ইলশেগুঁড়ি বৃষ্টি গায়ে মেখে বৈদিক ভিলেজে আসছেন তো মাছের রানির সঙ্গে মোলাকাত সারতে? উৎসব শুরু হয়েছে ১ জুলাই থেকে। চলবে আগামী দু-মাস ধরে।

2tcjv46

আপনাদের জন্যই শেফ আজাদ আরিফ জানালেন জলছুপি ইলিশ-এর স্পেশাল রেসিপি----- 

কী কী লাগবে: ইলিশ ১৬০ গ্রাম, আমারস ১৮০ গ্রাম (ছোট টুকরোয় কাটা), বেগুন ১টি (লম্বা করে কাটা) সর্ষের তেল ১৫ মিলি, কাসো জিরে-কাঁচালঙ্কা-তেজপাতা-আদাবাটা-লঙ্কাগুঁড়ো-ধনেপাতা ১ গ্রাম করে, পেঁয়াজ বাটা ৫ গ্রাম, মৌরি ৩ গ্রাম, হলুদগুঁড়ে-ভাজা জিরে গুঁড়ো ২ গ্রাম করে, মৌরি গুঁড়ো ৮ গ্রাম, নুন স্বাদ মতো। 

খুব জমবে ডিনার, যখন রুটি-পরোটার সঙ্গে থাকবে মিশাল পাও

কীভাবে রাঁধবেন: প্রথমে তেল গরম করে ঢিমে আঁচে ইলিশ মাছ ভেজে তুলে নিন। ওই তেলেই কালো জিরে, আনারস, বাকি মশলা দিয়ে ঢিমে আঁচে কষুন। তেল ছেড়ে এলে মাছ আর টুকরো করা বেগুন দিয়ে ঢাকা দিয়ে রান্না করুন। মাছের সঙ্গে পুরো মশলা ভালো করে মিশে গেলে নামিয়ে নিন।



গরম গরম ভাতের সঙ্গে জলছুপি ইলিশ জমিয়ে দেবে বৃষ্টি ভেজা দুপুরের মেনু। 

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement