ঢেঁড়শ খান রোজ, সুগার থাকুক বশে (দেখুন ভিডিও)

এখন ঘরে ঘরে ডায়াবেটিসের রোগী। সমীক্ষা বলছে, ২০৩০ সালের মধ্যে ভারতের প্রায় ৯৮ লক্ষ মানুষ এই রোগে ভুগবেন।

एनडीटीवी फूड डेस्क  |  Updated: June 17, 2019 21:16 IST

Reddit
Diabetes Diet: This Delicious Dahi Bhindi Recipe May Help Keep Your Blood Sugar Stable (See Video)

ঢেঁড়শ মানেই প্রচুর পুষ্টি, ফাইবার, ভিটামিন বি ৬, আর ফলিট

Highlights
  • ডায়াবেটিস রোগে ইদানি প্রায় সবাই ভোগেন
  • ডায়াবেটিক রোগীদের ডায়েটে বাড়তি যত্ন নেওয়া উচিত
  • ঢেঁড়শ ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখে

এখন ঘরে ঘরে ডায়াবেটিসের (Diabetes) রোগী। সমীক্ষা বলছে, ২০৩০ সালের মধ্যে ভারতে প্রায় ৯৮ লক্ষ মানুষ এই রোগে ভুগবেন। ডায়াবেটিসে ভুগছেন যাঁরা তাঁদের খাওয়াদাওয়ায় তাই অনেক বাধানিষেধ। অনেক ভেবেচিন্তে খেতে হয় তাঁদের। তবে একটি খাবার খুব নিশ্চিন্তে তাঁরা খেতে পারেন। সেটি ঢেঁড়শ ( bhindi)। যার মধ্যে প্রচুর পরিমাণে রয়েছে পুষ্টি, ফাইবার, ভিটামিন বি ৬, আর ফলিট। এছাড়া, এই আনাজ পারে সুগারকে বশে রাখতে। 

কীভাবে ঢেঁড়শ আপনাকে সুস্থ রাখে জানুন:

বেঙ্গালুরুর পুষ্টিবিজ্ঞানী ডা. অঞ্জু সুদ জানাচ্ছেন, এর মধ্যে থাকা ভিটামি বি রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করে। এই রোগ হওয়ার ঝুঁকিও কমায়। এর মধ্যে থাকা ফাইবারও একই ভাবে সুগার কমাতে সাহায্য করে।

মুম্বইয়ের ফুড ব্লগার আলপা মোদী রোজের ঢেঁড়শের সবজি রেসিপি দেওয়ার পাশাপাশি শেখাচ্ছেন সেপ্যাল ডিশ দহি ভিণ্ডি। দেখএ নিন সেই রেসিপি সামথিং কুকিং উইথ আলপা ভিডিওয়। উপকরণগুলি খুব চেনাজানা। এই বিশেষ ডিশ রাঁধতে লাগবে পেঁয়াজ, হলুদ, জিরে গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, আর টকদই। সব উপকরণ পাবেন আপনার কাছের দোকানেই। এই ডিশ নিশ্চিন্তে খেতে পারেন সুগারের রোগীরাও। এর মধ্যে থাকা পেঁয়াজ, হলুদ আর টকদই সংক্রমণ এড়াতে যথেষ্ট সাহায্য করবে।



দই ভিন্ডি তৈরির রেসিপি দেখুন এই ভিডিওয় :
 





Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement