আঁশ মিটিয়ে হাঁস চাউম্যানে, এই শহরের নতুন 'ডাক'ঘর

   |  Updated: December 19, 2018 17:13 IST

Reddit
Get increased your appetite, fill the craving, feel the charm of Chowman

বাঙালি ঐতিহাসিকভাবেই মাংসপ্রেমী। এবং, সর্বভূক। ডেডলি কম্বো! জিভে জল আনা বিভিন্ন পদ সৃষ্টি  বাঙালির হেঁশেলের চিরকেলে ক্যারিশমা৷ সে ঘি, কাঁচা লঙ্কা এবং পেঁয়াজ রসুনের রস, হলুদ, নুন, দই দিয়ে মাখিয়ে প্রেসার কুকারে আধঘণ্টা মতো চাপিয়ে দিয়ে নামিয়ে নেওয়া খাসির মাংসই হোক, বা, বগেরি, কাদাখোঁচা, বেলেহাঁস, ডৌখোলের মতো নান্দনিক প্রাণীদের মাংস হোক। ক্যারিশমা সবক্ষেত্রেই বহমান। তার মধ্যেও আবার কারও কারও মন কেঁদে ওঠে 'মিট না মিলা রে মন কা'- রবে! তা এমনই এক জাতকে মাংসের বিভিন্ন পদ তৈরি করে আহ্বান জানাচ্ছে শহরের বিখ্যাত চাইনিজ ফুডচেন- চাউম্যান। ২২ দিনের উৎসব এই রেস্তোরাঁয় শুরু হল গতকাল থেকে। হাঁসের মাংসের উৎসব। নাম- ওরিয়েন্টাল ডাক ফেস্টিভ্যাল।  হাঁস এবং টার্কির মাংস বহুদিন ধরেই ক্রিসমাসের সময় পশ্চিমের দেশগুলোর অতি জনপ্রিয় খাদ্য৷ আমাদের তিলোত্তমাই বা এই জনপ্রিয়তার মোহ গ্রহণ করা থেকে নিজেদের পিছিয়ে রাখে কেন! 

ব্লগ টু প্লেট; বাংলার সংস্কৃতিই পাতা থেকে পাতে হাজির করছেন ব্লগার মধুশ্রী ও দেবযানী

mne3t2c

ছবি- সৌজন্যে চাওম্যান।

মেনুর তালিকা রীতিমতো আকর্ষণীয়। ডাক মিট ইন গ্লাস নুডলস স্যুপ থেকে শুরু অ্যারোমেটিক এশিয়ান ডাক, বারবিকিউ সুইট চিলি ডাক, হনি গ্লেজড রোস্টেড ডাক, রোস্টেড ডাক ইন মাশরুম সস, হট পট হুনান ডাক...লিস্টির শেষ নেই! 

এই রেস্তোরাঁর মালিক তথা বিখ্যাত বাংলা ব্যান্ড 'লক্ষ্মীছাড়া'র সদস্য দেবাদিত্য চৌধুরী বললেন, "চিনের অন্যতম জনপ্রিয় পদ হল হাঁসের মাংস। এছাড়া, বড়দিনের এই সময়টাও হাঁসের মাংস সহযোগে উৎসব পালন করার জন্য আদর্শ। সেই কথা মাথায় রেখেই এই ফেস্টিভ্যাল। আমরা হাঁসের মাংসের সেরা কিছু পদ নিয়ে হাজির হলাম এবার। শীতের উৎসবে এবার সকলের জিভ নতুনভাবে আবিষ্কার করুক হাঁসের মাংসের বিভিন্ন স্বাদকে"।

শীতকালের আড্ডা আর খাওয়ার ঠেক জমুক কলকাতার নিজস্ব 033-তে

আগামী ১৩ জানুয়ারি পর্যন্ত চলবে এই 'ওরিয়েন্টাল ডাক ফেস্টিভ্যাল'। চলবে চাউম্যানে। এই শহরের খাদ্যরসিকদের নতুন 'ডাক'ঘর!

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement