পেটের মেদ নিমেষে কমান পাঁচটি ডায়েট টিপস মেনে

কিছু ভালো ডায়েট প্র্যাকটিস দ্বারাই এই অতিরিক্ত ওজন কমিয়ে ফেলা সম্ভব।

एनडीटीवी फूड डेस्क  |  Updated: February 03, 2019 14:24 IST

Reddit
Follow These Incredible Tips To Cut Belly Fat This Winter 
Highlights
  • ওজন কমাতে চাইলে মরশুমি আনাজের কোনও জুড়ি নেই
  • স্যুপে জলের পরিমাণ অনেকটা থাকায় বেশ অনেকক্ষণ পেট ভর্তি থাকে
  • সব সময় চিবিয়ে ফল খাওয়ার অভ্যাস করুন

শীতকাল মানেই আলস্য চেপে ধরে আমাদের। আর তার সঙ্গে ব্যায়াম ভুলে গিয়ে যে অতিরিক্ত মেদ আমরা সঞ্চয় করি সেটা লুকোনোর জন্য বড় বড় সোয়েটার জ্যাকেট চাপিয়ে নিই। শীতকালে আমাদের হজম ক্ষমতা সাধারণত খানিকটা বেড়ে যায়, ফলে দ্রুত ওজন বৃদ্ধিও হয়। এ সময় শরীরে খাবারের চাহিদাও তাই বেশি থাকে। তবে কিছু ভালো ডায়েট প্র্যাকটিস দ্বারাই এই অতিরিক্ত ওজন কমিয়ে ফেলা সম্ভব।

টাইপ টু ডায়াবেটিসের সম্ভাবনা কমাতে চান, ডায়েটে রাখুন ভিটামিন ডি

পেটের মেদ কমাতে অনুসরণ করুন এই পাঁচটি ডায়েট টিপস:

মরশুমি আনাজ

হজম শক্তি ঠিক রেখে ওজন কমাতে চাইলে মরশুমি আনাজের কোনও জুড়ি নেই। গাজর, মুলো, মেথি, সর্ষের মতো সবজি ও শাকে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে এবং এর মধ্যে থাকা তন্তু দীর্ঘক্ষন খাই খাই ভাবটাকে দমিয়ে রেখে ওজন কমাতে সাহায্য করে।

স্যুপে চুমুক

শীত মানেই গরম গরম এক বাটি স্যুপ নিয়ে চুমুক দিতে কার না ভালো লাগে। সত্যি বলতে কী ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনও স্বীকার করে নিয়েছে যে স্যুপ শরীরের প্রয়োজনীয় উপকারী উপাদান সরবরাহের পাশাপাশি ওজন বেশ খানিকটা নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে। শীতকালে অজস্র সবজি বাজারে পাওয়া যায়। আপনার পছন্দের সবজি তুলে নিন এবং স্যুপের মধ্যে তা দিয়ে দিন। স্যুপে জলের পরিমাণ অনেকটা থাকায় বেশ অনেকক্ষণ পেট ভর্তি থাকে। তবে উপকারী ভাবে স্যুপকে খেতে হলে তার মধ্যে আলাদা ভাবে ক্রিম মেশাবেন না।

রস নয় গোটা ফল

ফলকে নিংড়ে শুধু রসটুকু খেলে তাতে থাকা প্রয়োজনীয় তন্তু আপনার শরীরে পৌঁছবে না, তাই সব সময় চিবিয়ে ফল খাওয়ার অভ্যাস করুন। এই সময় পেয়ারা, কমলালেবু, আঙুর খুবই ভালো পাওয়া যায়।

পরোটায় মিশে যাক ‘দক্ষিণি দর্শন'!

lvc03pqo

প্রতিদিনের খাবারে রাখুন নানা মরশুমি আনাজ ও শাকসব্জি

পরিমাণ মতো জলপান

শীতকালে সাধারণত আমাদের জল তেষ্টা কমই পায়। তাই অনেক সময় দেখা যায় আমরা জল বিশেষ খাই না। এর ফলে শরীরের জলীয় উপাদানের ভারসাম্য বিঘ্নিত হয়। শীত বা গ্রীষ্মে শরীরে জলের চাহিদা সব সময় থাকে। অনেকে এ সময় জল তেষ্টাটাকে খিদে বলে ভুল করে স্ন্যাক্স খেয়ে ফেলেন।

দিনের শুরুতে গরম জল

শীতকালে ঘুম থেকে উঠে সামান্য পাতিলেবু এবং এক চামচ মধু দিয়ে উষ্ণ জল খাওয়ার অভ্যাস করুন। এর ফলে শরীরের হজমশক্তিও ভালো হবে এবং অতিরিক্ত মেদও ঝরে যাবে।

ডিসক্লেমার: এই লেখায় শুধুমাত্র জেনেরিক তথ্য রয়েছে। এটি কোনও চিকিৎসকের মতামত নয়। আপনার যে কোনও প্রয়োজনে একজন চিকিৎসকের সাহায্য নিন। এই তথ্যের কোন দ্বায় এনডিটিভি-র নয়।

আরও খবর দেখুন এখানে

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement