Ganesh Chaturthi 2019: বাড়িতেই বানিয়ে নিন গণপতি-র পছন্দের এই ৭ ভোগ

সাধারণত, ভাদ্র মাসে গনেশ চতুর্থী পালিত হয়। এবছর সারা দেশ এই পুজো পালন করবে আজ, ২ সেপ্টেম্বর (Ganesh Chaturthi 2019)। ১০ দিন ধরে চলা এই পুজোয় প্রধানত নানা রকমের মিষ্টি ভোগ দেওয়া হবে 'বিঘ্নহরণ' গণেশকে।

Edited by: Upali Mukherjee  |  Updated: September 02, 2019 09:15 IST

Reddit
Ganesh Chaturthi 2019: 7 Dishes Which You Must Prepare On Ganesh Chaturthi

Ganesh Chaturthi 2019: এই ৭ খাবারে তুষ্ট গণপতি

সাধারণত, ভাদ্র মাসে গনেশ চতুর্থী পালিত হয়। এবছর সারা দেশ এই পুজো পালন করবে আজ, ২ সেপ্টেম্বর (Ganesh Chaturthi 2019)। ১০ দিন ধরে চলা এই পুজোয় প্রধানত নানা রকমের মিষ্টি ভোগ দেওয়া হয় 'বিঘ্নহরণ' গণেশকে। কথিত আছে, ব্রিটিশ আমলে উনিশ শতকে নাকি বিশাল আকারে গণেশ চতুর্থী (Ganesh  Chaturthi) উৎসব পালিত হয়েছিল। সেসময়ে এই পুজোর উদ্যোক্তা ছিলেন লোকমান্য তিলকের মত মহান বিপ্লবী। তিনি ব্রিটিশদের কঠোর আইনের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করে গণপতি বা জনসাধারণের প্রভু হিসেবে গণেশ পুজো করেন। কোন সাত ভোগে বা মিষ্টিতে দেব খুশি হন আজ রইল তারই হদিশ---

পুণেতে হাজার ফুচকা দিয়ে তৈরি হল গণেশ মূর্তি



এই ৭ ভোগে তুষ্ট গণপতি:

১. মোদক

গণপতির সবচেয়ে প্রিয় ভোগ মোদক। তার মধ্যে সেরা ভাপা মোদক। যার ভেতরে থাকে নারকেল আর গুড় দিয়ে তৈরি মিষ্টি পুর। মোদক গণেশের এতই পছন্দের যে তাঁকে 'মোদকপ্রিয়' বলেও ডাকা হয়।

m3bf542

Modak Recipe: ভাপা মোদক গণপতির সবচেয়ে  প্রিয়

২. কাজু কোথিম্বির ভরি

গরম গরম চায়ের সঙ্গে কাজু কোথিম্বির মহারাষ্ট্রের জনপ্রিয় স্ন্যাকস। ধনে, বেসন আর নানা মশলা দিয়ে তৈরি এই স্ন্যাকস তেলে ভেজে মুচমুচে করে নেওয়া। এতে কাজু আর লাল লঙ্কাও দেওয়া যাকে।

kaju kothimbir vada
Ganesh Chaturthi Recipes: কাজু দিয়ে বাড়িতে বানান এই মিষ্টি

৩.পুরাণ পোলি

পুরান পোলি এই উৎসবের আরেকটি জনপ্রিয় সুস্বাদু ভোগ। আটা, চানা ডাল, জায়ফল, চিনি এবং এলাচ দিয়ে তৈরি এই রুটি মিষ্টি হলেও খেতে স্বাদু। এটি দেবতার ভোগ হিসেবে গণপতি পুজোয় নৈবেদ্য হিসাবে দেওয়া হয়। 

v0s43mj
Ganesh Chaturthi Recipes: মিষ্টি রুটি

এই রুটির সঙ্গে পরিবেশিত হয় মশলা, মরিচ এবং ছোলার ডাল দিয়ে রান্না করা ঝাল-মিষ্টি ছোলার ডাল। ওপরে ছড়ানো হয় কাঁচা মরিচ, গরম মশলা, পুদিনা পাতা এবং সর্ষেগুঁড়ো। 

aamti
Ganesh Chaturthi Recipe: মহারাষ্ট্রীয় ডাল

৫. ভরণ ভাত

গণেশ চতুর্থী উৎসবে বিশেষ ভাবে রান্না করা ভাত দেওয়া হয় দেবতাকে। নানা সবজি,, মটরশুটি, নারকেল এবং জিরা দিয়ে এই ভাত রান্না হয়।

৬. শ্রীখন্ড

দই চিনি আর এলাচ দিয়ে তৈরি এই মিষ্টি যেমন সুস্বাদু তেমনি বানান খুবই সহজ। ভারতের সব জায়গাতেই এই মিষ্টি পাওয়া যায়। অনেকে একে মাঠা বলে।

7j016spg
Ganesh Chaturthi Recipe: এই মিষ্টি মাঠা নামেও পরিচিত

৭. নাড়কেল নাড়ু

পুজো মানে নারকেলের নাড়ু মাস্ট। তাই বাড়িতেই বানিয়ে নিন নারকেল কোরা, চিনি, দুধ, এলাচ, খোয়া ক্ষীর আর কাজু বাদাম দিয়ে নারকেল নাড়ু। ওপরে সাজিয়ে দিন একটি করে কিশমিশ।

ui6kd8ao
Ganesh Chaturthi:নারকেল নাড়ু পুজোর প্রধান নৈবেদ্য

এই সাত মিষ্টি ভোগ হিসেবে সাজিয়ে দিন গণপতিকে। দেব তুষ্ট হলেই শ্রীবৃদ্ধি ঘটবে সংসারে।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement