রাঁধতে কি হলুদের গুণ নষ্ট হয় ? এইখানে পড়ুন

কেন্দ্রীয় খাদ্য প্রযুক্তি গবেষণা ইনস্টিটিউট, মৈশোরের জৈব রসায়ন ও পুষ্টি বিভাগের গবেষণায় দেখা গেছে যে দীর্ঘদিন ধরে উষ্ণ তাপে রান্না এবং বেশি দেরি রান্না করলে হলুদেরকারুকউমিন ক্ষতি হতে পারে.

Sakshita Khosla  |  Updated: May 04, 2018 11:40 IST

Reddit
Are you Destroying Benefits of Turmeric by Cooking?
হলুদ মানে ইংরেজিতে টার্মেরিক, এশিয়ার এই ঔষধি কত উপকারী সবাই ভালোকরেই জানে, কিন্তু এর উপকার কি রান্নায় ব্যবহার করলে শেষ হয়ে যায় ? হলুদ আঁদার পরিবারের সদস্য. অনেক বাড়ির ঔষধে হলুদ ব্যবহার করা হয়.

আয়ুর্বেদে হলুদের জায়গাটাই আলাদা, অনেক উঁচু পদে হলুদকে রাখা হয়েছে. এতে আছে বার্ধক্য বিরোধী তত্ত্ব ও এন্টিঅক্সিডেন্টস. নিরামিষ ও আমিষ দুয়ো রকমের ব্যঞ্জনেই আপনি হলুদ খোলা মনে ব্যবহার করতে পারেন.

 হলুদের উপকারিতা 

হলুদে অনেক স্বাস্থ্য উপকারিতা আছে, যাতে শরীর শীতল রাখে এবং রোগের সাথে লড়াই করার ক্ষমতা বৃদ্ধি করে. অনেক গবেষণাতেই মশলাটির আন্টিঅক্সিডেন্ট তত্ত্বের কথা লিখা আছে. তাই তো বিশ্বের অনেক কাফেতে এখন গোল্ডেন দুধ বা গোল্ডেন লাটে পাওয়া যায়, যার মূল উপকরণ হয় হলুদ. হলুদে আছে ৩৪টি  অপরিহার্য তেল. এইগুলি স্বাস্থ্যের পক্ষে লাভকারী যা মস্তিষ্ককে সুরক্ষিত রাখে, হজম ও অনাক্রম্যতা বৃদ্ধি করে, আর্থরাইটিসের ব্যথার থেকে ত্রাণ প্রদান এবং এমনকি ক্যান্সার প্রতিরোধও করে.কিন্তু রান্না করলে কি এর উপকার নষ্ট হয়ে যায় ?

Commentsআমাদের রন্ধনসম্পর্কীয় ব্যবহারে অধিকাংশই এটি উচ্চ তাপমাত্রায় রান্না হয় বা আঁচার বানাতে ব্যবহার হয়. যাইহোক, আমরা এটা রান্না করতে এর স্বাস্থ্য লাভ ধ্বংস করতে পারি. কেন্দ্রীয় খাদ্য প্রযুক্তি গবেষণা ইনস্টিটিউট, মৈশোরের জৈব রসায়ন ও পুষ্টি বিভাগের গবেষণায় দেখা গেছে যে দীর্ঘদিন ধরে উষ্ণ তাপে রান্না এবং বেশি দেরি রান্না করলে হলুদেরকারুকউমিন ক্ষতি হতে পারে. গবেষকরা দেখেছে যে তাপের তিনটি ভিন্ন পরিস্থিতিতে- 10 মিনিটের জন্য ফুটন্ত, 20 মিনিটের জন্য ফুটন্ত এবং 10 মিনিটের জন্য চাপ রান্না করলে কারুকউমিনে কি হতে পারে.
অতএব: হলুদ কি রান্নায় ব্যবহার করা যায় ? গবেষণার মতে, ফুটন্ত অবস্থায় হলুদ রাঁধলে সবচেয়ে বেশি ক্ষতিকর, কেননা ইটাতে সবচেয়ে বেশি কারুকউমিনের ক্ষতি হয়.  কিন্তু অল্প সময়ের জন্য রাঁধলে হলুদের গুণ আরও বেড়ে যায়.

About Sakshita KhoslaSakshita loves the finer things in life including food, books and coffee, and is motivated by self-indulgence and her love for words. When not writing, she can be found huddled in the corner of a cosy cafe with a good book, caffeine and her own thoughts for company.

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement