Durga Puja 2019: পুজোয় তৃপ্ত রসনা, যদি পাতে পড়ে ডাব চিংড়ি, পাঁঠার মাংস

রেস্তোরাঁর খাবার সারাবছর আছেই। চারটে দিন রেস্তোরার রেসিপি ঢুকে পড়ুক বাড়ির হেঁশেলে। পাতে পড়ুক অভিনব মাটন (Avinava Mutton), ডাব চিংড়ি (Daab Chingri)।

Upali Mukherjee  |  Updated: September 17, 2019 18:37 IST

Reddit
Durga Puja 2019: Recepies Of Saptapadi Avinava Mutton And Daab Chingri

Durga Puja 2019: এস-বস-আহারে (সৌজন্যে: সপ্তপদী)

চারটে দিন (Durga Puja 2019) যেমন বাঁধনছাড়া উপভোগ তেমনি লাগামছাড়া পেটপুজো। পৈটিক টানকে সারাবছর এড়ালেও বাঙালি দুর্গাপুজোয় মুক্তহস্ত হতে আপত্তি করে না ভূরিভোজের বেলায়। রেস্তোরাঁর খাবার সারাবছর আছেই। চারটে দিন রেস্তোরার রেসিপি ঢুকে পড়ুক বাড়ির হেঁশেলে। পাতে পড়ুক অভিনব মাটন (Avinava Mutton), ডাব চিংড়ি (Daab Chingri)। সৌজন্যে সপ্তপদী---

fv27065g



ডাব চিংড়ি

কী কী লাগবে: বাগদা চিংড়ি ৪ টি, নারকেল গোটা ১টি, নারকেল কোরা ১৫ গ্রাম, সর্ষে বাটা ১ টেবিল চামচ, ডাবের জল ১ গ্লাস, ঘি ২ চা-চামচ, নারকেলের দুধ ১০ মিলি, কাঁচালঙ্কা-ছোট এলাচ ২টি করে।

Durga Puja 2019: আড্ডা, কন্টিনেন্টাল ফুড আর রাহুলদেব বর্মন

কীভাবে রাঁধবেন: চিংড়ি ভালো করে ধুয়ে খোসা ছাড়িয়ে নুন, হলুদ মাখিয়ে রাখুন। কড়াইতে ঘি গরম করে তাতে এলাচ থেঁতো করে ফোড়ন দিন। হালকা ভেজে সর্ষে বাটা দিয়ে ভালো করে নাড়ান। কিছুক্ষণ নাড়ানোর পর চিংড়ি এবং ডাবের জল, নারকেল কোরা, নুন দিয়ে ভালো করে ঢিমে আঁচে রান্না করুন। গ্রেভি গা-মাখা হলে ডাবের মধ্যে পুরোটা দিয়ে দিন। চিংড়ির লেজ বেরিয়ে থাকবে। ওপরে নারকেলের দুধ ছড়িয়ে পরিবেশন করুন।

k80i74d8



অভিনব মাটন

কী কী লাগবে: মাটন ৫০০ গ্রাম, আদা-রসুন বাটা ৫০ গ্রাম করে, টমেটো ২টি, ভাজা পেঁয়াজ ১০০ গ্রাম, হলু-লঙ্কা-জিরে গুঁড়ো ১ চা-চামচ করে, গরমমশলা ১৫ গ্রাম, তেল ২০০ মিল, নুন স্বাদমতো। 

Durga Puja 2019: উৎসবে মিষ্টিমুখ হোক বাড়ির লাড্ডু দিয়ে

কীভাবে রাঁধবেন: মাংস ভালো করে ধুয়ে মশলা মাখিয়ে ম্যারিনেট করুন আধ ঘণ্টা। কড়াইয়ে তেল গরম করে গরমমশলা ফোড়ন দিন। ভাজা ভাজা হলে তাতে পেঁয়াজ দিয়ে ভেজে নিন। পেঁয়াজে সোনালি রং ধরলে মাংস দিয়ে ভালো করে নাড়ুন। কিছুক্ষণ নাড়াচাড়া করার পর বাটা মশলা দিয়ে কষাতে থাকুন। বেশ কিছুক্ষণ কষানোর পর আলাদা করে রাখে ভাজা পেঁয়াজ দিয়ে ঢিমে আঁচে ঢাকা দিয়ে রান্না করুন ঘণ্টা খানেক। জল বেরিয়ে এলে নুন আল টমেটো দিয়ে দিন। মাংস এবং টমেটো নরম হলে গোলমরিচগুঁড়ো, ঘই ওপরে ছড়িয়ে নামিয়ে নিন।



Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement