রাতের খাবারে তিলের বীজ, মাশরুম, মুগ বীজের অঙ্কুর মেশান- স্বাস্থ্য ফেরান

পড়ুন | Read In

   |  Updated: December 03, 2018 15:14 IST

Reddit
Eat Health Recovery Dinner, boost your night energy

পুষ্টিকর এবং পেটভরা ব্রেকফাস্ট আপনার দিন শুরু করার জন্য অপরিহার্য। এই খাবারই সকাল থেকে আপনাকে কাজ করার শক্তি যোগায়। পুরো দিন কাজ করার পরে রাতে অবশ্য আমাদের শক্তির মাত্রা কমতে থাকে। তাই, সেই শক্তির মাত্রা স্বাস্থ্যকর পদ্ধতিতে পুনরুদ্ধার করার জন্য ডিনার খাওয়া আবশ্যিক যা অবশ্যই হালকা হতে হবে অথচ পুষ্টিতে ঠাসাও হতে হবে। শিয়াটেকে মাশরুম, তোফু, তিল বীজ, তুষার মটরশুটি এবং মুগবীজ অঙ্কুর যুক্ত করুন আপনার ডিনারে। ডি কে পাবলিশিং হাউসের বই 'হিলিং ফুডস' অনুসারে, “শিয়াটেক মাশরুম অ্যাডাপ্টোজেনিক হওয়ার জন্য বিখ্যাত, যার অর্থ তারা শরীরকে সব ধরণের চাপ থেকে দ্রুত পুনরুদ্ধার করতে সহায়তা করে। সয়াবিন থেকে তৈরি ম্যারিনেটেড তোফু হজম করাও সহজ।”

স্বাস্থ্য পুনরুদ্ধারকার করতে রাতের খাবারে যোগ করুন এই উপাদান গুলি- 

শিয়াটেক মাশরুমগুলিতে শক্তিশালী ফাইটোনিউট্রিয়েন্ট রয়েছে যা চাপ এবং ক্লান্তি প্রতিরোধ করে। তাই এই রাতের খাবার তৈরি করার সময় এই মাশরুম অন্তর্ভুক্ত করা আবশ্যক।

অন্যদিকে, তোফু ট্রিপটোফোনের একটি ভাল উৎস, যা স্ট্রেস থেকে মুক্তি দেয় এবং আরও ভাল ঘুম হতে সাহায্য করে। ডিনারে তোফু আপনার ঘুমের মানের উন্নতি করতে পারে।

তিল বীজ উপকারী খনিজে সমৃদ্ধ যা আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্য উপকারী।

স্নো মটর ভিটামিন বি উপাদানে সমৃদ্ধ, যা মানসিক চাপ মোকাবিলায় প্রয়োজনীয় হরমোন উত্পাদন করে।

ভিটামিন বি এবং ম্যাগনেসিয়ামের ঠাসা মুগ বীজের অঙ্কুরও মানসিক চাপের লক্ষণগুলি নিয়ন্ত্রণ করতে সহায়তা করে।

খাদ্যে সংক্রান্ত আরও খবর এখানে

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement