Durga Puja 2019: স্বাদে-আহ্লাদে, পুজোর মেজাজে

পুজোর মুহূর্তকে স্বাদে-আহ্লাদে জমিয়ে দিতে সোল দ্য স্কাই লাউন্ডের উপহার দুটি রেসিপি। হরাভরা কাবাবের সঙ্গে গলা ভেজাতে ইন্ডিয়ান সামার ককটেল।

Upali Mukherjee  |  Updated: September 19, 2019 07:40 IST

Reddit
Durga Puja 2019: Recipes & Puja Offerings: Soul The Sky Lounge

Durga Puja 2019: স্বাদে-আহ্লাদে, পুজোর মেজাজে

কলকাতা এখন খোশমেজাজে। আর ঠিক ১৬ দিন পরে ড্যামকুড়াকুর বাদ্যি বাজবে (Durga Puja 2019)। রাতজাগা শিউলি গন্ধ ছড়িয়ে ক্লান্ত হয়ে সকালে ঘুমিয়ে পড়বে মাটির বুকে। শহর জাগবে আগমনীর আবাহনে। বাঙালি মাতবে দেবীদর্শনে। সঙ্গে ইঙ্গ-বঙ্গ স্বাদের খানা। পুজোর মুহূর্তকে স্বাদে-আহ্লাদে জমিয়ে দিতে সোল দ্য স্কাই লাউঞ্জের (Soul The Sky Lounge) উপহার দুটি রেসিপি। হরা ভরা কাবাব আর ফিশ টিক্কা। যাঁরা রেস্তোরাঁয় গিয়ে খাবেন তাঁদের জন্য দরজা খোলা থাকবে ৪ অক্টোবর থেকে ৮ অক্টোবর, দুপুর ১২ টা থেকে রাত ১২টা পর্যন্ত।

Durga Puja 2019: পুজোয় তৃপ্ত রসনা, যদি পাতে পড়ে ডাব চিংড়ি, পাঁঠার মাংস

হরা ভরা কাবাব

কী কী লাগবে: গোটা ধনে-জিরে আড়াই চা-চামচ করে, নুন-চিনি ১ চা-চামচ করে, পালং শাক ৫০ গ্রাম, মটরশুঁটি ১০০ গ্রাম, আদা-রসুন বাটা ৩ টেবিল চামচ করে, কাঁচালঙ্কা ১টি, পার্সলে-ধনেপাতা ১ কাপ, সেদ্ধ টমেটো ৪টি, চাটমশালা ১ চা-চামচ, চাটমশালা, পাউরুটির গুঁড়ো-কর্নফ্লাওয়ার সিকি কাপ, টমেটো কুচি ১টি, পাতিলেবু ১টি, তেঁতুলের চাটনি। 

কীভাবে রাঁধবেন:  গোটা মশলা শুকনো খোলায় ভেজে নিন। পাত্রে জল দিয়ে তাতে পালংশাক আর কড়াইশুঁটি দিয়ে সেদ্ধ করে জব ঝরিয়ে নিন। এবার সমস্ত বাটা মশলা, আর পালং শাক, কড়াইসুঁটি মিক্সিতে দিয়ে পেস্ট করে নিন। অন্য পাত্রে সেদ্ধ টমেটো, কর্নফ্লাওয়ার, পাউরুটির গুঁড়ো, গোটা মশলা, চাট মশলা, নুন মিষ্টি দিয়ে ভালো করে পেস্ট বানান। এর সঙ্গে আগের পেস্ট মিশিয়ে ছোট ছোট বেলর আকারে গড়ুন। তারপর ছাঁকা তেলে সোনালি করে ভেজে তুলে গরমাগরম তেঁতুলের চাটনি দিয়ে পরিবেশন করুন। আড্ডার সময় এই কাবাব লা-জবাব।

qm0bsa18



ফিশ টিক্কা

কী কী লাগবে: ভেটকির ফিলেট, টকদই, রসুন ১টি, আদাকুচি, একচিমটে গরমমশলা গুঁড়ো, চাটমশালা, লঙ্কাগুঁড়ো, পাতিলেবুর রস, লবঙ্গ ২টি। 

কীভাবে বানাবেন: ফিলেট চৌকো করে কেটে, ধুয়ে মশলা, টকদই মাখিয়ে রেখে দিন ১২ ঘণ্টা। এবার শিকে গেঁথে তন্দুরে বেক করুন। দু-পিঠ সমান ভাবে ঝলসে গেলে লেবুর রস, চাট মশলা ছড়িয়ে পরিবেশন করুন।



Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement