Ganesh Chaturthi 2018: গণেশ চতুর্থী পালনের সেরা 9টি খাবার

পড়ুন | Read In

   |  Updated: September 13, 2018 10:08 IST

Reddit
Ganesh Chaturthi 2018: 9 Best Dishes To Enjoy During Ganesh Chaturthi

সেপ্টেম্বর মাসের সঙ্গে সঙ্গে একগুচ্ছ উৎসবও আসে। 12ই সেপ্টেম্বর রাজস্থান, উত্তর প্রদেশ, হরিয়ানার বিবাহিতা হিন্দু মহিলারা ভক্তি সহকারে তিজ পালন করবে। পরের দিনই অর্থাৎ 13ই সেপ্টেম্বর 2018 দেশ জুড়ে মানুষ গণেশ চতুর্থী পালন করবে। আমাদের দেশের অন্যতম প্রধান উৎসব গণেশ চতুর্থী। মহারাষ্ট্র, গোয়া, কর্ণাটক, তামিলনাড়ু, তেলেঙ্গানার মানুষ মহা ধুমধামে গণেশ চতুর্থী পালন করে। শিব-পার্বতীর পুত্র গণেশের মহিমার জন্য মহা ধুমধামে পালিত হয় গণেশ চতুর্থী বা বিনায়ক চতুর্থী। দশ দিনের বেশি সময় ধরে পালিত হয় গণেশ চতুর্থী। এই সময় মনে করা হয় গণেশ দেবতা স্বর্গ থেকে এসে তাঁর ভক্তদের বাড়িতে আশ্রয় নেন। অনেক মানুষ গণেশের মূর্তি কিনে এনে সুন্দর পোশাক, গহনা পরিয়ে সাজিয়ে বাড়িতে রেখে দেয়। মিষ্টি, ফুল সহযোগে পুজো করে। যারা গণেশ মূর্তি কেনে না তারা প্যান্ডেলে গিয়ে সেখানে পুজো ও আনন্দে সামিল হয়।

পুরাণের বিভিন্ন ঘটনা থেকে জানা যায় গণেশ দেবতা মিষ্টির ভক্ত ছিলেন। শোনা যায় দেবী পার্বতী তাঁকে বিভিন্ন ধরণের সুস্বাদু মিষ্টি তৈরি করে দিতেন এবং গণেশ নিমেষে সেগুলো শেষ করে দিতেন। গণেশের পছন্দের মিষ্টির মধ্যে উল্লেখযোগ্য হল মোদক। তাছাড়া লাড্ডু এবং হালুয়া তাঁর বিশেষ পছন্দের।

গণেশ চতুর্থী উপলক্ষে ভক্তরা গণেশ দেবতাকে বিভিন্ন ধরণের প্রসাদ উৎসর্গ করেন। এখানে কয়েকটা খাবারের উল্লেখ করা হল যেগুলো আপনি নিমেষে তৈরি করে ফেলতে পারবেন। 

1. মোদক

দীপাবলিতে কাজু বরফি,তিজে ঘেবর এবং গণেশ চতুর্থীতে গুরুত্বপূর্ণ হল মোদক। ময়দা, গুড়, নারকেল দিয়ে তৈরি মোদক অত্যন্ত সুস্বাদু। তবে বাজারে চকোলেট, ড্রাই ফ্রুট, আম ইত্যাদি দিয়ে তৈরি মোদক পাওয়া যায়। বআজার থেকে না কিনে আপনি নিজেও বাড়ি বসে মোদক তৈরি করে ফেলতে পারেন। 

