ইদ 2018: এই ইদে বাড়িতেই কীভাবে কিমামি সিমুই তৈরি করবেন জেনে নিন

আপনি কি জানেন, ইদ-উল-ফিতর মিঠি ইদ নামেও পরিচিত? আর ইদের বিশেষ খাবার হল মিষ্টি সিমুই

एनडीटीवी  |  Updated: June 16, 2018 21:19 IST

Reddit
Eid 2018: Know How To Make Meethi Sewai or Kimami Sewai This Eid Ul-Fitr

সারা বিশ্ব আবারও উৎসবের মেজাজে মেতে উঠেছে। ভারতে আজ ইদ-উল-ফিতর পালিত হচ্ছে। রমজান মাসের শেষে শাওয়াল মাসের শুরুতে ইদ পালিত হয়। এই ইদ মিঠি ইদ নামেও পরিচিত যা বিভিন্ন সুস্বাদু খাবার ছাড়া অপরিপূর্ণ থেকে যায়। হালিম, নিহারি, কোর্মার পাশাপাশি মিষ্টি সিমুই ইদের একটা অন্যতম গুরুত্বপূর্ণ খাদ্য।

ইদের সিমুই দুই ধরণের। দুটোই মিষ্টি, দুটোরই প্রাথমিক উপাদান এক কিন্তু শেষমেশ যা তৈরি হয় তা কিছুটা আলাদা। আমরা শির খুরমা এবং কিমামি সিমুইয়ের কথা বলছি।  

শির খুরমা শির বা দুধ দিয়ে তৈরি। দুধ ফুটিয়ে ঘন করে সিমুইয়ের সঙ্গে খেজুর (খুরমা) দিয়ে দিয়ে শির খুরমা তৈরি হয়। অন্যদিকে কিমামি সিমুই শুকনো, ঝুরঝুরে হয়। ঘি, ড্রাই ফ্রুট, কাজু, কিসমিস, বাদাম, সুগন্ধি মশলা, এলাচ, দারুচিনি দিয়ে কিমামি সিমুই প্রস্তুত করা হয়। সেদ্ধ সিমুই দেশি ঘিতে বাদামী করে ভাজা হয়। এর ফলে সিমুইয়ের স্বাদ বৃদ্ধি হয়।  
 

ইদ ছাড়াও ভারতে রাখীবন্ধন উৎসব এবং অন্যান্য শুভ অনুষ্ঠানে মিষ্টি কিমামি সিমুই প্রস্তুত করা হয়। আজকের দিনে এই খাবারটা বাড়িতে প্রস্তুত করতেই পারেন।

Commentsসকলকে ইদ মোবারক!



খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement