2018 ঈদঃ 5 টা স্পেশাল মিষ্টি যা এই খুশির মরশুমে আপনার মন জয় করে নেবে

   |  Updated: June 11, 2018 23:54 IST

Google Plus Reddit
Eid 2018: 5 Traditional Eid Sweets To Spread The Cheer This Festive Season. See Here
সামনেই ঈদ- আল ফিতর। পবিত্র রমদান মাসের শেষ 15ই জুন 2018 হল ঈদ। এটি শাওয়াল মাসের প্রথম দিন। অনুষ্ঠান পালনের আগে এবং সুস্বাদু খাবার ও মিষ্টি খাওয়ার আগে সারা পৃথিবীর মুসলিমরা একত্রিত হন এবং প্রার্থনা করেন। ছোটরা বড়দের থেকে নানান উপহার ও আশীর্বাদ পায়। বিরিয়ানি থেকে শুরু করে টিক্কা, কাবাব থেকে হালিম, বিশুদ্ধ ঈদ পালন মানেই রিচ মাংস ও সুস্বাদু ডিশের মিশ্রণ। তবে ঈদ-অল-ফিতর মিঠি ঈদ নামেও পরিচিত।

এখানে কিছু সুস্বাদু ও জিভে জল আনা ঈদের মিষ্টি ও ডেসার্টের উল্লেখ করা হল। পড়ুন ও উপভোগ করুন।

1. সীর খুর্মা

ঈদের মিষ্টিতে সেমাই অপরিহার্য। সীর বা ক্ষীর খুর্মা হল দুধ খেজুর ও বাদাম দিয়ে তৈরি একটি সুস্বাদু খাদ্য। এটি সাধারণতঃ ঈদের সকালে প্রথম নামাজের পর প্রথম খাবার হিসেবে খাওয়া হয়। দেখুন রেসিপি।
 
sheer khurma

2. ডাবল কা মিঠা বা শাহী টুকড়া

রুটির ছোট টুকরোকে ভেজে কনডেন্সড মিল্কে ডুবিয়ে ড্রাই ফ্রুট ও এলাচ ছড়িয়ে তৈরি শাহী টুকরাকে ভারতীয় রান্নায় আওয়াধের শ্রেষ্ঠ অবদান বলা যায়। দক্ষিণে অন্ধ্র প্রদেশ ও তেলেঙ্গানায় শাহী টুকরাকে ডাবল কা মিঠা বলা হয়ে থাকে। দেখুন রেসিপি।

 
shahi tukda

 

3. বাকলাভা

মুচমুচে সুস্বাদু বাকলাভা হল একটি তুর্কী মিষ্টি যা পিঠের স্তরে স্তরে বাটার, পেস্তা ও নানা রকম বাদাম দিয়ে তৈরি। মিষ্টি গোলাপ জলে ডুবিয়ে রাখলে সুন্দর গন্ধ হয়। দেখুন রেসিপি।

 
 

A post shared by ... (@mutfakkapisi) on


4. ফিরনি

ফিরনি হল দুধে চালের গুঁড়ো, এলাচ, জাফরান, গোলাপ জল দিয়ে ঘন করে উপরে পেস্তা বাদাম ও অন্যান্য বাদাম ছড়িয়ে তৈরি একটি সুস্বাদু খাদ্য। এটি ঈদের সময় ব্যাপকভাবে তৈরি হয় এবং মাটির পাত্রে পরিবেশন করা হয় যা খাদ্যের তাপমাত্রা কম রাখতে সাহায্য করে। দেখুন রেসিপি।
 
phirni

 


5. কুলফি ফালুদা


বাদামে ভর্তি ক্রিমি কুলফি হল এমন একটি জিনিস যা গরমে আমরা সব সময় খেতে চাই। এটি সহজেই বাড়িতে তৈরি করা যায় দুধ ও বাদাম দিয়ে। সুস্বাদু আম পেস্তা কুলফির রেসিপি দেখুন।

 
kulfi falooda

 


ঈদের মিষ্টি উপভোগ করুন।

Commentsঈদ মোবারক সকলকে।


Advertisement
সৌন্দর্য
Advertisement