modak

মোদক ছাড়া গণেশ চতুর্থী অসম্পূর্ণ।

2. চিড়ের লাড্ডু

চিড়ে, গুড় দিয়ে বাড়িতে সহজেই তৈরি করে ফেলুন লাড্ডু। হালকা আঁচে চিড়েটা রোস্ট করে নিন। তারপর মিক্সার গ্রাইন্ডারে ভাল করে গুঁড়ো করুন। তারপর সামান্য গুঁড়ো গুড় মেশান। যতক্ষণ পর্যন্ত সুজির দানার মতো গুঁড়ো না হয় আপনি ভাল করে গুঁড়ো করুন। তারপর গুঁড়োটা একপাশে সরিয়ে রেখে একটা পাত্রে ঘি গরম করে সামান্য ড্রাই ফ্রুট, এলাচ গুঁড়ো দিয়ে তার মধ্যে চিড়ে ও গুড়ের মিশ্রণটা দিয়ে দিন। যতক্ষণ না চটচটে একটা মিশ্রণ তৈরি হয় আরও কিছুটা ঘি যোগ করুন। তারপর ঠান্ডা করে গোল লাড্ডুর আকারে গড়ুন।

3. বেসনের লাড্ডু

বেসনের লাড্ডু তৈরি হয় বেসন, ঘি, চিনি আর এলাচ দিয়ে। গণেশ চতুর্থী ছাড়াও রাখি, দোল, দীপাবলিতেও বেসনের লাড্ডু খাওয়ার চল আছে। আসলে বেসনের লাড্ডু তৈরি করা যায় খুব সহজে, তাই সকলের কাছেই এটি অত্যন্ত প্রিয়। এপনিও খুব সহজেই বাড়ি বসে বানিয়ে ফেলতে পারেন সুস্বাদু বেসনের লাড্ডু।

ladoo

গণেশ চতুর্থীতে বেসনের লাড্ডু হবেনা ভাবাই যায় না।

4. কলার হালুয়া

কলা, ঘি, চিনি, এলাচ দিয়ে তৈরি কলার হালুয়া খেতেও যেমন সুস্বাদু, বানানোও খুব সহজ। আপনিও এই গণেশ চতুর্থীতে বাড়ি বসে তৈরি করে ফেলুন কলার হালুয়া। 

nralqs58

কলার হালুয়া সহজেই তৈরি করা যায়।

5. আপেল বাসুন্দি

অপেল বাসুন্দি খেতেও সুস্বাদু এবং অত্যন্ত পুষ্টিকর। ঘন দুধ, এলাচ, ড্রাই ফ্রুট, নাট মেগ দিয়ে তৈরি অনেকটা রাবড়ির মতো খেতে। রাবড়ির মতো করেই আপেল বাসুন্দি তৈরি করা হয়। শুধুমাত্র এতে আপেল যোগ করা হয়।

mt9sa5e

বাসুন্দি খেতে অনেকটা রাবড়ির মতো।

6. বাদাম হালুয়া

আমন্ড বাদাম ও দুধ দিয়ে তৈরি হালুয়া গরম গরম খেতে দারুণ লাগে। 

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Food Explorer (@the_pink_chefy) on

7. লুচি আর আলু চচ্চড়ি

আলু চচ্চড়ি দিয়ে তৈরি লুচি গণেশ চতুর্থীর অন্যতম উল্লেখযোগ্য খাবার। ভোগের প্রসাদ হিসাবে এটা তৈরি করা হয় এবং পরবর্তীকালে সকলে মিলে একসঙ্গে উপভোগ করা হয়।

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Mugdha Sawant (@desi_platter) on

8. বরণ ভাত

গণেশ চতুর্থীর অন্যতম উল্লেখযোগ্য খাবার বরণ ভাত। বরণ অর্থাৎ ডাল এবং ভাতের সঙ্গে বেশ কিছু সবজি মিশিয়ে গণেশ দেবতাকে নিবেদন করা হয়। গণেশ পুজোর উল্লেখযোগ্য ভোগ বরণ ভাত। 

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Ruchaa (@ruchaskazy) on

9. চাউলি উসাল

চাউলি অর্থাৎ লোবিয়া বা কালো বিন। গরম ভাত, নারকেল দিয়ে তৈরি তরকারি সহযোগে এই খাবার পরিবেশন করা হয়। লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, গরম মসলা গুঁড়ো, কোড়ানো নারকেল, নারকেল কুচি ও তেল দিয়ে চাউলি উসাল তৈরি করা হয়।

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Priyak (@priya10310) on

Comments

সকলকে গণেশ চতুর্থীর শুভেচ্ছা! 



খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement