Gudi Padwa 2019: কী এই গুড়ি পদওয়া পরব? জেনে নিন মাহাত্ম্য আর পুরন পুলির রেসিপি

Happy Gudi Padwa; মহারাষ্ট্রে এই উৎসব নতুন বছর হিসাবে পালন করা হয়। গুড়ি পদওয়া পরব এই রাজ্যে বেশ জাঁকজমক পূর্ণ উৎসব। এ

एनडीटीवी फूड डेस्क  |  Updated: April 03, 2019 12:26 IST

Reddit
Gudi Padwa 2019: History, Significance And Celebration | Puran Poli Recipe | When is Chaitra Navratri 2019lebration | Puran Poli Recipe| When is Chaitra Navratri 2019

Gudi Padwa 2019: কীভাবে বানায় পুরন পোলি?


ইংরাজি ক্যালেন্ডারে নতুন বছর শুরু হয়ে গেলেও, নানা প্রদেশে ভারতীয় ঐতিহ্যগত নববর্ষ শুরু হতে চলেছে। ভারতীয় পঞ্চাঙ্গ অনুযায়ী চৈত্র মাসের শুক্ল প্রতিপদে নতুন বছরের সূচনা, এই দিনটিকে নববর্ষ উৎসব বলা হয়। মহারাষ্ট্র এবং কোঙ্কনে এটিকে গুড়ি পদওয়া পরব, সমবৎসর (Gudi Padwa or Samvatsar Padvo) বলেও ডাকা হয়। দক্ষিণ ভারতে আবার এই উৎসব উগাড়ি নামে পরিচিত। এই বছরের ৬ এপ্রিল পালিত হবে এই উৎসব। এবং এই দিন থেকেই চৈত্র নবরাত্রির প্রথম নববর্ষ শুরু। চৈত্র নবরাত্রিতে (Chaitra Navratri 2019) নয় দিন টানা দুর্গার নয় রূপের পুজো করা হয় এবং নিজস্ব প্রথা অনুযায়ী অষ্টমী বা নবমীর দিন রাম নবমী পালন হতে থাকে।

 উজ্জ্বল-চকচকে ত্বকের রহস্য লুকিয়ে গাজরের রসে



কেন গুড়ি পদওয়া পরব পালিত হয় মহারাষ্ট্রে? এই উৎসবের ইতিহাস, গুরুত্ব এবং উদযাপন (Gudi Padwa 2019: History, Significance And Celebration)

চৈত্র মাসের প্রথম তারিখ গুড়ি পদওয়া পরব পালিত হয়, এই বছর ৬ এপ্রিল পালিত হবে এই উৎসব। প্রচলিত কাহিনি অনুযায়ী, শালিবাহন নামে একজন কুমোরের ছেলে মাটির সেপাই তৈরি করে এবং তাদের মধ্যে প্রাণ ভরে দেয়। কুমোরের ছেলে তাঁর এই মাটির সেনাবাহিনীর সাহায্যেই শত্রুদের পরাজিত করেছিল। এই জয়ের প্রতীক হিসেবেই বিশেষ দিনটি পালিত হয়। এর পাশাপাশি আরেকটি গল্পে বলা হয়, এই দিনই রাম বানররাজ বালির হাত থেকে দক্ষিণের প্রজাদের মুক্তি দেন। 

ইন্ডিয়ান অ্যাক্সেন্ট; ভারতের সেরা রেস্তোরাঁর খেতাব জিতল দিল্লির এই ভারতীয় রেস্তোরাঁ

পুরন পোলি রেসিপি

মহারাষ্ট্রে এই উৎসব নতুন বছর হিসাবে পালন করা হয়। গুড়ি পদওয়া পরব এই রাজ্যে বেশ জাঁকজমক পূর্ণ উৎসব। এই দিন প্রতি ঘরেই পূরন পোলি তৈরি হয়। গুড়, নুন, নিমের ফুল, তেঁতুল এবং কাঁচা আমের মিশ্রণ দিয়ে প্রস্তুত এই বিশেষ খাবার।



পুরন পোলি রেসিপি | মহারাষ্ট্রীয় পুরন পোলি - মিষ্টি পুরন পোলি

k924co2g

মহারাষ্ট্রীয় পুরন পোলি: মহারাষ্ট্রে গুড়ি পদওয়া পরবের দিনে পুরন পোলি বানানোটা রেওয়াজ।

পুরন পোলি অনেক রকমের তৈরি হয় তবে ছোলার ডাল দিয়ে বানানো পুরন পোলি বেশি জনপ্রিয়। এটি তৈরি করার জন্য ছোলার ডাল ছাড়াও চিনি, গুড়, এলাচগুঁড়ো ইত্যাদি ব্যবহার করা হয়। এই সব উপকরণ একসঙ্গে মিশিয়ে পুর প্রস্তুতির পরে ময়দায় লেচির মধ্যে পুরে বানানো হয় পুরন পোলি।



Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement