Durga Puja 2019: আহারে ম্যানিয়া? দিল খুশ আমিনিও মাটন কারি, কাবাব, ফিরনিতে (২য় পর্ব)

এই সুযোগে যাঁরা কব্জি ডুবিয়ে খাওয়ার পক্ষপাতী তাঁদের জন্য আমিনিয়ার তিনটি স্পেশ্যাল রেসিপি--- আমিনিয়া স্পেশ্যাল মাটন কারি, গলৌতি কাবাব।

Upali Mukherjee  |  Updated: September 21, 2019 13:58 IST

Reddit
Durga Puja 2019: Puja Special Aminia Menu, Mutton Curry, Galawati Kebab, Firni

Durga Puja 2019: বাহারি আহার

পুজো পুজো গন্ধ আর নানা ধরনের খাওয়া---একে তো অপরের সঙ্গী! বাঙালির বারো মাসে তেরো পার্বণে খাওয়া পাব্বণী চাই-ই চাই। আর এই সুযোগে যাঁরা কব্জি ডুবিয়ে খাওয়ার পক্ষপাতী তাঁদের জন্য আমিনিয়ার তিনটি স্পেশ্যাল রেসিপি--- আমিনিয়া স্পেশ্যাল মাটন কারি (Mutton Curry), গলৌতি কাবাব (Galawati Kebab)।

Durga Puja 2019: ৯০-এ নটআউট আমিনিয়া বিরিয়ানি, কাবাব, ফিরনিতে (পর্ব ১)

আমিনিয়া স্পেশ্যাল মাটন কারি

কী কী লাগবে: মাংস ১ কেজি, পেঁয়াজ কুচি ১ কাপ, টমেটো ১টি, আদা-রসুন-লঙ্কাবাটা ৪ চা-চামচ করে, টক দই ১ কাপ, হলুদ-জিরে-ধনে-লঙ্কা গুঁড়ো ২ চা-চামচ করে, জলে ভেজানো জাফরান ১২ টুকরো, এলাচ-লবঙ্গ-দারচিনি ৪-৬ টি করে, কাজুবাদাম ১০-১২টি, ঘি ৩ টেবিল চামচ, কেওড়া জল ২-৩ ফোঁটা।

কীভাবে রাঁধবেন: সমস্ত গোটা মশাল আর কাজুবাদাম শুকনো খোলায় ভেজে নিন। পেঁয়াজ তেলে সোনালি করে ভেজে তুলে নিন। এবার এগুলি ব্লেন্ডারে পেস্ট করে নিন। প্রেসার কুকারে ঘি গরম করে তাতে মাংস দিয়ে দিন। হালকা ভাজা হলে সমস্ত মশলা, টকদই দিয়ে কষাতে থাকুন। তেল ছেড়ে এলে জল দিয়ে ঢিমে আঁচে ঢাকনা আটকে কুকার বসান। ৪-৬টি সিটি দিলে গ্যাস থেকে নামিয়ে নিন। প্রেশার বেরিয়ে গেলে ঢাকনা খুলে দেখুন মাংস সেদ্ধ হয়েছে কিনা। একটি পাত্রে জাফরান আর কেওড়া জল মিশিয়ে ওপরে ছড়িয়ে দিন। এবার সেদ্ধ আলু, ডিম, গাজর দিয়ে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

ph2gbge



গলৌতি কাবাব

কী কী লাগবে: মাটন কিমা আধ কেজি, কাঁচা পেঁপে ২ চামচ, পেঁয়াজ ৫০ গ্রাম, আদা-রসুন বাটা ১ চা-চামচ করে, লঙ্কাগুঁড়ো-বেসন ২ চা-চামচ করে, জাফরান ৩ টুকরো, গোলাপ জল আধ চা-চামচ, দুধ-ঘি ১ চা-চামচ করে, দারচিনি-লবঙ্গ-এলাচ ৩-৪টি করে, জায়ফল-জয়িত্রী সিকি চামচ করে, পোস্ত ১ চা-চামচ, গোটা সর্ষে আধ চা-চামচ, তেজপাতা ২টি।

কীভাবে রাঁধবেন: পেঁপে কুরিয়ে কিমার সঙ্গে মিশিয়ে ঘণ্টা দুয়েক রেখে দিন। শুকনো খোলায় আলাদা করে বেসন, গোটা মশলা ভেজে নিন। বেসন আলাদা পাত্রে রেখে বাকি মশলা গুঁড়ো করে নিন। এবার পেঁয়াজ কুচিয়ে কড়াইয়ে ঘি দিয়ে ঢিমে আঁচে ভাজতে দিন। সোনালি রং ধরলে নামিয়ে, ঠাণ্ডা করে মিক্সিতে পেস্ট করে নিন। দুধে ১৫-২০ মিনিট জাফরান ভিজিয়ে রাখুন। বাকি মশলা একসঙ্গে পেস্ট করে নিন। এবার সমস্ত মশলা একসঙ্গে মিশিয়ে আরেকবার মিক্সিতে দিন। এই মশলা কিমার মধ্যে ভালো করে মেখে নিন। গোটাটি একটি পাত্রে রেখে আবার ফ্রিজে রেখে দিন ঘণঅটা পাঁচেক। একটি পাত্রে একটুকরো কয়লা জ্বেলে তাতে গোটা গরম মশলা, ঘি দিন। দেখবেন ভীষণ সুন্দর একটা গন্ধ বেরোচ্ছে। ঘণ্টাখানেক এভাবে রেখে কিমা দিয়ে চ্যাপ্টা বল গড়ে ঘিয়ে ঢিমে আঁচে ভেজে তুলুন। তৈরি আপনার গলৌতি কাবাব।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement