গরমকে ঠান্ডা করে দিতে বাঁধা পড়ুন বেরির-বন্ধনে

ছোট্ট সাইজের এই ফলের উপকারিতার তালিকা কিন্তু দীর্ঘ। এর মধ্যে অতিরিক্ত ক্যালোরি থাকে না বললেই চলে। প্রচুর ভিটামিন এবং জলীয় পদার্থ পূর্ণ হয় বেরি।

एनडीटीवी फूड डेस्क  |  Updated: April 26, 2019 16:33 IST

Reddit
Feeling Berry Hot: Best Berry Dessert Recipes For Summer
Highlights
  • গরমে নানা সুস্বাদু বেরিজাতীয় ফল মেলে
  • বেরিজাতীয় ফলে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট থাকে
  • বেরি দিয়ে নানা মিষ্টি পদ পানানো যায়

গরমের দিন অনেকটাই দীর্ঘ হয়। ঘর্মাক্ত প্যাঁচপেঁচে অস্বস্তিকর আবহাওয়াযর যেমন অসংখ্য নেতিবাচক দিক রয়েছে, তেমনি এর ইতিবাচক দিকও কিন্তু একেবারে কম নয়। বছরের এই সময়টায় আপনি ইচ্ছামতো ঠান্ডা পানীয় বা ঠান্ডা যে কোনো ডেজার্ট এ কব্জি ডোবাতে পারেন। আর গরম মানে প্রিয় বেরি জাতীয় ফলের মরসুম। যারা বেরি জাতীয় ফল খেতে ভালোবাসেন তাদের কাছে গরমকাল সত্যি বলতে সুদিন। স্ট্রবেরি, ব্লুবেরি, মালবেরি, র‍্যাপ্সবেরি-সহ আরও বেশ কয়েক রকমের বেরি এই সময় প্রচুর পরিমাণে পাওয়া যায়। বেরী জাতীয় ফলের স্বাস্থ্যগুণ প্রচুর আর এর স্বাদও অসম্ভব ভালো। এই ফল থেকে জ্যাম, সরবত, আইসক্রিম, শেক সবই বানানো যায়। বেরী জাতীয় ফলে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে।

কোন জ্যুস নিয়মিত সেবনে বয়স বাড়বে না ত্বকের, জেনে নিন এখানে

কথায় বলে বড় জিনিস ছোট প্যাকেটেই পাওয়া যায়। বেরির ক্ষেত্রে কথা একেবারেই প্রযোজ্য। ছোট্ট সাইজের এই ফলের উপকারিতার তালিকা কিন্তু দীর্ঘ। এর মধ্যে অতিরিক্ত ক্যালোরি থাকে না বললেই চলে। প্রচুর ভিটামিন এবং জলীয় পদার্থ পূর্ণ হয় বেরি।

এক তুড়িতেই দূর হবে পাকা পেঁপের গন্ধ, জেনে নিন সেই উপায়

রইল বেরি দিয়ে তৈরি কিছু রেসিপি:

স্ট্রবেরি কুলফি

আপনি বাড়িতে যে পদ্ধতিতে কুলফি বানান শুধু তার মধ্যে স্ট্রবেরিকে কুচিয়ে পেস্ট করে মিশিয়ে নিন। তা হলেই তৈরি হয়ে যাবে ঠান্ডা ঠান্ডা সুস্বাদু কুলফি।

ka5aegsgস্ট্রবেরি কুলফি

ব্লুবেরি নারকোল পপসিকেল

ব্লুবেরির সঙ্গে নারকেলের দুধ মিশিয়ে পেস্ট করে তাকে ফ্রিজে জমিয়ে ঠান্ডা করে নিন। নামিয়ে টুকরো টুকরো করে নিলেই তৈরি আপনার পপসিকেল।

র‍্যাপ্সবেরি চকোলেট

যে কোনো ডার্ক চকলেটের সঙ্গে র‍্যাপ্সবেরি মিশিয়ে ঢিমে আছে ঘন করে নিন। তার পর ফ্রিজে খানিকক্ষণ রাখলেই জমে তৈরি হয়ে যাবে।

র‍্যাপ্সবেরি কাপকেক

বাড়িতে ছোট বাচ্চা থাকলে তাদের পক্ষে এই পদটি যেমন পছন্দসই হবে তেমনি উপকারীও হবে। যে কোনও জন্মদিনের পার্টিতে আপনি এই ছোট ছোট কেকগুলি বানাতে পারেন।

0pmop8d8স্ট্রবেরি কাপকেক

ব্লুবেরি পাই

ডিনারে জন্য পাইয়ের বিকল্প আর কিছু হতেই পারে না। আর তার মধ্যে যদি ওটস, চিজ ব্লুবেরির ফিলিং থাকে তা হলে আপনার রান্নার প্রশংসা না করে কেউ থাকতে পারবেন না।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement