কোষ্ঠকাঠিন্যে ভুগছেন? দই খান রোজ

পুষ্টিবিদ ডাঃ রূপালী দত্ত বলেন, "দইয়ের মধ্যে থাকা প্রোবায়োটিক (probiotics) উপাদান হজমে সাহায্য করে এবং পেটের সমস্যা কমায়। দইয়ের উপকারী ব্যাকটেরিয়া অন্ত্রের কার্যকলাপ উন্নত করতে সাহায্য করে"

   |  Updated: September 19, 2018 13:58 IST

Reddit
Dahi (Or Curd) is the answer to Constipation Problem

আপনি কি নিয়মিত কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন? যদি তাই হয় তাহলে কোষ্ঠকাঠিন্য পরিত্রাণ পেতে সাহায্য করতে পারে এমন এক উপায় আজ জানাবো আপনাদের। কিন্তু তার আগে জেনে নিন কী এই কোষ্ঠকাঠিন্য এবং কীই বা এর কারণ! কোষ্ঠকাঠিন্য এমন একটি সমস্যা যেখানে আপনার মলত্যাগ করতে সমস্যা হয় এবং খুব ঘন ঘন এই সমস্যা দেখা দেয়। 'দ্য কমপ্লিট বুক অফ আয়ুর্বেদিক হোম রেমিডিজ' বইয়ে ডাঃ বসন্ত ল্যাড লিখেছেন, "কোষ্ঠকাঠিন্য এমন একটি অবস্থা যেখানে মল শুষ্ক ও কঠিন হয়ে যায়। এর কারণ হল খাদ্যে পর্যাপ্ত ফাইবার না থাকা, অপর্যাপ্ত জল খাওয়া, ব্যায়ামের অভাব, বেশি মাংস খাওয়া, এবং অন্যান্য আরও অনেক কারণ।”

কোষ্ঠকাঠিন্যের কারণ

কোষ্ঠকাঠিন্যের সবচেয়ে সাধারণ উপসর্গ হল পেট ফোলা পেট বা পেটে ব্যথা, বমি বমি ভাব, অল্প পরিমাণে শক্ত মলত্যাগ। কোষ্ঠকাঠিন্য নানা রকমের হতে পারে, অনিয়মিত কোষ্ঠকাঠিন্য, দীর্ঘস্থায়ী কোষ্ঠকাঠিন্য, ভ্রমণকালীন এবং বয়সকালিন কোষ্ঠকাঠিন্য। দৈনন্দিন খাদ্যতালিকায় পরিবর্তন, পর্যাপ্ত জল ও ফাইবারের অভাবের ফলেও কোষ্ঠকাঠিন্য দেখা যায়। 

কোষ্ঠকাঠিন্যে উপকারী দই

কোষ্ঠকাঠিন্য ভারতীয়দের সবচেয়ে সাধারণ সমস্যার অন্যতম। মশলাযুক্ত ভারী খাবার কোষ্ঠকাঠিন্যের অন্যতম কারণ। দই ভারতীয় খাবারের অন্যতম ঐতিহ্য। আয়ুর্বেদের সবচেয়ে মূল্যবান রত্ন হচ্ছে দই। আধুনিক বিজ্ঞানেও খাবারের বিষয়ে দইয়ের ভূমিকাকে স্বীকৃতি দেওয়া হয়েছে। হজমের কাজে সহায়তা করতে দইয়ের ভূমিকা অপরিসীম।

Listen to the latest songs, only on JioSaavn.com

দইয়ের শীতল বৈশিষ্ট্য আমাদের অন্ত্রের আরাম জোগায়। দিল্লির পুষ্টিবিদ ডাঃ রূপালী দত্ত বলেন, "দইয়ের মধ্যে থাকা প্রোবায়োটিক (probiotics) উপাদান হজমে সাহায্য করে এবং পেটের সমস্যা কমায়। দইয়ের উপকারী ব্যাকটেরিয়া অন্ত্রের কার্যকলাপ উন্নত করতে সাহায্য করে। দিয়ে থাকা ক্যালসিয়াম হাড় শক্তিশালী করা ছাড়াও পুষ্টিপদার্থের শোষণে সাহায্য করে।"

দইয়ে আছে ভিটামিন বি-2, ভিটামিন বি-12, পটাসিয়াম, এবং ম্যাগনেসিয়াম। দুধের থেকে দই হজম করা সোজা। দইয়ের ফাইবার পেটের নানান রোগে অব্যর্থ ওষুধ। তাজা ফলের সঙ্গে বা সূর্যমুখীর বীজের সঙ্গে দই মিশিয়ে খেতে পারেন। রোজের খাবারে দই যোগ করুন, খেতে পারেন রায়তা বানিয়েও।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement