ডায়াবেটিস: রক্তে শর্করার ভারসাম্য রাখুন মাখানা দিয়ে

ধর্মীয় অনুষ্ঠান হোক বা উপবাসের খাবার, ওজন হ্রাস বা রক্তে শর্করার ভারসাম্য মাখানা অনবদ্য। এতে ক্যালোরির মাত্রা কম। ফলে স্ন্যাকস হিসাবে খুবই জনপ্রিয়।

एनडीटीवी फूड डेस्क  |  Updated: October 20, 2018 16:15 IST

Reddit
Eating Makhana May control Blood Sugar Level

মাখানা বা পদ্মের বীজ আদে ইউরেল ফক্স নামে এক গাছ থেকে মেলে। এগুলো মূল পূর্ব এশিয়ার জলাশয়ে পাওয়া যায়। তিন হাজার বছর আগে থেকই চাইনিজ ওষুধ ও রান্নায় এর ব্যবহার রয়েছে। আয়ুর্বেদেও এর উল্লেখ রয়েছে। ভারতেও মাখানার নিজস্ব স্থান রয়েছে। ধর্মীয় অনুষ্ঠান হোক বা উপবাসের খাবার, ওজন হ্রাস বা রক্তে শর্করার ভারসাম্য মাখানা অনবদ্য। এতে ক্যালোরির মাত্রা কম। ফলে স্ন্যাকস হিসাবে খুবই জনপ্রিয়। পঞ্চাশ গ্রাম ড্রাই রোস্টেড মাখানায় ১৮০ ক্যালোরি থাকে। এতে কোনও স্যাচুরেটেড ফ্যাট বা সোডিয়াম থাকে না।


ডায়াবেটিসে মাখানা

এটি ভালো কার্বোহাইড্রেট ও প্রোটিনে পূর্ণ, ফলে রক্তে শর্করার মাত্রা ঠিক রাখে। এর গ্লাইসেমিক ইন্ডেক্স ভাত, পাউরুটির তুলনায় কম। এর লো সোডিয়াম এ হাই ম্যাগনেশিয়াম ডায়াবেটিসে আক্রান্তদের জন্য উপকারী। মাখানায় প্রচুর ফাইবার, প্রোটিন, কার্বোহাইড্রেট থাকে।

makhanas promote weight loss

মাখানায় ভালো কার্বোহাইড্রেট ও প্রোটিন আছে


ডায়াবেটিসে মাখানা খাবেন কী ভাবে:

মাখানা বীজকে কাঁচা, রোস্টেড বা গুড়ো করে খাওয়া যায়। স্যুপে মিশিয়ে, স্যালাডে বা গ্রেভিতে অথবা ক্ষীর হিসাবে একে খাওয়া যায়। গুড়ো করে সয়াবিন, বাজরা বা জোয়ারের রুটির সঙ্গে খেতে পারেন।

Listen to the latest songs, only on JioSaavn.com

  1. ড্রাই রোস্টেড মাখানা: নন স্টিক প্যানে মাখানা নিন। কম আঁচে বাদামি হওয়া অবধি ভাজুন‌। একটি পাত্রে ভরে শুকনো জায়গায় রাখুন।

  2. ঘিয়ে রোস্টেড মাখানা: রোস্টেড মাখানা পাত্রে ভরার আগে ওতে সামান্য ঘি দিন। ইচ্ছা হলে অল্প চাট মশলা দিতে পারেন। ডায়াবেটিসের জন্য মাখানার সঙ্গে গোটা দানাশস্য, ওটস, সব্জিও খান। হেলদি ডায়েট ও শারীরিক কসরতের মধ্যে থাকুন।

    Comments



খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement