‘দোল-খাবারের’ পাঁচকাহন

হাতে আর মাত্র কয়েকটা দিন। তাই এখন থেকেই মনে মনে ঠিক করে নিন ওই দিনের পরিকল্পনা। আর সেই জন্যই রইল জিভে জল আনা কিছু রেসিপি।

Sushmita Sengupta  |  Updated: March 02, 2019 12:20 IST

Reddit
Five Traditional Foods For Holi Celebration
Highlights
  • এ বছর হোলি উদযাপিত হবে ২০ মার্চ।
  • হাতে আর মাত্র কয়েকটা দিন।
  • রইল জিভে জল আনা কিছু রেসিপি।

‘ফাগুন লেগেছে বনে বনে'। লাল, গোলাপি, কমলা, সবুজ আবিরে-রঙে লেপে যাবে শহরের দেওয়াল থেকে ঘরবাড়ি। এ বছর হোলি উদযাপিত হবে ২০ মার্চ। পিচকিরি, নাচ-গান আর আর রঙের উদযাপনে মেতে উঠবেন সকলেই। হাতে আর মাত্র কয়েকটা দিন। তাই এখন থেকেই মনে মনে ঠিক করে নিন ওই দিনের পরিকল্পনা। আর সেই জন্যই রইল জিভে জল আনা কিছু রেসিপি।

Mahashivratri 2019: শুধু শিবের পুজোয় নয়, জেনে নিন কীভাবে আমাদের শরীরের কাজে আসে বেলপাতা

হোলি মাথায় রেখে রইল পাঁচটি ঐতিহ্যবাহী পদ:

গুজিয়া

খোয়া, গুড়, বাদাম, কিসমিস আর চিনির সিরায় তৈরি রূপোলি মোড়কে মোড়া মিষ্টি গুজিয়া ছাড়া হোলির খাওয়া অসম্পূর্ণ। আজকাল বাজারে অনেক রেডিমেড গুজিয়া পাওয়া যায়, আর সেগুলো বেশ ভালোই। যো কোনও একটা কিনে ফেলুন।

holi 2018 gujiya

হোলি ২০১৯: রূপোলি রাংতায় মোড়া গুজিয়া

মালপোয়া

এটা প্রকৃতপক্ষে দেশি ঘি ও চিনির সিরায় জারানো এক ধরনের দেশি প্যানকেক। সঙ্গে যদি থাকে একটু রাবড়ি। তা হলে কেল্লাফতে।

বছরে ৭০ লক্ষ প্লেট বিরিয়ানি বিক্রি করে এই রেস্তোরাঁ! নাম উঠল লিমকা রেকর্ডসে

b40vojqo

হোলি ২০১৯: আমাদের উপমহাদেশেই মালপোয়ার প্রথম প্রচলন হয়

দই-পাপড়ি চাট

হোলির উদযাপনে টক মিষ্টি দইয়ের চাট থাকবে না তাও হয় নাকি। দইয়ে চোবানো কুড়মুড়ে পাপড়ি যদি থাকে তা হলে হোলি এমনিতেই জমে যাবে।

dahi bhalla

হোলি ২০১৯: উত্তর ভারতে এই চাট বিপুল জনপ্রিয়

ঠান্ডাই

হোলি মানেই কি শুধু তেলে ভাজা আর মশলাদার পদ? মোটেই না। হোলির আসল মজা তো লুকিয়ে ঠান্ডাই অর্থাৎ সরবতে। ছোট থেকে বড় বাড়ির সকলেই দুধ, বাদাম, এলাচের এই কম্বিনেশনে মুগ্ধ হয়ে থাকেন। সত্যি বলতে ঠান্ডাই ছাড়া হোলি কেমন অসম্পূর্ণ।

বছরে ৭০ লক্ষ প্লেট বিরিয়ানি বিক্রি করে এই রেস্তোরাঁ! নাম উঠল লিমকা রেকর্ডসে

thandai

হোলি ২০১৯: হোলির প্রধান খাবার ঠান্ডাই

নোনতা পেড়া

মিষ্টি শুধু নয়, নোনতাও চাই। হোলি মানেই সব রকম স্বাদ একসঙ্গে চেখে ফেলা। তাই ছোট্ট ছোট্ট এক কামরে মুখে মিলিয়ে যাওয়ার মতো এই পেড়াগুলি হোলির দিন খুবই সমাদৃত হয়। সঙ্গে যদি থাকে এক কাপ গরম চা, তা হলে আপনার দিন সত্যিই ‘হোলি হ্যায়'।

Comments

About Sushmita SenguptaSharing a strong penchant for food, Sushmita loves all things good, cheesy and greasy. Her other favourite pastime activities other than discussing food includes, reading, watching movies and binge-watching TV shows.

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Related Recipe

Advertisement
Advertisement