Diabetes: মাত্র তিনটি উপাদানের এই মিশ্রণ ডায়াবেটিসের আয়ুর্বেদিক প্রতিকার

এই সময়ের জীবনধারা, অস্বাস্থ্যকর এবং পুষ্টিহীন খাদ্য এবং স্থূলতা সহ বেশ কয়েকটি কারণ দ্বারা পরিচালিত হয় ডায়াবেটিস রোগটি।

एनडीटीवी  |  Updated: September 19, 2018 19:46 IST

Reddit
Diabetes: this Ayurvedic Mixture May Help you to Manage Blood Sugar Levels

Diabetes-এর আয়ুর্বেদিক প্রতিকার

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (WHO) অনুসারে, 20 থেকে 70 বছর বয়সী বয়সের মানুষদের মধ্যে 8.7 শতাংশই ডায়াবেটিক । ডায়াবেটিস (Diabetes) ভারতের ক্রমবর্ধমান চ্যালেঞ্জ। এই সময়ের জীবনধারা, অস্বাস্থ্যকর এবং পুষ্টিহীন খাদ্য এবং স্থূলতা সহ বেশ কয়েকটি কারণ দ্বারা পরিচালিত হয় ডায়াবেটিস রোগটি। যখন প্যানক্রিয়াস পর্যাপ্ত ইনসুলিন উৎপাদন করতে পারে না, বা যখন শরীর ইনসুলিন ব্যবহার করতে পারে না, তখন ডায়াবেটিস দেখা যায়। এই রোগ রক্তে গ্লুকোজ বৃদ্ধি ঘটায়। আয়ুর্বেদে ডায়াবেটিসকে বিপাকীয় রোগ হিসেবেই সংজ্ঞায়িত করে। ডায়াবেটিস সম্পূর্ণ নিরাময় করা যায় না, তবে সঠিকভাবে চেষ্টা করলে নিয়ন্ত্রণ করা যেতে পারে।

ডায়াবেটিসের জন্য আয়ুর্বেদিক প্রতিকার

'দ্য কমপ্লিট বুক অফ আয়ুর্বেদিক হোম রেমিডিজ' বই অনুযায়ী আপনি আপনার রক্ত ​​শর্করার মাত্রাগুলিকে তিনটি উপাদানযুক্ত মিশ্রণ দ্বারা নিয়ন্ত্রণ করতে পারেন-

তেজপাতা

অ্যালোভেরা জেল

হলুদ

turmeric

ডায়াবেটিস নিয়ন্ত্রণ কীভাবে সাহায্য করে এই তিনটি উপকরণ?

1. তেজপাতা

তেজপাতা ইনসুলিন ফাংশন বাড়ায়। ক্লিনিকাল বায়োকেমিস্ট্রি অ্যান্ড নিউট্রিশন পত্রিকায় প্রকাশিত এক গবেষণায় দেখা যায়, প্রায় একমাস তেজপাতা খাওয়ার ফলে টাইপ -২ ডায়াবেটিস রোগীদের ইনসুলিন ফাংশনে উল্লেখযোগ্য উন্নতি ঘটেছে। তেজপাতার হাইপোগ্লাইসেমিক বৈশিষ্ট্যগুলি ইনসুলিন বিপাকে সহায়তা করে; অপরিহার্য তেল এবং ফাইটোকেমিক্যালের জন্যই এই পাতা এত সক্রিয়।

 

vftvig8g

তেজপাতা ইনসুলিন ফাংশন উন্নত করে

 

2. হলুদ

ভারতীয় রান্নাঘরের একটি অপরিহার্য অংশ হল হলুদ। হলুদে অ্যান্টিঅক্সিডেন্টস রয়েছে  যা সংক্রমণ এবং প্রদাহ রোধ করতে সাহায্য করতে পারে। গবেষণায় দেখা যায় যে হলুদে থাকা কারকিউমিন নামক যৌগটি ডায়াবেটিস প্রতিরোধে সক্রিয় ভূমিকা গ্রহণ করে। এটি ​​রক্তে গ্লুকোজের মাত্রা কমায়।

3. অ্যালোভেরা জেল

প্রাথমিক গবেষণায় দেখা যায় যে অ্যালোভেরা জেলের ব্যবহার রক্তে শর্করার মাত্রা এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়তা করতে পারে। এই ইতিবাচক প্রভাবের কারণ হল, এতে থাকা লেকটিন,ম্যান্নান্সঅ্যান্থ্রাকুইনোনের মতো যৌগ।

aloe vera gel

ডায়াবেটিস: অ্যালোভেরার শীতলগুণ এই রোগের জন্য উপকারী

ডায়াবেটিসের জন্য আপনি কীভাবে 3-উপাদানের এই মিশ্রণটি তৈরি করতে পারেন তা দেখে নিন এখানে:

উপকরণ

অর্ধ চা চামচ তেজপাতা

অর্ধ চা চামচ হলুদ

এক টেবিল চামচ অ্যালোভেরা জেল

পদ্ধতি:

রক্তের শর্করার মাত্রা ঠিক রাখতে সব উপাদান একসঙ্গে মিশিয়ে নিয়ে দুপুরে খাবার আগে আর রাত্রে খাবার আগে এই মিশ্রণটি খেতে হবে আপনাকে।

ওষুধ এবং এই মিশ্রণ দুই খাওয়ার আগে অবশ্যই ডাক্তারের সাথে পরামর্শ করে নিশ্চিত হন।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement