খুস্কির সমস্যা? মাথায় চুলকানি? জেনে নিন আদার রসে কীভাবে মিলবে উপকার

আদার অ্যান্টিব্যাকটেরিয়াল বা অ্যান্টিমাইক্রোবিয়াল ক্ষমতার কারণে চামড়া এবং চুলের গোড়ার সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য আদা রস মুখের এবং চুলের মাস্ক হিসেবে ব্যবহার করা যেতে পারে।

एनडीटीवी फूड  |  Updated: February 24, 2019 15:21 IST

Reddit
Dandruff And Itchy Scalp? How to Use Ginger To Control
Highlights
  • আদায় অ্যান্টি মাইক্রোবিয়াল গুণ রয়েছে
  • আদার একাধিক স্বাস্থ্যগুণ রয়েছে
  • খুস্কির সমস্যায় আদার রস খুবই উপকারী

ভারতীয়, বা বলা ভালো এশিয়ার সমস্ত রন্ধন শৈলীতে আদার ব্যবহার ও আদার গুণাবলীর কথা কারও অজানা নয়। শুধু খাবারের স্বাদ বাড়াতেই নয়, আদা ঠান্ডা লাগা এবং কাশির সমস্যা থেকে মুক্তি পাওয়ার একটি ঘরোয়া প্রতিকারও। আদাতে অ্যান্টিঅক্সিডেন্ট জিনজারোন থাকার কারণে শরীরের প্রদাহের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতাও রয়েছে আদার। এই কারণে আদা অনাক্রম্যতা বৃদ্ধি এবং ত্বকের মান উন্নত করতে সক্ষম। কিন্তু, আপনি কি জানেন যে আদা চুলের স্বাস্থ্য আর খুস্কির সমস্যাতেও একই রকমের কার্যকরী!

আদার অ্যান্টিব্যাকটেরিয়াল বা অ্যান্টিমাইক্রোবিয়াল ক্ষমতার কারণে চামড়া এবং চুলের গোড়ার সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য আদা রস মুখের এবং চুলের মাস্ক হিসেবে ব্যবহার করা যেতে পারে। আদার রস আপনার চুলের গোড়ার স্বাস্থ্য পুনরুদ্ধার করতে পারে এবং খুস্কির সমস্যা কমাতেও সাহায্য করতে পারে। অনেকেই চুল পড়া নিয়ন্ত্রণ করতে আদা রস ব্যবহার করে। আপনার চুলের গোড়া সুস্থ রাখতে কীভাবে আদার রস ব্যবহার করবেন তা এখানে দেখে নিন।

ত্বক থেকে চুলের হাল ফেরাতে আমলকিতেই বাজিমাৎ

o9agd3nখুস্কির সমস্যায় আদা: আদায় অ্যান্টিব্যাক্টেরিয়াল গুণ রয়েছে

খুস্কি এবং চুলের গোড়ায় চুলকানির সমস্যা কমাতে আদার মাস্ক কীভাবে বানাবেন:

1. এক টুকরো টাটকা আদা নিন এবং একটি ধারালো ছুরি দিয়ে টুকরো টুকরো করে কাটুন অথবা থেঁতো করুন।

2. কুচোনো আদা বা থেঁতো করা আদা অল্প জলে দিয়ে কম আঁচে ফুটিয়ে নিন। আস্তে আস্তে বদলে যাবে জলের রঙ এবং কয়েক মিনিটের মধ্যেই হালকা ঘোলাটে হলুদ হয়ে উঠবে জল। 

‘বিবি কলস ব্যাক মেনু' নিয়ে পুরনো স্বাদ চেখে দেখার আহ্বান বম্বে ব্রাসেরির

3. আগুন থেকে নামিয়ে নিয়ে ছাঁকনি দিয়ে ছেঁকে নিন জল।

4. ভালো করে সেদ্ধ হওয়া আদা থেকে রসটুকু বের করে নিন।

5. জল ঠান্ডা করে নিন। এবার এই জল একটি ছোট স্প্রে বোতলে ঢেলে রাখতে পারেন এবং সরাসরি আপনার চুলের গোড়ায় স্প্রে করতে পারেন।

আধ ঘন্টা এই রস আপনার চুলের গোড়ায় ভিজতে দিন এবং তারপর একটি হালকা অ্যান্টি ড্যান্ড্রফ শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে একবার আদার রস দিয়ে চুলের যত্ন নিন। কমে যাবে খুস্কি বা চুলকুনির সমস্যা।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement