Durga Puja 2019: নিরামিষে মজে মন, ষষ্ঠীতে পোলাও-ধোঁকার ডালনা

বড়রা কিন্তু দুর্গাষষ্ঠীতে সন্তানের মঙ্গল কামনায় আমিষ ছোঁন না। তাঁদের জন্য NDTV-র উপহার দুটি নিরামিষ পদ, বাসন্তী পোলাও, ধোঁকার ডালনা।

Upali Mukherjee  |  Updated: October 03, 2019 19:32 IST

Reddit
Durga Puja 2019: Puja Special Veg Recepies, Basanti Pulao And Dhokar Dalna From Saptapadi

Durga Puja 2019: নিরামিষে মজে মন

পুজো মানেই ভূরিভোজ। দেদার মুর্গি, মাটন, বিরিয়ানি। বাড়ির ছোটরা কব্জি ডুবিয়ে এই সব খাবার খেলেও বড়রা কিন্তু দুর্গাষষ্ঠীতে সন্তানের মঙ্গল কামনায় আমিষ ছোঁন না (Puja Special Veg Recepies)। তাঁদের জন্য NDTV-র উপহার দুটি নিরামিষ পদ, বাসন্তী পোলাও (Basanti Pulao), ধোঁকার ডালনা (Dhokar Dalna)। রাঁধাও খুব সোজা। সৌজন্যে ‘সপ্তপদী' (Saptapadi)---

বাসন্তী পোলাও

কী কী লাগবে: চাল ৫০০ গ্রাম, গোটা গরম মশলা, তেজপাতা ৩টে, দুধ ১০০ মিলি, ঘি ১২০ গ্রাম, কাজু ২০ গ্রাম, কিশমিশ ১০ গ্রাম, জল দেড় লিটার, নুন-মিষ্টি স্বাদ মতো।

কীভাবে রাঁধবেন: চাল ভালো করে ধুয়ে ঘণ্টাখানেক ভিজিয়ে রাখুন। ডেকচিতে ঘি গরম করে গরমমশলা ফোড়ন দিন। এবার জল ছেঁকে নিয়ে ভেজানো চাল, কাজু, কিশমিশ দিয়ে ঢিমে আঁচে নাড়াচাড়া করুন। ভালো করে মিশে গেলে জল দিয়ে দিন। দুধে ভেজানো জাফরানও দিয়ে দিন। এবার ঢাকা দিয়ে চাল নরম হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। চাল নরম হলে আঁচ বন্ধ করে মিনিট পনেরো দমে বসান। জল শুকিয়ে পোলাও ঝরঝরে হয়ে গেলে ওপরে ঘি ছড়িয়ে পরিবেশন করুন।

df3c707o



ধোঁকার ডালনা

কী কী লাগবে: ধোঁকা ৮টি, গোটা গরম মশলা, হিং এক চিমটে, তেজপাতা ৩টে, হলুদ-লঙ্কা-জিরে-ধনেগুঁড়ো ২ চা-চামচ করে, টম্যোটো ১টি গোটা, ঘি ১ চা-চামচ, আদা বাটা ২ টেবিল চামচ, নুন-মিষ্টি স্বাদ মতো।

কীভাবে রাঁধবেন: এখন দোকানেই ধোঁকা কিনতে পাওয়া যায়। সেই ধোঁকা কিনে এনে তেলে হালকা করে একবার ভেজে নিন। কড়াইয়ে ঘি গরম করে তাতে গোটা টম্যোটো, গরমমশলা আর হিং ফোড়ন দিন। সুগন্ধ বেরোলে বাটা এবং গুঁড়ো মশলা দিয়ে কষাতে থাকুন। তেল ছেড়ে এলে এবার ধোঁকা দিন। অল্প জল দিয়ে ঢিমে আঁচে রান্না করুন। গ্রেভি গা মাখা হলে ওপরে ঘি ছড়িয়ে নামিয়ে নিন।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

সংশ্লিষ্ট রেসিপি

Advertisement
Advertisement