শীতে উজ্জ্বল ত্বক চান, জেনে নিন সহজ পথ

এ সময়ে ত্বকের প্রয়োজন আরও বেশি করে যত্ন। তবে বেশি খাটনির প্রয়োজন নেই।

एनडीटीवी फूड डेस्क  |  Updated: January 19, 2019 19:42 IST

Reddit
Easy Homely Tips To Keep Your Skin Glowing In Winter
Highlights
  • নারকেল তেল, ক্যাস্টর ওয়েল, অলিভ ওয়েল খুব ভালো প্রাকৃতিক ময়শ্চারাইজার
  • পরিমাণ মতো জল খান শীতকালে
  • উষ্ণ জলে স্নানের অভ্যেস গড়ে তুলুন

শীতকালের বাড়তি পাওনা শুষ্ক, খসখসে, অনুজ্জ্বল ত্বক। শীতের হাত থেকে বাঁচতে আমরা ব্লোয়ার, হিটার না চালিয়েও থাকতে পারি না। গরম জলে স্নান, সূর্যের আলোর নীচে দাঁড়ানো সবই চলে। কিন্তু এতেই ত্বকের হাল আরও বেহাল হয়ে পড়ে। তাই এ সময়ে ত্বকের প্রয়োজন আরও বেশি করে যত্ন। তবে বেশি খাটনির প্রয়োজন নেই। আমরা জানাচ্ছি একটা সহজ রুটিন, সেটা ফলো করলেই আপনি পেয়ে যাবেন ঝকঝকে উজ্জ্বল ত্বক।

শুধু রান্নায় স্বাদ নয়, ত্বকেও প্রাণ আনে ঘি, এই শীতে ঘি দিয়েই বানান ফেস ও লিপ প্যাক

১. ত্বকে ময়শ্চারাইজার ব্যবহার করুন

শীতে মোলায়েম ত্বক পেতে চাইলে ময়শ্চারাইজার মাস্ট। এতে ত্বকে জলের ভারসাম্য বজায় থাকে, পাশাপাশি ত্বকের স্বাভাবিক তৈলাক্ত ভাবও বজায় থাকে। নারকেল তেল, ক্যাস্টর ওয়েল, অলিভ ওয়েল, বাটারমিল্ক, শশা খুব ভালো প্রাকৃতিক ময়শ্চারাইজার।

২. নিয়মিত জল খান

শীতে শরীরে জ‌লের চাহিদা এমনিতেই কম থাকে। ফলে আমরা অনেক সময় জল খেতে ভুলে যাই। কিন্তু শরীর থেকে স্বাভাবিক নিয়মেও জল বেরিয়ে যায়, সেই ভারসাম্য বজায় রাখতে পরিমাণ মতো জল খান।

নলেন গুড় আর পিঠেপুলির রসনায় মাতোয়ারা বাঙালি-মন

৩. উষ্ণ জলে মুখ ধোওয়ার অভ্যেস

গরম জলে স্নান করতে শীতে খুবই আরাম লাগে ঠিকই, কিন্তু এতেই ত্বকের ব্যাপক ক্ষতি হয়। তবে ঠান্ডা জলে স্নান করার উপদেশ আমরা দিচ্ছি না। বরং উষ্ণ জলে স্নানের অভ্যেস গড়ে তুলুন। এতে ত্বকের স্বাভাবিক তৈলাক্ত ভাব নষ্ট হবে না।

৪. রাতে ত্বকের যত্ন নিন

ঘুমোতে যাওয়ার আগে মুখ ধুতে ভুলবেন না। তারপরে একটু ময়শ্চারাইজার লাগিয়ে ঘুমোতে যান। প্রায় সাত থেকে আট ঘণ্টা ত্বক বিশ্রাম পায় এ সময়ে।

এই সহজ পদ্ধতিগুলো অনুসরণ করুন, আর শীতে ত্বকের ক্ষতিগ্রস্থ হওয়াকে আটকান। আপনার ত্বক থাকুক সুস্থ ও উজ্জ্বল।

ডিসক্লেমার:  এই লেখায় শুধুমাত্র জেনেরিক তথ্য রয়েছে। এটি কোনও চিকিৎসকের সুচিন্তিত মতামত নয়। আপনার যে কোনও প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন। এই তথ্যের কোনও দায় এনডিটিভির নয়।

আরও খবর দেখুন এখানে

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement