কি খেলে আপনি স্লিম হতে পারেন

তাই এবার এই কিছু নিয়ম পালন করে খান আর চটকরে স্লিম হয়ে যান.

   |  Updated: May 04, 2018 11:49 IST

Reddit
Implement These Eating Habits to Stay Slim

মেদ বেড়েছে? ওজন কমছেই না ? কি মুশকিল, অনেক ডায়েট করে নিয়েছেন, ক্ষুদার্থও থেকেছেন কিন্তু কোনো লাভ হলো না। তাই এবার এই কিছু নিয়ম পালন করে খান আর চটকরে স্লিম হয়ে যান: 

১. সকালে উঠে ভালো জলখাবার খান
আপনি নিশ্চই শুনেছেন যে সকালের জলখাবার শরীরের পক্ষে অত্যন্ত জরুরি, এইটাই সত্যিই. সকালের জলখাবার আমাদের শরীরে অনেক লাভ দেয়. ইংরেজিতে ব্রেকফাস্ট মানেই হলো উপোষ ভাঙা মানে "ব্র্যাক (ভাঙা)" ও "ফাস্ট (উপোষ)". ৮ ঘন্টা ঘুমের পর এই খাবার শরীরের মেটাবলিক রেট বৃদ্ধি করার জন্য অত্যন্ত জরুরি.

Listen to the latest songs, only on JioSaavn.com

২. রামধনুর রঙের খাবার খান 
নিউট্রিশনিস্ট শিল্পা অরোরা বলেন যে আপনার খাবারের প্লেটে রামধনুর সাতটা রঙের আহার হওয়া চাই. তাই উনি বলেন যে সব রঙের ফলমূল ও শাক সবজি খুব দরকার, যেমন সবুজ শাক, কমলা গাজার বা লাল আপেল. তাহলেই আপনি শরীরে যথারীতি ফাইবার, ভিটামিন, মিনারেল আর অ্যান্টিঅক্সিডেন্ট পাবেন.৩. তাজা খাবার খাবেন 
আজকাল জীবনে ইঁদুর দৌড় বেড়ে যাওয়ায় আমরাও ছুটেই চলেছি, যার জন্য আমাদের শরীরকে আমরা অবহেলা করি এবং বোতলে প্যাক করা বা প্যাকেজ খাবার বেশি করে খাই. এইসব জাঙ্ক ফুডে হাইড্রোজেনেটেড এবং ফ্যাট যুক্ত তেল থাকে, যা শরীরের পক্ষে ক্ষতিকারক. তাই বাড়িতে রান্না করা খাবার খাওয়া উচিত.

Comments৪. ভালো ফ্যাট খান 
সব ফ্যাট আপনাকে মোটা করে দেয় না. শিল্পা বলেন যে ফ্যাট খেলে আপনার কোশিকাগুলো পোক্ত হয়, তার মানে কম ফ্যাট বা ফ্যাট মুক্ত খাবার আপনার কোশিকাগুলোকে কমজোর করে দিয়ে তাতে খাবার টেনে নেয়ার শক্তি রাখে না. একটা সুস্থ শরীরে তিনটে ম্যাক্রোনিউট্রিয়েন্ট দরকার: কার্বস, প্রোটিন ও ফ্যাট. গুড ফ্যাট নিশ্চই খাবেন যেমন ঘি, নারকোল তেল বা মাছ.
৫. লীন প্রোটিন খাবেন
ওজন কমাতে প্রোটিনের একটা বিশিষ্ট চরিত্র রয়েছে. পরিষ্কার প্রোটিন যেমন কি চিকেন, মাছ বা ডিম বেছে নিন. প্রোটিন খেলে মেদ কম হবে ও মাসল বাড়বে.
তা ছাড়া প্রচুর জল খাবেন, সময়মত খাবেন ও ফাইবার যুক্ত খাবার খাবেন.
 



খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement