Durga Puja 2019: রসনা তৃপ্তিতে তৈরি আফগানি মুর্গমশালা, আলু আকবরি

পার্ক প্যাভেলিয়ান তৈরি পুজোয় বাঙালির রসনাতৃপ্তিতে। বাঙালি পদের পাশাপাশি থাকবে নানা স্বাদের মোগলাই খানা। তারই দুটি রেসিপি আপনাদের জন্য।

Upali Mukherjee  |  Updated: September 26, 2019 13:10 IST

Reddit
Durga Puja 2019: Puja Special Recipes of The Park Pavlion

Durga Puja 2019: রসনা তৃপ্তিতে তৈরি পার্ক প্যাভিলিয়ান

পার্ক প্যাভেলিয়ান (Park Pavlion) তৈরি পুজোয় বাঙালির রসনাতৃপ্তিতে। বাঙালি পদের পাশাপাশি থাকবে নানা স্বাদের মোগলাই খানা। তারই দুটি রেসিপি আফগানি মুর্গ মশালা (Afghani Murg Masala) আর আলু আকবরি (Aloo Akbari) আপনাদের জন্য।

Durga Puja 2019: ভোজ শেষ মিষ্টিমুখে, পাতে পড়ুক নবাবি ফিরনি (শেষ পর্ব)

আফগানি মুর্গ মশালা



কী কী লাগবে: চিকেন ১ কেজি, পেঁয়াজ ২টো বড়,  টক দই আধ কেজি, ঘি ১ কাপ, কাজুবাদাম-আদা-রসুন বাটা ২ চা-চামচ করে, হলুজ-ধনে-জিরে-মৌরিগুঁড়ো ১ চা-চামচ করে, গোটা গরমমশলা ১ চা-চামচ, গোল মরিচ ১ চা-চামচ, গোটা কাঁচা লঙ্কা ৪টে,  রান্নার জন্য তেল।

কীভাবে রাঁধবেন: একটি পাত্রে ১০ গ্লাস জল দিয়ে মৌরি ফোটাতে দিন। ১০-১৫ মিনিট ফুটিয়ে নামিয়ে সরিয়ে রাখুন। এবার কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজকুচি, বাটা মশলা দিয়ে সোনালি করে ভাজুন। ভাজা হলে বাকি গুঁড়ো মশলা দিয়ে কষতে থাকুন। তেল ছেড়ে এলে চিকেন দিন। এবার ঢাকা দিয়ে ঢিমে আঁচে রান্না করুন। মাংস সামান্য নরম হলে তাতে জলে ফোটানো মৌরি, টক দই দিয়ে আবার ঢাকা দিয়ে দিন। ভালমতো সেদ্ধ হলে নামিয়ে ওপরে কাঁচালঙ্কা, ধনেপাতা কুচি ছড়িয়ে পরিবেশন করুন।

Durga Puja Special 2019: পুজোর চারদিন 'উমার হেঁশেল'-এ ঢুঁ দিন, মিলবে বাঙালি খানা খাজানা

আলু আকবরি

কী কী লাগবে: আলু বড় ২টি সেদ্ধ করে কোরানো, গরমমশলা-লঙ্কাগুঁড়ো আধ চা-চামচ, বেকিং সোডা এক চিমটে, কাজু-কিশমিশ ৬-৭টি, কর্ন স্টার্চ ১ টেবিল চামচ, পেঁয়াজ মাঝারি কুঁচোনো, কাজু-আদা-রসুন বাটা আধ সিকি কাপ করে, কসৌরি মেথি আধ চা-চামচ, জিরে-হলুদ-ধনে-লঙ্কাগুঁড়ো ১ চা-চামচ করে, মধু ১ চা-চামচ।

কীভাবে রাঁধবেন: একটি পাত্রে জল নিয়ে তাতে কিশমিশ-কাজু-পেঁয়াজ ফুটিয়ে নিয়ে আলাদা করে রাখুন। আলু ভালো করে চটকে তাতে এই সেদ্ধ করা মশলা, বেকিং পাউডার মেশান। এবার হাতে তেল মাখিয়ে বড়ার আকারে গড়ুন। এবার ছাঁকা তেলে ভেজে নিন। কড়াইতে আবার তেল দিয়ে তাতে সমস্ত বাটা এবং গুঁড়ো মশলা দিয়ে কষতে থাকুন। তেল ছেড়ে এলে অল্প জল দিয়ে ফুটতে দিন। অল্প ফোটার পর এতে আলুর বড়াগুলো দিয়ে দিন। গ্রেভি ঘন হলে ওপরে কাজু, কিশমিশ ছড়িয়ে নামিয়ে নিন। ভাত-রুটি, পরোটা বা পোলাও---সব পদের সঙ্গে জমে যাবে আসু আকবরি।



Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement