Healthy Diet: সকালে খালি পেটে কাঁচা ছোলা খান কি? দুটি বিষয় মাথায় না রাখলে বিপদে পড়তে পারেন

Benefits Of Soaked Gram: প্রায় সময়তেই দেখা যায় ছোলা খাওয়ার কিছুক্ষণ বাদেই জলখাবার খাওয়ার সময় এসে যায়।  এই রকম অবস্থায় জলখাবারে আপনি যদি দুটি জিনিস খান তাহলে আপনার শরীরে অসুখের প্রবণতা বৃদ্ধি পেতে পারে

Edited by Sumana Chakraborty  |  Updated: May 06, 2020 10:21 IST

Reddit
Healthy Diet: Do Not Eat Gram and vinegar After Eating Soaked Gram In The Morning On An Empty Stomach | Which Food Not Eat Together | Do Not Eat Pickle And Gram Together

Morning Diet: সকালে খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার পর ভুলেও দুটি জিনিস খাবেন না!

Highlights
  • সকালে খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার পর ভুলেও কোনও রকম আচার খাবেন না
  • সকালে খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার পর কখনই করলা খাবেন না
  • এই বিষক্রিয়া খুবই ধীরে ধীরে কাজ করে ও পরে তা গভীর অসুখের সৃষ্টি করতে পারে

Healthy Diet: সকালে শরীরের সুস্থতার কথা মাথায় রেখে অনেকেই খালি পেটে কাঁচা ছোলা খেয়ে থাকে। তবে এই কাঁচা ছোলার সঙ্গে আর কী খাওয়া উচিত বা খাওয়া উচিত না সেই বিষয়টি মাথায় রাখা খুবই জরুরি। সঠিক তথ্য না জানার জন্য অনেক সময় হিতে বিপরীত হতে পারে। ভালো করতে গিয়ে আপনার শরীরের জন্য তা বিপদ ডেকে আনতে পারে তাই সঠিক তথ্য জানাটা আপনার শরীরের জন্য খুবই জরুরি। অনেকেই শরীর সুস্থ রাখার জন্য সকালে খালি পেটে কাঁচা ছোলা ও বাদাম খেয়ে থাকেন। এই ধরনের খাদ্য সঠিক পন্থায় গ্রহণ না করলে আপনার শরীরের জন্য তা কতটা বিপদ ডেকে আনতে পারে তা আপনি জানে কি? 

অনেকেই হিমোগ্লোবিন বৃদ্ধি ও খাদ্য পরিপাকের কথা মাথায় রেখে রাতেই ছোলা ভিজিয়ে দেন ও পরের দিন সকালে সেগুলি খান।কাঁচা ছোলা খাওয়া শরীরের জন্য খুবই ভালো, তা যেমন আপনার শরীরের রক্তের পরিমাণ বৃদ্ধি করে, তেমনি আপনাকে ফিটও রাখে। কিন্তু সকালে ছোলা খাওয়ার পর দুটি জিনিস ভুলেও খাবেন না, সেই দুটি জিনিস কী তা জেনে রাখাটা আপনার জন্য খুবই জরুরি।   

chaneMorning Diet: সকালে খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা জানেন কী!



সকালে খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার পর ভুলেও দুটি জিনিস খাবেন না 



প্রায় সময়তেই দেখা যায় ছোলা খাওয়ার কিছুক্ষণ বাদেই জলখাবার খাওয়ার সময় এসে যায়।  এই রকম অবস্থায় জলখাবারে আপনি যদি দুটি জিনিস খান তাহলে আপনার শরীরে অসুখের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। আসলে কাঁচা ছোলা খাওয়ার পর এই দুটি জিনিস আপনার শরীরে গেলে তা আপনার শরীরের জন্য বিষক্রিয়ার সৃষ্টি করতে পারে। তাতে করে শরীরে বিভিন্ন রকম রোগ দানা বাঁধতে পারে।

১. সকালে খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার পর ভুলেও কোনও রকম আচার খাবেন না। আসলে আচারের মধ্যে অনেক সময় ভিনিগার দেওয়া হয়, কাঁচা ছোলা খাওয়ার পর যদি আপনার পেটে ভিনিগার যায় তাহলে তা বিষক্রিয়া করতে পারে।এতে করে কাঁচা ছোলা ও আচার একই সঙ্গে আপনার পেটে গেলে তা উপকারের বদলে অপকার করবে এবং আপনার হার্ট এট্যাক পর্যন্ত হতে পারে।সেই সঙ্গে আপনাকে সহ্য করতে হবে গলা-বুক জ্বালা ও অম্বলের সমস্যা।  

Listen to the latest songs, only on JioSaavn.com

south indian lemon pickle recipeFood Combinations: কাঁচা ছোলা খাওয়ার পর আচার আপনার শরীরের জন্য কতটা ক্ষতিকারক জানেন?



২. সকালে খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার পর কখনই করলা খাবেন না, কারণ কাঁচা ছোলাতে যে অক্সাইড পাওয়া যায়, সেই অক্সাইড আপনি পাবেন করলাতে।কিন্তু কাঁচা ছোলাতে যে পরিমাণ অক্সাইড পাওয়া যায় করলাতে তার চেয়ে অনেক বেশি মাত্রায় অক্সাইড পাওয়া যায়। তাতে করে শরীরের মধ্যে তা প্রবেশ করার পর তা মিলেমিশে বিষক্রিয়ার সৃষ্টি করে। তবে এই বিষক্রিয়া খুবই ধীরে ধীরে কাজ করে ও পরে তা গভীর অসুখের সৃষ্টি করতে পারে।      

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement