Durga Puja 2018: প্যান্ডেল ঘুরতে ঘুরতে পেটপুজো হয়ে যাক? দেখে নিন পুজোর স্ন্যাক্স

Durga Puja 2018: সন্ধ্যে থেকে রাত জেগে প্যান্ডেলে প্যান্ডেলে ঘুরতে গিয়ে পেটেও টান পড়ছে নিশ্চয়ই? কী খাবেন ভেবে পাচ্ছেন না? কলকাতা তো বিখ্যাত স্ট্রিটফুডের জন্যই

   |  Updated: October 16, 2018 13:18 IST

Reddit
Durga Puja 2018: Some of Bengali Traditional Street Foods To Try This Durga Puja

আজ মহাসপ্তমী। পুজোর উদযাপন এখন মধ্যগগনে। দুর্গাপুজোয় উদযাপনে মেতেছেন আট থেকে আশি সকলেই। চলছে সন্ধ্যে থেকে রাত জেগে ঠাকুর দেখা। আর প্যান্ডেলে প্যান্ডেলে ঘুরতে গিয়ে পেটেও টান পড়ছে নিশ্চয়ই? কী খাবেন ভেবে পাচ্ছেন না? কলকাতা তো বিখ্যাত স্ট্রিটফুডের জন্যই। আমাদের এখানে রইল সেই সব খাবারের তালিকা। পকেটে লিস্ট নিয়ে বেরিয়ে পড়ুন, জমিয়ে হোক হুল্লোড় আর পেটপুজো।

এখানে রইল প্যান্ডেল ঘোরার সময় মুখরোচক কয়েজটি খাবারের তালিকাঃ

1. কাঠি রোল

 মাংস, সবজি আর সস দিয়ে তৈরি রোল জনপ্রিয়তম স্ট্রিটফুড। প্যান্ডেল গুরে ঠাকুর দেখতে দেখতেই কামড় বসান কাঠি রোলে।

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by foodie (@foddie_moody) on

Newsbeep

2. মোগলাই পরোটা

যদি বসে আড্ডা মারা আর খাওয়া দওয়ার সময় থাকে তাহলে একপ্লেট মোগলাই অর্ডার করি বসুন। মাংসের পুর ভরা ডিম দিয়ে ভাজা পরোটা কলকাতার কেবিন খাদ্যাভ্যাসের অন্যতম আকর্ষণ। প্রায় সব দুর্গা পুজোর প্যান্ডেলের পাশেই আপনি পরোটার দোকান পাবেনই।

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Daalitoy Maam (@daalitoy) on

3. ঘুগনি

পুজোয় ঠাকুর দেখতে বেরিয়ে রাস্তার পাশের ঝালঝাল ঘুগনির স্বাদ না নিলে পুজোর হুল্লোড় জমে না। উপরে কাঁচা পেঁয়াজ, লঙ্কা আর ধনে পাতা দেওয়া ঘুগনি বাংলার অন্যতম জনপ্রিয় স্ট্রিটফুড। নিরামিষ ঘুগনির পাশাপাশি মাংসের ঘুগনিও খেতে পারেন।

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by GLEE (@glee.trends) on

4. মিষ্টি

মিষ্টিমুখ ছাড়া পুজো পার্বন আর যে কোনও উৎসব সম্পন্ন হতেই পারে না। ক্ষীর কদম্ব, কাঁচা গোল্লা, রাজভোগ আর অবশ্যই রসগোল্লা- পুজোর আনন্দ মিষ্টি ছাড়া সম্পূর্ণ হয় না। এছাড়াও লবঙ্গ লতিকা, জিভে গজা, পান্তুয়া, ছানার জিলাপি তো রইল রসা তৃপ্তির জন্য।

5. কলকাতা বিরিয়ানি

নাম শুনেই মন ভালো হয়ে গেল নিশ্চয়ই? কলকাতার বিরিয়ানির ঐতিহ্যই আলাদা। সুগন্ধি চাল, নরম মাংস এবং অসাধারণ সব মশলা দিয়ে তৈরি করা হয় এই বিরিয়ানি। কলকাতা বিরিয়ানিকে লখনৌর বিরিয়ানির একটি উপসংস্করণ বলা যায়। মাংস ছাড়াও ডিম ও নরম মশালাদার আলু এই বিরিয়ানির স্বাদ আরও বাড়িয়ে দেয়।

biryani

6. চপ

চপ রকমারী। মাংস থেকে শুরু করে সয়াবিন, পনীর, মোচা, আলু কীসের চপ হয় না! মাছের চপ বা মাংসের চপ তো রয়েইছে পুজোয় পেট ভরানোর জন্য, ভেজিটেবল চপ বা আলুর চপেরও নতুন করে প্রেমে পড়তে পারেন এই সময়। টমেটো সস বা পুদিনা পাতার চাটনি বা বাংলার ঐতিহ্যবাহী কাসুন্দি দিয়ে এই পুজোয় চপ খান জমিয়ে।

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Raunak's Recipe (@raunaksrecipe) on

7. ফুচকা

বাঙালির পুজোয় ঘুরতে বেরিয়ে ফুচকা খাওয়া হবে না এমনটা হতেই পারে না। আলুর মুখরোচক পুর দিয়ে তেঁতুল জলে ডোবানো ফুচকার নাম শুনলেই জিভে জল চলে আসে।

gol gappa

দুর্গা পুজো 2018: ফুচকার নানা নাম, কোথাও গোলগাপ্পা কোথাও বা আবার পানিপুরি

8. চুরমুর

ফুচকার স্টলে গিয়ে স্বাদ বদলাতে পারেন চুরমুর দিয়েও। চুরমুরের মতো লোভনীয় স্বাদের স্ন্যাকস খুব কমই আছে। ফুচকাকে গুঁড়ো করে তার সাথে আলু আর মশলা যোগ করে টক চাটনি বা তেঁতুল জল দিয়ে মেখে লঙ্কা, ধনে পাতা দিয়ে সাজিয়ে পরিবেশিত হয় এই চুরমুর। 

Listen to the latest songs, only on JioSaavn.com

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Kaushik Banerjee (@foodandtravel.in) on


 

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement