Durga Puja 2019: ৯০-এ নটআউট আমিনিয়া বিরিয়ানি, কাবাব, ফিরনিতে (পর্ব ১)

আমিনিয়ার গলৌটি কাবাব, মাটন বিরিয়ানি, স্পেশ্যাল মাটন কারি আর বিরিয়ানি যাঁরা একবার খেয়েছেন, তাঁরা ভুলতে পারেন না সেই স্বাদ।

Edited by: Upali Mukherjee  |  Updated: September 20, 2019 11:55 IST

Reddit
Durga Puja 2019: Journey Of Aminia Completing 90 Years, Recepies Of Biryani, Kebab, Firni

Durga Puja 2019: পুজো জমবে বিরিয়ানি, কাবাব, ফিরনিতে

বাঙালির তো মেজাজটাই আসল রাজা! তাই নবাবি খানা বিরিয়ানি, কাবাব, ফিরনি পেলে ডানহাত সহজে থামতে চায় না। বাঙালিকে বিরিয়ানি এবং মোগলাই খাবারদাবারে অভ্যস্ত করিয়েছে যে সমস্ত রেস্তোরাঁ, আমিনিয়া তাঁদের মধ্যে অন্যতম। প্রথম দোকান খোলে আমিনিয়া জাকারিয়া স্ট্রিটে। দেখতে দেখতে সারা শহর জুড়ে বিরিয়ানিপ্রেমীরা আম্যানিয়ায় বুঁদ। আমিনিয়ার গলৌটি কাবাব, মাটন বিরিয়ানি, স্পেশ্যাল মাটন কারি আর বিরিয়ানি যাঁরা একবার খেয়েছেন, তাঁরা ভুলতে পারেন না সেই স্বাদ। পুজোয় (Durga Puja 2019) বাড়িতে বসে সেই ডিশ নিজের হাতে রান্না করতে চাইলে চোখ বুলিয়ে নিন NDTV-র দেওয়া আমিনিয়া (Aminia) স্পেশ্যাল রেসিপিতে।

আজ দেওয়া হল বিরিয়ানির (Biryani) রেসিপি---

Durga Puja 2019: পুজোয় তৃপ্ত রসনা, যদি পাতে পড়ে ডাব চিংড়ি, পাঁঠার মাংস

মাটন বিরিয়ানি

কী কী লাগবে: মাটন আধ কেজি, টক দই ১ কাপ, মাঝারি সাইজের পেঁয়াজ ২টি, আদা-রসুনবাটা ২ চা-চামচ করে, কাশ্মিরী লঙ্কা্গুঁড়ো ১ চা-চামচ, ছোট এলাচ ৪টি, দারচিনি বড় ২ টুকরো, লবঙ্গ ৬টি, বড় এলাচ ২টি, আলু বখরা ৫ টুকরো, তেজপাতা ২টি। 

কীভাবে রাঁধবেন: মাংস ভাসো করে ধুয়ে জল ঝরিয়ে নিন। পেঁয়াজ ডুমো ডুমো কেটে নিন। মাঝারি আঁচে প্রেসার কুকার বসিয়ে তাতে তেল গরম করুন। এবার তাতে পেঁয়াজ দিয়ে সোনালি করে ভেজে নিন। মাংস এবং মশলা দিয়ে ভালো করে কষান। তেল ছেড়ে এলে জল দিয়ে মাঝারি আঁচে ৪-৫টি সিটি দিয়ে রান্না করুন। মাংসের ঝোল তৈরি।

বিরিয়ানির আলু: আলু ডুমো কেটে নিন ৬-৭ টুকরোয়। কড়াই তেল গরম করে আলু ভেজে নিন। এবার তাতে আদা-রসুনবাটা, নুন, ঘি দিয়ে ভালো করে কষান। তেল ছেড়ে এলে জল দিয়ে আঁচ ঢিমে করে দিন। আলু নরম হয়ে গ্রেভি গা-মাখা হলে নামিয়ে নিন।

বিরিয়ানির ভাত: বাসমতি চাল ভালো করে ধুয়ে সেদ্ধ করে নিন। দেখবেন যেন গলে না যায়। রান্নার সময় গোটা গরম মশলা দিয়ে দেবেন। আধসেদ্ধ হলে নামিয়ে, ঠাণ্ডা জল দিয়ে ফ্যান ঝরিয়ে নিন।

ধাপে ধাপে বিরিয়ানি: এবার অ্যালুমিনিয়াম বা তামার হাড়িতে প্রথমে আলু, তার ওপর মাংস, তারওপর পেঁয়াজ ভাজা, ঘি ধাপে ধাপে সাজান। মিনিট দশেক হাঁড়ি ভালো করে ঝাঁকিয়ে নেবেন। এবার ঝোল আর ভাত দিয়ে পুরোটা ঢেকে দিন। ওপরে দুধে ভেজানো জাফরান, কেওড়া জল ছড়িয়ে ঢাকনা দিন হাঁড়িতে। আটা দিয়ে মুখ আটকে দিন। এভাবে ১০-১৫ মিনিট দমে বসান। নামিয়ে কিছুক্ষণ রেখে তারপর পরিবেশন করুন।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement